• Home
  • »
  • News
  • »
  • explained
  • »
  • HOW TO LINK YOUR PASSPORT WITH YOUR COVID 19 VACCINE CERTIFICATE SDG

Passport Link: বিদেশে যাবেন? কোভিড ভ্যাকসিন সার্টিফিকেট-পাসপোর্ট লিঙ্ক করেননি? কীভাবে করবেন জানুন...

কোভিড ভ্যাকসিন সার্টিফিকেট-পাসপোর্ট লিঙ্ক। প্রতীকী ছবি।

যদি সামনের কয়েক মাসের মধ্যে বিদেশে যাওয়ার প্ল্যান থাকে তাহলে কিন্তু ভ্রমণে বাধা পরতে পারে। তাই আগেই করিয়ে নিতে হবে পাসপোর্টের সঙ্গে কোভিড ১৯ সার্টিফিকেটের লিঙ্ক।

  • Share this:

#নয়াদিল্লি: যদি পড়াশোনার জন্য, কোনও চাকরির জন্য বা অলিম্পিক গেমস-এ অথবা অন্য কোনও জরুরি বিষয়ে কিছু দিনের মধ্যে ভারতের বাইরে যেতে হয়, তবে অবশ্যই কোভিড ১৯ ভ্যাকসিন সার্টিফিকেটের সঙ্গে পাসপোর্টের লিঙ্ক করাতে হবে। এই প্রক্রিয়া সম্পন্ন করা না থাকলে বিদেশ যাত্রার জন্য ছাড়া হবে না বলে সিদ্ধান্ত নিয়েছে ভারত সরকার।

যদি সামনের কয়েক মাসের মধ্যে বিদেশে যাওয়ার প্ল্যান থাকে তাহলে কিন্তু ভ্রমণে বাধা পরতে পারে। তাই আগেই করিয়ে নিতে হবে পাসপোর্টের সঙ্গে কোভিড ১৯ সার্টিফিকেটের লিঙ্ক। কীভাবে করতে হবে বিস্তারিত তথ্য দেওয়া হল...

*স্টেপ ১: যদি অন্য কোনও ফটো আইডি ব্যবহার করে কোনও ব্যক্তি টিকা নিয়ে থাকে, তাতে অসুবিধা নেই। প্রথমেই যেটা করেতে হবে সেটা হল অফিসিয়াল CoWIN ওয়েবসাইট www.cowin.gov.in-এ নিজের অ্যাকাউন্টে লগ ইন করতে হবে।

*স্টেপ ২: লগ ইন করার পর অ্যকাউন্ট ডিটেল্স (Account Details) সেকশন থেকে রেইজ ইস্যু (Raise Issue) বটন-এ ক্লিক করতে হবে।

*স্টেপ ৩: সেখানে তিনটি অপশন দেখতে পাওয়া যাবে। যার মধ্যে পাসপোর্ট ডিটেল্স (Passport Details) বলে একটি অপশন থাকবে। সেখানে ক্লিক করে পাসপোর্টের বিশদ দাখিল করতে হবে।

*স্টেপ ৪: ড্রপ ডাউন মেনুতে ‘এন্টার বেনিফিসিয়ারি পাসপোর্ট নম্বর’ (Enter Beneficiary’s Passport Number) বলে যে অপশনটি থাকবে, তাতে পাসপোর্টের নম্বর দাখিল করতে হবে। এ-ক্ষেত্রে দু'বার মিলিয়ে নিতে হবে কারণ, পাসপোর্টের এডিট অপশন একবারই দেওয়া হয়। ভুল তথ্য দিলে ইউজারের অসুবিধা হতে পারে।

*স্টেপ ৫: পাসপোর্টের সঠিক নম্বরটি নিশ্চিত করার পর পেজটিতে একটি বক্স দেখতে পাওয়া যাবে, যাতে লেখা থাকবে, “এই পাসপোর্টটি একজন সঠিক মানুষের পাসপোর্ট নম্বর, যিনি টিকা নিয়েছেন তারঁ পাসপোর্ট নম্বরই দাখিল করা হয়েছে”। এই মর্মে একটি নোটিশ থাকবে যেটা ভালো করে পড়ে ‘সাবমিট রিকুয়েস্ট’ বটন-এ ক্লিক করতে হবে। এরপর রেজিস্টার করা মোবাইল নম্বরে একটি মেসেজ আসবে, যাতে লেখা থাকবে অনুরোধ জমা দেওয়া হয়েছে। তার কিছু সময় পরে আরও একটি মেসেজ আসবে, যাতে লেখা থাকবে অনুরোধ ‘সফলভাবে আপডেট হয়েছে’।

*স্টেপ ৬: এরপর অ্যাকাউন্ট ডিটেল্স (Account Details) পেজে ফিরে যেতে হবে। এবং সার্টিফিকেট (Certificate) বটন-এ ক্লিক করতে হবে। সেখানে ইউজার নিজের নামের পাসপোর্টের সঙ্গে যুক্ত টিকা নেওয়ার সার্টিফিকেট ডাউনলোড করতে পারবেন।

একটা গুরুত্বপুর্ণ বিষয় জেনে রাখা ভালো, যদি কেউ এখনও CoWIN-এ রেজিস্টার করেননি আর যদি তাঁকে কিছুদিনের মধ্যে বিদেশ ভ্রমণে যেতে হয়, তাহলে সেই ইউজার নিজের ফটো আইডি হিসেবে পাসপোর্ট দিয়েও রেজিস্টার করাতে পারেন, এতে বাড়তি ঝুঁকি কম থাকবে।

Published by:Shubhagata Dey
First published: