Home /News /explained /
Explained: Smartphone: ফুল নচ থেকে পপ-আপ; স্মার্টফোনে কত রকমের নচ ডিসপ্লে ফ্রন্ট ক্যামেরা হয় জানেন কি?

Explained: Smartphone: ফুল নচ থেকে পপ-আপ; স্মার্টফোনে কত রকমের নচ ডিসপ্লে ফ্রন্ট ক্যামেরা হয় জানেন কি?

সাধারণত স্মার্টফোনের ডিসপ্লের ভেতরে একটি চেম্বার তৈরি করে সেখানে একটি ক্যামেরা লাগানো হয়

সাধারণত স্মার্টফোনের ডিসপ্লের ভেতরে একটি চেম্বার তৈরি করে সেখানে একটি ক্যামেরা লাগানো হয়

Explained: Smartphone: ক্যামেরা সংযোজন করার পাশাপাশি স্মার্টফোনকে আকর্ষণীয় করে তোলার জন্য বিভিন্ন ধরনের নচ ডিসপ্লে ফ্রন্ট ক্যামেরা তৈরি করে থাকে

  • Share this:

নিজের ছবি যাতে সবাই নিজেই তুলতে পারে তার জন্য স্মার্টফোনে দেওয়া হয় ফ্রন্ট ক্যামেরা (Front Camera)। কোথাও ঘুরতে যাওয়া হোক অথবা বাড়িতে একা একা সময় কাটানো, যে কোনও সময়েই সেলফি নিতে ভোলেন না কেউ। তাই স্মার্টফোন প্রস্তুতকারী সংস্থাগুলিও এখন অত্যন্ত ভালো মানের সেলফি (Selfie) ক্যামেরা সংযোজন করার পাশাপাশি স্মার্টফোনকে আকর্ষণীয় করে তোলার জন্য বিভিন্ন ধরনের নচ ডিসপ্লে ফ্রন্ট ক্যামেরা তৈরি করে থাকে।

সাধারণত স্মার্টফোনের ডিসপ্লের ভেতরে একটি চেম্বার তৈরি করে সেখানে একটি ক্যামেরা লাগানো হয়। এই ক্যামেরাটিকে ফ্রন্ট ক্যামেরা বলে এবং চেম্বারটিকে নচ বলা হয়। আগেকার দিনে ডিসপ্লে ফ্রন্ট ক্যামেরাগুলি শুধুমাত্র কিছু প্রিমিয়াম স্মার্টফোনে পাওয়া যেত, কিন্তু বর্তমানে উপলব্ধ বেশিরভাগ ডিভাইসেই ডিসপ্লে অথবা নচ ডিসপ্লে (Notch Display) ফ্রন্ট ক্যামেরা দেখতে পাওয়া যায়। বেশিরভাগ ডিসপ্লে নচগুলি স্মার্টফোনের স্ক্রিনের উপরের দিকে অংশ জুড়ে থাকে, যা ফ্রন্ট ক্যামেরা বা সেলফি ক্যামেরা নামে পরিচিত। বর্তমানে স্মার্টফোনে বিভিন্ন ধরনের নচ ডিসপ্লে পাওয়া যায়। যার মধ্যে রয়েছে- ফুল নচ ডিসপ্লে (Full Notch Display), মিডিয়াম নচ ডিসপ্লে (Medium Notch Display), ওয়াটারড্রপ নচ ডিসপ্লে (Waterdrop Notch Display), পাঞ্চ ডিসপ্লে (Punch Hole Display) পপ-আপ ক্যামেরা (Pop Up Camera) এবং আন্ডার ডিসপ্লে ফ্রন্ট ক্যামেরা (Under Display Front Camera)। এবার জেনে নেওয়া যাক এই বিভিন্ন ধরনের ডিসপ্লে নচগুলি আদতে কেমন হয়।

আরও পড়ুন : পিতৃতান্ত্রিক মূল্যবোধ কী ভাবে একজনকে ধর্ষকে পরিণত করে, সেটাই ‘দ্য রেপিস্ট’-এর পটভূমি : অপর্ণা সেন

ফুল নচ ডিসপ্লে

এই ধরনের নচ মোবাইল ফোনের স্ক্রিনের উপর একটি ওয়েজের মত দেখতে হয়। এই ধরনের নচ সবচেয়ে বড় আকারের হয়, যার ফলে ডিসপ্লের উপরের অনেকটা অংশ জুড়ে থাকে। iPhone X-এ ফুল নচ ডিসপ্লে দেখতে পাওয়া যায়৷ এই নচগুলির মধ্যে কেবল ফ্রন্ট ক্যামেরাই নয়, কিছু সেন্সর, এমনকী স্পিকার এবং মাইক্রোফোনেও থাকে ৷

আরও পড়ুন : শত সাবধানতাতেও তাপপ্রবাহে রক্ষে নেই! মৃত্যু হতে পারে ‘ওয়েট বাল্ব টেম্পারেচার’-এ!

মিডিয়াম নচ ডিসপ্লে

এই ধরনের নচ ডিসপ্লে OnePlus 6-এ দেখতে পাওয়া যায়। এটি ফুল নচ ডিসপ্লের থেকে একটু ছোটো আকারের হয়। মোবাইল ফোনের স্ক্রিনের উপরের দিকের কিছুটা জায়গা জুড়ে একটি কালো অংশ থাকে, যার মধ্যে ক্যামেরার পাশাপাশি দেখতে পাওয়া যায় সময় ও ব্যাটারি।

আরও পড়ুন : বৃষ্টিভেজা দিনে খিচুড়ি খেলেন? জেনে নিন শরীরে উপকার না অপকার করলেন

ওয়াটারড্রপ নচ ডিসপ্লে

ওয়াটারড্রপ নচ, মোবাইল ফোনের স্ক্রিনের উপরের দিকের ছোটো অংশ জুড়ে থাকে। এটি দেখতে জলের ফোঁটার মতোই হয়। এই ধরনের নচ আকারে ছোট হওয়ায় এর মধ্যে শুধুমাত্র ফ্রন্ট ক্যামেরা ছাড়া অন্য কিছু দেওয়া হয় না। ওয়াটারড্রপ নচ ছোট আকারের হয় বলে স্ক্রিনের জন্য জায়গা অনেকটা বেড়ে যায়। এই ওয়াটারড্রপ নচ ডিসপ্লে দেখতে পাওয়া যায় Oppo F9 Pro এবং Vivo V11 Pro-তে।

পাঞ্চ হোল ডিসপ্লে

এই ধরনের নচ ওয়াটারড্রপ নচের থেকেও ছোট হয়। কোনও স্মার্টফোনে পাঞ্চ হোল নচ থাকলে সেই ফোনের স্ক্রিনের উপরের দিকে অংশে একটি ছোট গর্তের মতো দেখতে ফ্রন্ট ক্যামেরা থাকে। Xiaomi 11i HyperCharge-এর মতো কিছু ফোনে এই ধরনের ডিসপ্লে দেখতে পাওয়া যায়। এছাড়া OnePlus Nord CE 2 Lite-এর মতো কিছু ফোনেও দেখতে পাওয়া যায় এই ধরনের ডিসপ্লে।

 পপ আপ ক্যামেরা

স্মার্টফোনে ফুল ভিউ ডিসপ্লে পাওয়ার জন্য তৈরি করা হয়েছে পপ-আপ সেলফি ক্যামেরা। Redmi K20 সিরিজ এবং Vivo V17 Pro-এর মতো ফোনে পপ-আপ ফ্রন্ট ক্যামেরা দেখতে পাওয়া যায়। প্রয়োজনের সময় ফ্রন্ট ক্যামেরাটি ডিসপ্লের উপরের অংশ থেকে বাইরে বেরিয়ে আসে। যেমন, OnePlus 7 Pro-তে স্টেপার মোটর মেকানিজম মাধ্যমে একটি কয়েল ব্যবহার করা হয়, যা ফোনের ভিতরে এবং বাইরে ক্যামেরা স্লাইড করতে সাহায্য করে। এমনকী Oppo কোম্পানি একটি শার্ক-ফিন (Shark-fin) স্টাইলযুক্ত পপ-আপ স্লাইডিং ক্যামেরাও চালু করেছে। এই সার্ক-ফিন স্টাইলযুক্ত ক্যামেরাটি অনেকটা পপ-আপ ক্যামেরার মতোই হয়। পপ-আপ ক্যামেরায় অনেকটা অংশ উপরে স্লাইড করে, কিন্তু সার্ক-ফিন স্টাইলযুক্ত ক্যামেরায় শুধুমাত্র একটি কোণ উপরে স্লাইড করে। এটি দেখতে আরও সুন্দর লাগে।

আন্ডার ডিসপ্লে ফ্রন্ট ক্যামেরা

Samsung Galaxy Z Fold 3 5G-এর মতো ফ্ল্যাগশিপ স্মার্টফোনগুলিতে উন্নত এবং আধুনিক প্রযুক্তি ব্যবহার করা হয়। এই প্রযুক্তি তৈরি করতে বেশি খরচ হয় এবং অনেক স্মার্টফোন প্রস্তুতকারী কোম্পানি নিজেরাই এই প্রযুক্তি তৈরি করে। এই ডিভাইসগুলিতে একটি ‘ডিসপ্লে-ইন-ডিসপ্লে’ যার ফলে যেখানে সেলফি ক্যামেরা লাগানো হয় সেই অংশটি স্বচ্ছ হয়। প্রধান প্যানেলটি প্রাথমিকভাবে OLED বা LED প্রযুক্তি ব্যবহার করে তৈরি করা হয়। ছোট কাটআউটগুলিতে ভিন্ন ধরনের গ্লাস ব্যবহার করা হয় যা সামনের ক্যামেরাকে আলো ক্যাপচার করতে সাহায্য করে।

Published by:Arpita Roy Chowdhury
First published:

Tags: Notch Display, Pop Up Camera, Smartphone

পরবর্তী খবর