স্বাধীনতার ৭৫ বছরের উদযাপন, তৈরি হচ্ছে বিনয়-বাদল-দীনেশের গল্প নিয়ে ৮/১২

স্বাধীনতার ৭৫ বছরের উদযাপন, তৈরি হচ্ছে বিনয়-বাদল-দীনেশের গল্প নিয়ে ৮/১২

১৯৩০ সালের ৮ ই ডিসেম্বর, ভারতীয় স্বাধীনতা সংগ্রামের ইতিহাসে এক গুরুত্বপূর্ণ দিন।

১৯৩০ সালের ৮ ই ডিসেম্বর, ভারতীয় স্বাধীনতা সংগ্রামের ইতিহাসে এক গুরুত্বপূর্ণ দিন।

  • Share this:

    #কলকাতা: ঠাম্মার বয়ফ্রেন্ড, ভ্রম, এবং স্বাদ অনুসারের সাফল্য ও আসন্ন বহু প্রতীক্ষিত শ্রীমতী ছবির মুক্তির আগেই প্রযোজক অভিনেতা কান সিং সোধা তাঁর প্রযোজনা সংস্থা কে এস এস প্রোডাকশন অ্যান্ড এন্টারটেইনমেন্ট প্রাইভেট লিমিটেডের ব্যানারে প্রযোজনা করতে চলেছেন নতুন ছবি ৮/১২। দেশের স্বাধীনতা সংগ্রামের ইতিহাসের এক গুরুত্বপূর্ণ অংশ মানুষের কাছে তুলে ধরতে চলেছে এই ছবি। আগামী বছর, স্বাধীনতার ৭৫তম বর্ষ। বীর স্বাধীনতা সংগ্রামী বিনয় কৃষ্ণ বসু, বাদল গুপ্ত ও দীনেশ গুপ্তর স্মরণীয় অবদানকে কেন্দ্র করে তৈরি হচ্ছে এই ছবি৷ এই ছবির মাধ্যমেই স্বাধীন ভারতের প্রতি শ্রদ্ধার্ঘ্য রাখতে চলেছেন কান সিং সোধা, ছবির পরিচালক অরুণ রায় সহ ৮/১২ ছবির সমগ্র টিম।

    ১৯৩০ সালের ৮ ই ডিসেম্বর, ভারতীয় স্বাধীনতা সংগ্রামের ইতিহাসে এক গুরুত্বপূর্ণ দিন। বিনয়, বাদল ও দীনেশ এই দিনে ব্রিটিশ পোশাক পরে রাইটার্স বিল্ডিং-এ অভিযান চালান, এবং গুলি করে হত্যা করেন অত্যাচারী সিম্পসনকে। এমন এক গুরুত্বপূর্ণ ইতিহাসের পরিবেশক ৮/১২ ছবির সঙ্গে যুক্ত হতে পেরে আপ্লুত প্রযোজক কান সিং সোধা। চলচ্চিত্র প্রযোজনা তার কাছে কেবল পেশা নয়, তার জন্য এটি তার আন্তরিক নান্দনিকতার বহিঃপ্রকাশ। হীরালাল ছবির পরে ৮/১২ ছবির সঙ্গে ভারতের ইতিহাসের আরও এক গুরুত্বপূর্ণ অংশ মানুষের কাছে তুলে ধরতে চলেছেন এগারো, চোলাই ও হীরালাল খ্যাত পরিচালক অরুণ রায়। এই ছবিতে গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করতে দেখা যাবে কিঞ্জল নন্দ(বিনয়) অর্ণ মুখোপাধ্যায় (বাদল), সুমন বোস - রেমো (দীনেশ)৷ অন্যান্য চরিত্রে থাকছেন অনুষ্কা চক্রবর্তী, বিপাশা সাহা, সহ একাধিক অভিনেতা অভিনেত্রীদের।

    '৮/১২' ছবির পুরো টিম এখন রিসার্চে ব্যস্ত রয়েছেন। ইতিহাসের যথাযথ পরিবেশনা, পরিচালক অরুণ রায়ের মুন্সিয়ানা এবং কলাকুশলীদের একাগ্রতা যে এই ছবিকে বাংলা চলচ্চিত্র জগতে বেশ উল্লেখযোগ্য করে তুলতে চলেছে সে বিষয়ে আশাবাদী প্রযোজক কান সিং সোধা। ছবির সংগীত পরিচালনার দায়িত্বে রয়েছেন ময়ূখ মৈনাক সঙ্গীত পরিচালক জুটি৷ চিত্র গ্রহণের দায়িত্বে রয়েছেন খ্যাতনামা ডি ও পি গোপী ভগৎ৷ ছবির পোশাক নির্মাণে থাকছেন শাবর্ণী দাস, ও সম্পাদনায় থাকছেন সংলাপ ভৌমিক। ৮/১২ ছবির ক্ষেত্রে প্রযোজক কান সিং সোধার অবদান বিষয়ে বলতে গিয়ে পরিচালক অরুণ রায় জানান, "প্রযোজক হিসেবে কান সিং সোধা যে ভাবে আমাদের পাশে থাকছেন তা ভাষায় প্রকাশ করা যায় না। তাঁর অবদান সত্যিই অনস্বীকার্য।" ছবির বিষয়ে তার স্পষ্ট মতামত, "আমরা ৯/১১ র মতোন একটা দিন মনে রাখতে পারি, কিন্তু ৮/১২ আমাদের স্মৃতি থেকে আজ প্রায় বিলুপ্ত। এই দিন ভারতের স্বাধীনতা সংগ্রামের ইতিহাসে এক অত্যন্ত গুরুত্বপূর্ণ দিন। ১৯৩০ সালের ৮ ই ডিসেম্বর ১৮ থেকে ২৪ বছর বয়োঃক্রমের তিন জন বীর বাঙালী যুবক রাইটার্স বিল্ডিংয়ে ব্রিটিশ পোশাকে প্রবেশ করে অত্যাচারী ব্রিটিশ শাসক সিম্পসন কে হত্যা করেন। এই তিন বীর আমাদের সকলের পরিচিত বিনয় কৃষ্ণ বসু, বাদল গুপ্ত ও দীনেশ গুপ্ত। তারা আজও বাঙালীর কাছে শ্রদ্ধার আসনে অধিষ্ঠিত। কিন্তু তাদের এমন অসম সাহসী কর্মকাণ্ডের প্রেক্ষাপট আমাদের মতো আত্মবিস্মৃত জাতির অধিকাংশের কাছেই অজানা। তাদের সেই অমর গাথাই '৮/১২' ছবির মধ্যে দিয়ে দর্শকদের কাছে পরিবেশন করতে চলেছি আমরা। আশা করি আমরা যতটা আনন্দের সঙ্গে এই ছবি নির্মাণ করছি, দর্শকও ততটাই আনন্দের সঙ্গে এই ছবিকে গ্রহণ করবেন।"

    Published by:Pooja Basu
    First published:

    লেটেস্ট খবর