Home /News /explained /
Corona Vaccine for Kids: Explained: ৫ বছরের কম বয়সী বাচ্চাদের করোনার টিকা! মা-বাবা'দের যা জানতেই হবে...

Corona Vaccine for Kids: Explained: ৫ বছরের কম বয়সী বাচ্চাদের করোনার টিকা! মা-বাবা'দের যা জানতেই হবে...

ছোটদের ভ্যাকসিনেশন?

ছোটদের ভ্যাকসিনেশন?

Corona Vaccine for Kids: বাচ্চাদের টিকাকরণ মার্চের প্রথম দিকেই শুরু হয়ে যেতে পারে বিশ্বের কয়েকটি দেশে।

  • Share this:

#নয়াদিল্লি: কোভিডের আবহে ৫ বছরের কম বয়সি সন্তানদের টিকাকরণ (Vaccinations) নিয়ে চিন্তায় রয়েছেন বাবা-মায়েরা। তাঁরা ভাবছেন বাচ্চাদের টিকা (Covid Vaccines For Kids) দেওয়ার জন্য আরও কয়েক মাস অপেক্ষা করতে হবে। তবে আশার কথা হল যে তাঁদের এবার চিন্তামুক্ত হওয়ার সময় এসে গিয়েছে। বাচ্চাদের টিকাকরণ মার্চের প্রথম দিকেই শুরু হয়ে যেতে পারে বিশ্বের কয়েকটি দেশে। আর মার্কিন যুক্তরাষ্ট্রে (USA) ৫ বছরের কম বয়সি বাচ্চাদের আগে টিকাকরণ শুরু হতে পারে, যদি সব কিছু ঠিকঠাক থাকে।

শিশুদের মধ্যে বাড়ছে কোভিড: সম্প্রতি আমেরিকান একাডেমি অফ পেডিয়াট্রিক্স-এর (AAP) তরফ থেকে একটি তথ্য প্রকাশ করা হয়েছে। সেই তথ্যে জানানো হয়েছে করোনাভাইরাসে আক্রান্ত বা সংক্রমিতের মধ্যে ১৭.৪ শতাংশ শিশু। শুধুমাত্র আমেরিকাতেই প্রতি ১ লক্ষ শিশুর মধ্যে কোভিডে আক্রান্ত শিশুর সংখ্যা ১১,২৫৫ জন।

তবে এই প্রথমবার নয়। বিশেষজ্ঞরা জানিয়েছেন, গতবছর করোনার দ্বিতীয় ঢেউ চলাকালীনই শিশুদের সংক্রমিত বা আক্রান্ত হওয়ার লক্ষণ দেখা গিয়েছে।

গত ৬ জানুয়ারি পর্যন্ত সমীক্ষা রিপোর্টে জানা গিয়েছে, ইতিমধ্যে ৫ লক্ষ ৮০ হাজার শিশুর শরীরে বাসা বেঁধেছে কোভিড। গত দু'সপ্তাহ আগেই যে সংখ্যাটি ছিল ৩ লক্ষ ২৫ হাজার। আমেরিকান একাডেমি অফ পেডিয়াট্রিক্স-এর পক্ষ থেকে প্রকাশিত তথ্য অনুযায়ী গত দু'সপ্তাহে শিশুদের মধ্যে সংক্রমণ বৃদ্ধির হার ৭৮ শতাংশ।

আরও পড়ুন: করোনা সংক্রমণ থেকে সেরে ওঠার পরে 'মস্তিষ্কের কুয়াশা'য় ভুগতে পারেন আপনিও! কী এর উপসর্গ?

মার্কিন সরকারের পর্যালোচনা: ফার্মা সংস্থা ফাইজার (Pfizer) ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনকে (Food and Drug Administration) ৬ মাস থেকে ৪ বছর বয়সি শিশুদের জন্য তাদের কোভিড টিকার অতিরিক্ত-কম ডোজ (Extra-Low Doses) দিতে বলেছে। এফডিএ (FDA) আবেদনটি পর্যালোচনা করবে এবং ফেব্রুয়ারির মাঝামাঝিতে বিশেষজ্ঞদের মতামত নেবে। সংস্থাটি খতিয়ে দেখবে টিকার নতুন ডোজগুলি নিরাপদ এবং সবচেয়ে কম বয়সি শিশুদের জন্য যথেষ্ট কার্যকর কি না। কিন্তু এটাই শেষ ধাপ নয়। রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রগুলি এই বয়সিদের টিকা দেওয়া উচিত হবে কি না তাও জানতে চাইবে বিশেষজ্ঞ প্যানেলের কাছে। যদি টিকা দেওয়া যায় তবে তা সকলকে দেওয়া হবে নাকি যারা ঝুঁকিতে রয়েছে তাদের দেওয়া হবে, এটাও জানতে চাওয়া হবে।

প্রাপ্তবয়স্কদের যা ডোজ দেওয়া হয়, শিশুদের ক্ষেত্রে তার দশ ভাগের একভাগ দেওয়া হবে। ৫ থেকে ১১ বছর বয়সি শিশুদের জন্য দেওয়া ডোজের থেকেও পরিমাণে কম, ডোজের এক-তৃতীয়াংশ। ফাইজারকে বিশেষভাবে অতিরিক্ত-কম ডোজের ভায়েল তৈরি করতে হবে, যাতে স্বাস্থ্য কর্মীরা ইতিমধ্যেই ব্যবহৃত অন্য দু'টি ডোজের সঙ্গে এটি মিশিয়ে না ফেলে।

দুই ডোজ না তিন?

এখানে এটি একটি জটিল বিষয়। ডিসেম্বরে, ফাইজার একটি বিপত্তি ঘোষণা করেছিল। তারা জানিয়েছিল যে প্রাথমিক গবেষণার ফলাফলে দেখা গিয়েছে যে দুটি অতিরিক্ত-কম ডোজ শিশুদের রক্ষা করার জন্য যথেষ্ট শক্তিশালী ছিল। কিন্তু ২ থেকে ৪ বছর বয়সি শিশুদের জন্য যথেষ্ট শক্তিশালী ছিল না। সংস্থাটি গবেষণায় তৃতীয় শট যোগ করেছে, তবে মার্চের শেষ ছাড়া ফলাফল পাওয়া যাবে না। তারপরও, এফডিএ ফাইজারকে একটি দুই-ডোজ সিরিজের জন্য আবেদন করার অনুরোধ করেছিল। পরবর্তীতে সম্ভাব্য তৃতীয় শট যোগ করা হয়েছে। প্রাথমিকভাবে প্রত্যাশিত দুটি অতিরিক্ত-কম ডোজ ভাল কাজ করছে কি না তা জানা যাবে কিছুদিন পরেই।

আরও পড়ুন: সাধের ফুচকাই এবার ঝরাবে ওজন, জেনে নিন কীভাবে

কোথায় টিকা দেওয়া হবে?

সরকার যখন অতিমারী চলাকালীন শিশুদের টিকা দেওয়ার জন্য ফার্মাসিস্টদের ক্ষমতা প্রসারিত করেছে, তখন সবচেয়ে ছোট শিশুদের টিকা প্রাথমিকভাবে শিশু বিশেষজ্ঞদের অফিসেই দেওয়া হয়।

৬ মাসের চেয়ে ছোট বাচ্চাদের ক্ষেত্রে কী হবে?

নবজাতকদের টিকা পরীক্ষা করার কোনও পরিকল্পনা নেই।

টিকার চাহিদা কেমন হবে?

অন্যান্য বয়সের গোষ্ঠীর তুলনায় শিশুদের মধ্যে টিকা দেওয়া কম হয়েছে। সম্ভবত ৫ বছরের কম বয়সি বাচ্চাদের ক্ষেত্রে এই পরিস্থিতি অব্যাহত থাকবে। গত সপ্তাহের হিসাব ধরলে ৫ থেকে ১১ বছর বয়সি শিশুদের মধ্যে মাত্র ২০ শতাংশ এবং ১২ থেকে ১৭ বছর বয়সিদের মধ্যে অর্ধেকের কিছু বেশিকে টিকা দেওয়া হয়েছে। প্রাপ্তবয়স্কদের প্রায় তিন-চতুর্থাংশকে সম্পূর্ণরূপে টিকা দেওয়া হয়েছে। কোভিড-১৯ প্রাপ্তবয়স্কদের তুলনায় শিশুদের মধ্যে কম গুরুতর হওয়ার প্রবণতা থাকলেও ওমিক্রনের কারণে রেকর্ড সংখ্যক শিশু হাসপাতালে ভর্তি হয়েছে। অতিমারির শুরু থেকে এখনও পর্যন্ত আমেরিকায় এক কোটির বেশি শিশু করোনায় আক্রান্ত হয়েছে। এর মধ্যে বয়স চারও পেরোয়নি, এমন শিশুর সংখ্যা ১৬ লক্ষের বেশি। ওমিক্রনের প্রকোপে শিশুদের হাসপাতালে ভর্তির হারও বেড়েছে। ২২ জানুয়ারি পর্যন্ত পাওয়া পরিসংখ্যান অনুযায়ী, কোভিডে যত রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন, তার ৩.২ শতাংশের বয়সই চার পেরোয়নি।

বিশ্বজুড়ে শিশুদের জন্য কোন কোন কোভিড টিকা অনুমোদিত:

ভারতে অনুমোদিত কোভিড টিকা: বর্তমানে, ভারত প্রায় পাঁচটি কোভিড টিকা অনুমোদন করেছে। সেগুলি হল-ভারত বায়োটেকের (Bharat Biotech) কোভ্যাক্সিন (Covaxin), জাইডাস ক্যাডিলার (Zydus Cadila) জাইকোভ-ডি (ZyCoV-D), সেরাম ইনস্টিটিউটের (Serum Institute) কোভোভ্যাক্স (Covovax), বায়োলজিক্যাল-ই (Biological E)-র আরবিডি (RBD) এবং জনসন অ্যান্ড জনসন (Johnson & Johnson) এবং অ্যাড 26COV.2S টিকা। যাই হোক, আপাতত ভারতে শিশুদের জন্য উপলব্ধ একমাত্র টিকা হল ভারত বায়োটেকের কোভ্যাক্সিন। এটি ১২-১৮ বছর বয়সিদের জন্য জরুরি ব্যবহারের জন্য অনুমোদন দেওয়া হয়েছে। যদিও জইডাস ক্যাডিলার জাইকোভ-ডি টিকা ড্রাগস কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়ার (DCGI) কাছ থেকে ২০ অগাস্ট জরুরি ব্যবহারের অনুমোদন পেয়েছে। তবে এটি এখনও দেশে চালু করা হয়নি। এটি আসলে ১২-১৮ বছর বয়সিদের দেওয়ার জন্য অনুমোদিত প্রথম টিকা।

আরও পড়ুন: কোরিয়ান খাবার গোচুজাং! কেন এই খাবারের এত রমরমা শুরু হয়েছে জানেন?

মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউরোপের দেশগুলিতে: মার্কিন যুক্তরাষ্ট্র (USA) এবং ইউরোপীয় ইউনিয়নের (EU) অন্তর্ভুক্ত দেশগুলিতে ফাইজার-বায়োএনটেক (Pfizer-BioNTech)-এর কোভিড টিকা শিশুদের দেওয়া হচ্ছে। ইউরোপীয় মেডিসিন এজেন্সি ফাইজার-বায়োএনটেকের লো-ডোজ টিকা ৫-১১ বছর বয়সিদের জন্য ব্যবহার করার অনুমোদন দিয়েছে। ইউএস ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনও (FDA) শিশুদের জন্য ফাইজার-বায়োএনটেকের টিকার জরুরি ব্যবহারের অনুমোদন দিয়েছে। ৫-১৮ বছর বয়সিদের এই টিকা দেওয়া হচ্ছে।

মডার্নার টিকা: সুইৎজারল্যান্ড ১২-১৫ বছর বয়সিদের জন্য ফাইজার (Pfizer) এবং মডার্না (Moderna)-র টিকার অনুমোদন দিয়েছে। ইতালি ১২-১৭ বছর বয়সিদের জন্য মডার্না-র টিকা ব্যবহারের অনুমোদন দিয়েছে।

চিনের সিনোফার্ম এবং সিনোভাক টিকা: বিশ্ব স্বাস্থ্য় সংস্থা জানিয়েছে যে চিনের (China) সিনোফার্ম (Sinopharm) এবং সিনোভ্যাক (Sinovac) টিকা ওমিক্রন প্রজাতি থেকে গুরুতর অসুস্থতা, হাসপাতালে ভর্তি এবং মৃত্যুর বিরুদ্ধে কিছুটা সুরক্ষা প্রদান করতে পারে। এক্ষেত্রে অ্যান্টিবডি হ্রাস সত্ত্বেও টিকা কিছুটা সুরক্ষা দেয়। চিনে ৩ বছর বা তার বেশি শিশুদের টিকা দেওয়া হচ্ছে। ইন্দোনেশিয়া ৬ বছরের বেশি বয়সি শিশুদের জন্য সিনোভাক অনুমোদন করেছে। আর্জেন্টিনা (Argentina) ৩ বছরের কম বয়সি শিশুদের সিনোফার্ম টিকা দিচ্ছে। মধ্যপ্রাচ্যের দিকে তাকালে বাহরাইন (Bahrain) ৩-১১ বছর বয়সি শিশুদের জন্য সিনোফার্ম টিকা দেওয়ার জন্য অনুমোদন দিয়েছে।

কিউবার আবদালা এবং সোবেরনা টিকা: গত সেপ্টেম্বরে কিউবা (Cuba) ২-১০ বছর বয়সি শিশুদের জন্য টিকাকরণ শুরু করে। কারণ ওই দেশে ডেল্টা প্রজাতির (Delta Variant) কারণে সংক্রমণ মারাত্মক আকার নিয়েছিল। কিউবা দু'টি স্বদেশি টিকা তৈরি করেছে। সেগুলি হল আবদালা (Abdala) এবং সোবেরানা (Soberana)। দু'টি টিকাই তিন ডোজের। আবদালা ও সোবেরানা নিরাপদ এবং কার্যকর বলে দাবি করেছে দেশটি। নভেম্বরের শুরুতে ভেনেজুয়েলা (Venezuela) বলেছিল যে তারা ২-১১ বছর বয়সিদের কিউবার সোবেরানা ২ টিকা দিচ্ছে।

First published:

Tags: Covid vaccine

পরবর্তী খবর