মাধুরী নাচতে পারেন না! পরিচালকের কাছে অভিযোগ করেছিলেন কোরিওগ্রাফার সরোজ খান

শ্যুটিং চলাকালীনই মাধুরীর সম্পর্কে অভিযোগ করেছিলেন সরোজ খান।

শ্যুটিং চলাকালীনই মাধুরীর সম্পর্কে অভিযোগ করেছিলেন সরোজ খান।

  • Share this:

#মুম্বই:

সরোজ খান (Saroj Khan) এবং মাধুরী দীক্ষিত নেনে (Madhuri Dixit Nene)- গুরু শিষ্যের এই হিট জুটির সাক্ষী ছিল ৯০ দশকের বলিউড। সরোজ খানের নাচের সূক্ষ্মাতিসূক্ষ্ম ছন্দ যেন জীবন্ত রূপ পেত মাধুরীর নাচে। গুরু শিষ্যের এই জুটি দর্শককে একের পর এক অসাধারণ কোরিওগ্রাফি উপহার দিয়ে এসেছে। কিন্তু প্রয়াত কোরিওগ্রাফার সরোজ খানই নাকি মাধুরীর বিষয়ে পরিচালক সুভাষ ঘাই (Subhas Ghai)-এর কাছে অভিযোগ করেছিলেন! হ্যাঁ, এমনটাই যে হয়েছিল তা ফাঁস করলেন খোদ পরিচালক ঘাই!

অভিনয়ের সঙ্গে নাচও মাধুরী দীক্ষিত নেনের কেরিয়ারের সাফল্যের সঙ্গে অনেকাংশে জড়িত। আর সেই নৃত্যশৈলীর ছন্দের ছাদুকর সরোজ খানের সঙ্গে মাধুরীর অসাধারণ রসায়নও ছিল। তবে শুধু সরোজ খানই নন, বিখ্যাত পরিচালক সুভাষ ঘাইয়েরও মাধুরীর প্রতিভা প্রকাশে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। সম্প্রতি সুভাষ ঘাই ডান্স রিয়েলিটি শো, ডান্স দিওয়ানের (Dance Deewane) সিজন ৩-এর বিশেষ অতিথি হয়ে এসেছিলেন। আর সেখানেই তিনি বলেন, অনেকেই জানেন না যে একবার শ্যুটিং চলাকালীন সরোজ খান মাধুরীর সম্পর্কে ঘাইয়ের কাছে অভিযোগ করেছিলেন।

আগামী রবিবার রিয়েলিটি শো-এর পর্বটি চলচ্চিত্র নির্মাতা সুভাষ ঘাই এবং তাঁর অভিনব কাজের প্রতি উৎসর্গকরা হবে। অনুষ্ঠানটিতে পরিচালক এবং অভিনেত্রী উভয়েই বর্ষীয়াণ কোরিওগ্রাফার সরোজ খানের প্রয়াণ নিয়ে দুঃখপ্রকাশ করেন। পুরোনো স্মৃতির গলিতে হাঁটতে হাঁটতেই পরিচালক স্মরণ করেন, বলিউডের বড় পর্দার মোহিনী যখন চলচ্চিত্র জগতে পা রেখেছিলেন, তখন সরোজ খান তাঁর সম্পর্কে প্রচুর অভিযোগ করেছিলেন। ১৯৮৭ সালে চেন্নাইতে উত্তর দক্ষিণ (Uttar Dakshin) সিনেমার শুটিং চলাকালীন সরোজ খানের তরফে মাধুরীকে নিয়ে অভিযোগ আসে। সরোজ খান পরিচালককে বলেন যে মাধুরী অভিনয় ভালো করেন, কিন্তু তিনি কী ভাবে নাচতে হয় তা একেবারেই জানেন না।

যদিও মাস্টারজি-র কথা মানতে পারেননি পরিচালক। কারণ তিনি জানতেন যে মাধুরী একজন প্রশিক্ষিত কথক নৃত্যশিল্পী। তাই তৎক্ষনাৎ তিনি চেন্নাইতে উড়ে এসে মাধুরির কোনও সমস্যা হচ্ছে কি না জিজ্ঞাসা করেন৷ অভিনেত্রী জানান যে তিনি গানের ভাষা এবং স্টাইল বুঝতে পারছেন না বলেই গানটি ঠিকমতো ফুটিয়ে তুলতে পারছেন না। পরিচালক ঘাই তখন অভিনেত্রীকে সরোজ খানের মুখের ভঙ্গি ভালো করে লক্ষ্য করার পরামর্শ দেন। এর পরই মাধুরি সংশ্লিষ্ট গানটিতে সরোজ খানের কোরিওগ্রাফিতে পারফর্ম করতে পারেন।

পরবর্তীকালে, মাধুরীর সঙ্গে সরোজ খানের যে খুবই ভালো সম্পর্ক হয়েছিল তা বলাই বাহুল্য। অভিনেত্রী-কোরিওগ্রাফারের জুটি একসঙ্গে ধক ধক (Dhak Dhak), চনে কে খেত মে (Chane Ke Khet Mein), এক দো তিন (Ek Do Teen), তাম্মা তাম্মা ( Tamma Tamma), ডোলা রে ডোলা (Dola Re Dola), চোলি কে পিছে (Choli Ke Peeche) সহ বহু সুপারহিট গানে কাজ করেছেন। সম্প্রতি কলঙ্ক (Kalank) সিনেমায় তবাহ হো গয়ে (Tabah Ho Gaye) গানটিই এই হিট জুটির একসঙ্গে শেষ কাজ ছিল!

First published: