Home /News /explained /
Explained: মাইন বিস্ফোরণ থেকেও সুরক্ষা দেবে, এরকম ১২০০ সাঁজোয়া গাড়ি কিনতে চাইছে সেনা, গাড়ির বিশেষত্ব আদতে কোথায়?

Explained: মাইন বিস্ফোরণ থেকেও সুরক্ষা দেবে, এরকম ১২০০ সাঁজোয়া গাড়ি কিনতে চাইছে সেনা, গাড়ির বিশেষত্ব আদতে কোথায়?

প্রোটেকটেড মোবিলিটি ভেহিকলস মূলত একটি চাকাযুক্ত সাঁজোয়া যান (Wheeled Armoured Personnel Carrier)।

  • Share this:

#নয়াদিল্লি: সেনাবাহিনী (Indian Army) পাহাড়ি অঞ্চল, মরুভূমি ও সমতলে ব্যবহার করার জন্য প্রোটেকটেড মোবিলিটি ভেহিকলস (Protected Mobility Vehicles) কেনার ইচ্ছাপ্রকাশ করেছে। সেই জন্য তারা রিকুয়েস্ট অফ ইনফরমেশন (Request For Information) জারি করেছে। জারি করা আরএফআই (RFI)-তে সেনাবাহিনী এই গাড়ির প্রয়োজনীয় বৈশিষ্ট্য যেমন ব্যালিস্টিক সুরক্ষা (Ballistic Protection), বহন-ক্ষমতা (Payload Capacity), গতি (Speed), অপারেটিং তাপমাত্রা (Operating Temperature), ফায়ারিং পোর্ট (Firing Ports) এবং অপারেটিং উচ্চতার (Operating Altitude) মতো বিশদ বিবরণ দিয়েছে। উচ্চ অঞ্চলে ব্যবহার করার জন্য ৫০০ এবং অন্য জায়গায় ব্যবহারের জন্য ৭০০ এই ধরনের গাড়ি কেনার পরিকল্পনা করছে সেনাবাহিনী। অর্থাৎ সব মিলিয়ে ১২০০ গাড়ি কিনতে চাইছে বাহিনী।

প্রোটেকটেড মোবিলিটি ভেহিকেলস-এর কাজ কী?

প্রোটেকটেড মোবিলিটি ভেহিকলস মূলত একটি চাকাযুক্ত সাঁজোয়া যান (Wheeled Armoured Personnel Carrier)। এটি গাড়ির ভিতরে থাকা সেনাদের মাইন বিস্ফোরণ (Mine Blasts) ও অন্য আকস্মিক হামলা থেকে সুরক্ষা প্রদান করে। এই যানবাহনে থাকা সেনারা কোনও কুইক রেসপন্স টিমের (QRT) সদস্য হতে পারে অথবা সীমান্ত এলাকায় টহলদারি দলের সদস্য হতে পারে। এছাড়াও নজরদারি চালানো দলের সদস্যও হতে পারে।

সেনাবাহিনী কী ধরনের যান চাইছে?

সেনাবাহিনী ৪০০০ মিটারের বেশি উচ্চতায়, মরুভূমি এবং সমতল ভূমিতে মোতায়েন করার জন্য পিএমভি (PMV) কেনার জন্য বিক্রেতাদের কাছ থেকে তথ্যের জন্য ১২ মে আরএফআই জারি করেছে। আরএফআই-তে দেওয়া সেনাবাহিনীর দেওয়া বিশদ নির্দেশগুলি নির্দিষ্ট করে যে এই যান চাকাযুক্ত, ফোরএক্সফোর ড্রাইভ মোড (4X4 Drive Mode) এবং স্বয়ংক্রিয় হতে হবে। এই গাড়িতে চালক, সহকারী চালক ছাড়াও ১০ জনের বসার মতো জায়গা থাকতে হবে। প্রতিজনের সঙ্গে ৩০ কেজির কম নয় এমন মালপত্র বহন করার সুবিধা থাকতে হবে। যাতে লাদাখের মতো দুর্গম পাহাড়ি এলাকাতেও ছুটতে পারে এই গাড়ি।

এই ধরনের যানবাহনের প্রযুক্তিগত বৈশিষ্ট্যগুলি কী কী?

