Home /News /explained /
Explained: Stealth Omicron : পরীক্ষাতেও ধরা পড়ছে না উপস্থিতি, ওমিক্রনের নতুন রূপ স্টেলথ কতটা ভয়ঙ্কর?

Explained: Stealth Omicron : পরীক্ষাতেও ধরা পড়ছে না উপস্থিতি, ওমিক্রনের নতুন রূপ স্টেলথ কতটা ভয়ঙ্কর?

কয়েকটি দেশে করোনাভাইরাস সংক্রমণের হ্রাস এবং বিধিনিষেধ শিথিল করার পরে এর প্রাদুর্ভাব বেড়েছে

কয়েকটি দেশে করোনাভাইরাস সংক্রমণের হ্রাস এবং বিধিনিষেধ শিথিল করার পরে এর প্রাদুর্ভাব বেড়েছে

ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশনের (WHO) বক্তব্য অনুযায়ী, কম পরিচিত BA.2 ভ্যারিয়েন্টেরও 'আসল' ওমিক্রন স্ট্রেনের মতোই তীব্রতা থাকতে পারে।

  • Share this:

    #নয়াদিল্লি: আরটিপিসিআর পরীক্ষাতেও ধরা দিচ্ছে না ‘স্টেলথ ওমিক্রন’ (Stealth Omicron)। দ্রুতগতিতে ছড়িয়ে পড়া ওমিক্রন নিয়ে প্রথম থেকেই চিন্তা ছিল বিশেষজ্ঞদের। এ বার তা আরও বাড়িয়ে তুলল ওমিক্রনের নয়া রূপ। যাকে ‘স্টেলথ ওমিক্রন’ নামে অভিহিত করা হয়েছে। চিকিৎসকদের বক্তব্য, ওমিক্রনের সাম্প্রতিকতম রূপটি প্রাথমিকের চেয়েও আরও বেশি সংক্রামক। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)-জানিয়েছে, বিশ্বের অন্তত ৫৭টি দেশে ইতিমধ্যেই ছড়িয়ে পড়েছে ওমিক্রনের এই নতুন রূপটি।

    কয়েক মাস আগেই দক্ষিণ আফ্রিকায় প্রথম ওমিক্রনের সন্ধান মিলেছিল। তারপর তা দ্রুতগতিতে গোটা বিশ্বে ছড়িয়ে পড়ে। ডেল্টাকে সরিয়ে করোনার নতুন রূপ ওমিক্রন ‘ডমিন্যান্ট ভ্যারিয়্যান্ট’ হয়ে উঠেছে। আর এই পরিস্থিতির মধ্যেই ওমিক্রনের নয়া রূপ ‘স্টেলথ ওমিক্রন’-এর সংক্রমণ ক্ষমতা ওমিক্রনের প্রাথমিক রূপের চেয়েও বেশি। কয়েকটি দেশে করোনাভাইরাস সংক্রমণের হ্রাস এবং বিধিনিষেধ শিথিল করার পরে এর প্রাদুর্ভাব বেড়েছে।

    স্টেলথ ওমিক্রন সনাক্তকরণ নিয়ে কী বলছেন বিশেষজ্ঞরা?

    বেন গুরিওন বিমানবন্দরে আগত দুই যাত্রীর মধ্যে নতুন রূপের এই দুটি ভ্যারিয়েন্ট নিশ্চিত করেছে ইজরায়েল। নতুন এই চতুর্থ কোভিড তরঙ্গের সূত্রপাতের ভয়ে সমগ্ৰ বিশ্ব রয়েছে। যদিও বিশেষজ্ঞরা নতুন এই ভ্যারিয়েন্ট সম্পর্কে অযথা চিন্তিত নন। কারণ এর প্রকৃতি বা প্রকোপ নিয়ে বহু তথ্য সারা বিশ্বে সেভাবে মেলেনি, এটিকে এখনও উদ্বেগজনক বলে মনে করছেন না বিশেষজ্ঞরা।

    যদিও চিকিৎসকরা উদ্বেগ প্রকাশ করে জানিয়েছেন, 'স্টেলথ ভ্যারিয়েন্ট সনাক্ত করা কঠিন।' ওমিক্রন (Omicron) এর BA.2 ভ্যারিয়েন্ট বা 'স্টেলথ' সাব-ভ্যারিয়েন্টটি উদ্বেগজনক কারণ এটি সনাক্ত করা কঠিন। এবং নতুন এই ভ্যারিয়েন্ট সম্পূর্ণ আলাদা। নতুন রূপটি স্পাইক প্রোটিনের মূল মিউটেশনগুলি তৈরি করে। যা সাধারণত সংক্রমণ সনাক্ত করার জন্য দ্রুত ব্যবস্থা নেয়।

    আরও পড়ুন : এই খাবারগুলি রোজ খেলেই চুলের যত্ন নিয়ে আর কোনও চিন্তা নেই

    আসল ওমিক্রন স্ট্রেনের মতোই গুরুতর এই ভ্যারিয়েন্ট?

    ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশনের (WHO) বক্তব্য অনুযায়ী, কম পরিচিত BA.2 ভ্যারিয়েন্টেরও 'আসল' ওমিক্রন স্ট্রেনের মতোই তীব্রতা থাকতে পারে। বিশেষ গুরুত্ব সহকারে জোর দেওয়া হয়েছে BA.2-কে। জনস্বাস্থ্য কর্তৃপক্ষের দ্বারা ওমিক্রনের একটি স্বতন্ত্র উপ-বংশ হিসাবে পর্যবেক্ষণ করা উচিত এটিকে বলে মত দিয়েছে সংস্থা।

    স্টেলথ ওমিক্রনে কী কী উপসর্গ দেখা দেয়?

    প্রাথমিক লক্ষণগুলির মধ্যে মাথা ঘোরা, ক্লান্তি এর অন্তর্ভুক্ত। প্রভাবিত রোগীদের মধ্যে প্রাথমিকভাবে রিপোর্ট করা লক্ষণগুলির মধ্যে একটি হল মাথা ঘোরা এবং চরম ক্লান্তি। ভাইরাসে আক্রান্ত হওয়ার দুই থেকে তিন দিনের মধ্যে এই লক্ষণগুলো দেখা দেওয়ার সম্ভাবনা থাকে। অন্যান্য উপসর্গগুলির মধ্যে জ্বর, কাশি, গলা ব্যথা, হাত ব্যথা, পেশির ক্লান্তি, ঠান্ডা লাগা এবং উচ্চ হৃদস্পন্দন দেখা দিতে পারে।

    ইজরায়েলের স্টেলথ ওমিক্রনে আক্রান্ত রোগীদের উপসর্গ কী ছিল?

    ইজরায়েলের মন্ত্রক নিশ্চিত করেছে যে নতুন স্ট্রেনে সংক্রামিত হওয়া ২ জন যাত্রী জ্বর, মাথাব্যথা এবং পেশি ডিস্ট্রোফির হালকা উপসর্গে ভুগছিলেন। তাঁদের বিশেষ চিকিৎসার প্রয়োজন ছিল না, যদিও পার্শ্বপ্রতিক্রিয়া ছিল। এখন পর্যন্ত ইজরায়েলের প্রায় ১.৪ মিলিয়ন কোভিড সংক্রমণ রোগীর সন্ধান মিলেছে। দেশটি মহামারীর শিকার। তবে এখনই নতুন এই উপসর্গগুলো নিয়ে চিন্তিত নয় এই দেশ। এই মাসের শুরুর দিকে ইজরায়েল সরকার ঘোষণা করেছে যে এটি ওমিক্রন দ্বারা চালিত একটি অতি বৃদ্ধির সংক্রমণ। ৬০ বছরের বেশি বয়সের মানুষ এবং স্বাস্থ্যকর্মীদের চতুর্থ কোভিড ভ্যাকসিন শট সরবরাহ করবে বলেও জানিয়েছে দেশ।

    আরও পড়ুন : এই খাবারগুলি ডায়েটে রাখলে সুস্থতা আপনার চিরসঙ্গী

    মার্কিন যুক্তরাষ্ট্রের অবস্থা কী?

    নতুন স্ট্রেন মার্কিন যুক্তরাষ্ট্রে নতুন কেসের প্রায় এক চতুর্থাংশ। ইউএস সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন দ্বারা শেয়ার করা সর্বশেষ তথ্য অনুসারে, নতুন স্ট্রেনটি এখন মার্কিন যুক্তরাষ্ট্রে নতুন কোভিড-১৯ সংক্রমণের প্রায় এক চতুর্থাংশ। সিডিসি তথ্য অনুসারে বিএ-২ (BA.2) ভ্যারিয়েন্টটি দেশে দ্রুত ছড়িয়ে পড়ছে। প্রতি সপ্তাহে সংক্রমণ প্রায় দ্বিগুণ হচ্ছে। প্রাথমিক গবেষণায় দেখা গিয়েছে যে BA.2 মূল Omicron থেকে ৩০ শতাংশ বেশি সংক্রামক।

    সাব-ভ্যারিয়েন্টের কারণেই কি চিনে ব্যাপক প্রাদুর্ভাব?

    সাব-ভ্যারিয়েন্টটি চিনে একটি ব্যাপক প্রাদুর্ভাবের উদ্রেক করেছে। যার ফলে উহানে প্রাথমিক প্রাদুর্ভাবের পর থেকে দেশটি তৃতীয়বারের মতো পাঁচ হাজার নতুন রোগীর সন্ধান পেয়েছে। এই দেশে এটি ছড়িয়ে পড়ার সঙ্গে সঙ্গে ধীরে ধীরে ফিলিপাইন্স, নেপাল, কাতার, ডেনমার্ক এবং এমনকি বর্তমানে ভারত-সহ অন্যান্য দেশে প্রভাবশালী হয়ে উঠছে নতুন এই ভ্যারিয়েন্ট। ইকুয়েডরের গুয়াকিল শহরেও প্রথম পাঁচটি এই রোগী সনাক্ত হয়েছে। সেই শহরের স্থানীয় প্রশাসনের তরফে জানানো হয়েছে, এই ভাইরাসের সিকোয়েন্সিং পরিচালনা করে এমন বিশ্ববিদ্যালয়গুলির দ্বারা নতুন রোগীর সম্পর্কে অবহিত করা হয়েছিল। BA.2 ভ্যারিয়েন্টের ঘটনাগুলি এমন এক সময়ে রেকর্ড করা হয়েছিল যখন ইকুয়েডর মহামারির চতুর্থ তরঙ্গে পৌঁছে গিয়েছিল।

    আরও পড়ুন : জানুয়ারিতে যে কিশোর কিশোরীরা ওমিক্রন আক্রান্ত হয়, তারা এখন কোভিড টিকা নিতে পারবে? জানুন চিকিৎসকের মত

    ভারতের কি উদ্বিগ্ন হওয়া উচিত?

    ফেব্রুয়ারিতে আইআইটি কানপুরের গণিত এবং পরিসংখ্যান বিভাগ একটি মডেলিং গবেষণায় বলেছিল যে ভারতে মহামারির চতুর্থ তরঙ্গ ২২ জুনের কাছাকাছি শুরু হতে পারে। ২০২২ সালের অগাস্টের মাঝামাঝি থেকে শেষ হতে পারে এর প্রাদুর্ভাব।

    Published by:Arpita Roy Chowdhury
    First published:

    Tags: Omicron, Stealth Omicron

    পরবর্তী খবর