ভারতীয় সেনাবাহিনী চায় গ্রেনেড এবং মাইন বিস্ফোরণ থেকে গাড়িগুলোকে সুরক্ষিত রাখতে। তাই পিএমভি-তে অবশ্যই ব্যালিস্টিক সুরক্ষা থাকতে হবে। গ্রেনেড এবং মাইন বিস্ফোরণ বিরোধী হতে হবে। রাস্তায় এটির সর্বোচ্চ গতি ঘণ্টায় ৯০ কিলোমিটার এবং অন্য জায়গার ক্ষেত্রে ঘণ্টায় ৪০ কিলোমিটার হওয়া উচিত। গাড়িকে উচ্চ-উচ্চতা অঞ্চলে ৪০ ডিগ্রি থেকে মাইনাস ১৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় কাজ করতে সক্ষম হতে হবে। এবার আসা যাক অস্ত্র সরঞ্জামের দিকে। সেনা জানিয়েছে, গাড়ির উপরে একটি ৭.৬২ মিমি ও একটি ৩৬০ ডিগ্রি ঘোরানোর সুবিধা সহ লাইট মেশিনগান (LMG) লাগানোর সুবিধা থাকতে হবে। গাড়ির স্টারবোর্ড ও পোর্ট সাইডে ৫টি করে এবং পিছনে ১টি নিয়ে মোট ১১টি ফায়ারিং পোর্ট থাকা প্রয়োজন। যেহেতু পাকিস্তান ও চিন সীমান্তে বেশ কয়েকটি দ্রুত প্রবাহিত নদী এবং সেতু রয়েছে, তাই কোনও বিশেষ প্রস্তুতি ছাড়াই জলের ১০০০ মিমি গভীরতা দিয়ে যাওয়ার ক্ষমতা থাকতে হবে গাড়ির। ১৭০০০ ফুট উচ্চতায় ব্যবহার করার জন্য এই যানকে ১৪ টন ওজনের কম হতে হবে এবং প্রায় ২ টন ভার বহন করার ক্ষমতা থাকতে হবে। বিভিন্ন ভূখণ্ডে মোতায়েন করার জন্য এই যানে শীতাতপ ব্যবস্থা থাকতে হবে।

কখন এই যান কেনা হবে?

প্রতিক্রিয়া মন্ত্রক ইতিমধ্যেই রিকুয়েন্ট ফর ইনফরমেশন জারি করেছে। এটি টেন্ডারিং প্রক্রিয়ার প্রথম পর্যায়। একবার এটি জারি করা হলে বিক্রেতারা কী অফার করতে পারে তার বিবরণ সহ জবাব দিতে পারে। এর জন্য একটি সময়সীমা দেওয়া হয়। বিশদ বিবরণ পাওয়ার পরে বিক্রেতাদের নির্বাচন করা হবে এবং তারপর প্রস্তাবের জন্য অনুরোধ পাঠানো হবে। সেনাবাহিনী নভেম্বর মাসে গাড়ি নির্মাতা সংস্থাগুলিকে প্রস্তাব দেওয়ার জন্য অনুরোধ (RFP) করবে বলে আশা করা হচ্ছে। এরপর ১৭০০০ ফুট উচ্চতয়, সমতল ও মরুভূমিতে গাড়ির ট্রায়াল নেওয়া হবে। রিকুয়েস্ট ফর প্রোপোজাল (Request For Proposal) জারির ৬ থেকে ৯ মাসের মধ্যে ট্রায়াল অনুষ্ঠিত হবে।

ভারতে কি এই ধরনের গাড়ি তৈরি হয়?

ভারতের পিএমভি উৎপাদনের ক্ষমতা আছে। এই বছরের এপ্রিলে টাটা অ্যাডভান্সড সিস্টেমস লিমিটেড (TASL) এই ধরনের প্রথম একটি গাড়ি তৎকালীন সেনাপ্রধান জেনারেল এমএম নারাভানের কাছে হস্তান্তর করে। টিএএসএল (TASL) এখন দেশের প্রথম বেসরকারি কোম্পানি, যারা এই ধরনের সাঁজোয়া গাড়ি তৈরি করেছে। যদিও এক্ষেত্রে টাটাকে সহায়তা করেছে প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা (DRDO)। এই যান TASL-র পুণের কারখানায় উৎপাদন করা হয়।

First published:

Tags: Protected Mobility Vehicles

পরবর্তী খবর