ঋতুপর্ণর শ্রদ্ধায় তৈরি ‘সিজনস গ্রিটিংস’ ছবির মাধ্যমে LGBTIQ-এর প্রচার চালাবে রাষ্ট্রসঙ্ঘ

যতদিন বাংলা ছবি থাকবে, ততদিন বাঙালির হৃদয়জুড়ে থাকবেন ঋতুপর্ণ ঘোষ ৷ বেশ কয়েক বছর হল তিনি নেই ৷ তবে বাঙালির ছয় ঋতুর সঙ্গে ওতপ্রোতভাবে জড়িয়ে রয়েছেন ঋতুপর্ণ ৷

Amrit Halder | News18 Bangla
Updated:Aug 12, 2019 03:37 PM IST
ঋতুপর্ণর শ্রদ্ধায় তৈরি ‘সিজনস গ্রিটিংস’ ছবির মাধ্যমে LGBTIQ-এর প্রচার চালাবে রাষ্ট্রসঙ্ঘ
ঋতুপর্ণ ঘোষ (বাঁদিকে)৷ ‘আ ট্রিবিউট টু ঋতুপর্ণ ঘোষ: সিজনস গ্রিটিংস’ ছবির শ্যুটিংয়ে পরিচালক রামকমল মুখোপাধ্যায়ের সঙ্গে সেলিনা জেটলি এবং লিলেট দুবে ৷
Amrit Halder | News18 Bangla
Updated:Aug 12, 2019 03:37 PM IST

#কলকাতা: যতদিন বাংলা ছবি থাকবে, ততদিন বাঙালির হৃদয়জুড়ে থাকবেন ঋতুপর্ণ ঘোষ ৷ বেশ কয়েক বছর হল তিনি নেই ৷ তবে বাঙালির ছয় ঋতুর সঙ্গে ওতপ্রোতভাবে জড়িয়ে রয়েছেন ঋতুপর্ণ ৷ তাঁর ছ৷প শুধুমাত্র চলচ্চিত্র জগতের সঙ্গে জড়িত এমন বললে কিন্তু প্রচণ্ড ভুল বলা হবে ৷ ঋতুপর্ণের ছাপ পড়েছে সমপ্রেম ও এলজিবিটি রাইটসের কর্মকাণ্ডেও ৷ আসলে সমপ্রেম নিয়ে সমাজের ছুৎমার্গের বেঁড়াজাল ভেঙে ফেলার জন্য যথার্থ ভূমিকা যদি সে সময় নিয়ে থাকেন, তবে সেই তালিকায় সবার প্রথমেই আসবে ঋতুপর্ণ ঘোষের নাম ৷ আর সেই ঋতুপর্ণ ঘোষকে শ্রদ্ধা জানাতে আরেক বাঙালি পরিচালক রাম কমল মুখোপাধ্যায় বানিয়ে ফেলেছেন একটি ডকু ফিকশন ৷ নাম ‘আ ট্রিবিউট টু ঋতুপর্ণ ঘোষ: সিজনস গ্রিটিংস’৷ আর এই ছবির মুকুটেই জুড়ল নয়া পালক ৷ এমন সম্মান এ দেশে আসেনি আগে ৷ এবারই প্রথম ৷ বাঙালি পরিচালক রাম কমলই প্রথম পরিচালক হতে চলেছেন, যিনি রাষ্ট্রসঙ্ঘের সঙ্গে মিলিত প্রয়াসে বানিয়ে ফেলেছেন তাঁর এই ফিকশন।

রাষ্ট্রসংঘের এলজিবিটি ক্যাম্পেন ফ্রি অ্যান্ড ইকুয়ালের ক্যাম্পেনের অংশ হয়েছে এই ছবি। সমকামী ও ট্রান্সজেন্ডারদের উপর অত্যাচার ও অসহিষ্ণুতার কথা উঠে এসেছে ছবিতে। রাষ্ট্রসঙ্ঘের তরফে জানানো হয়েছে, এই ছবির মাধ্যমে এলজিবিটি সম্পর্কে গোটা বিশ্বে সচেতনতামূলক প্রচার চালানো হবে। পরিচালক রামকমল মুখোপাধ্যায়ের ছবি ‘আ ট্রিবিউট টু ঋতুপর্ণ ঘোষ: সিজনস গ্রিটিংস’ ছবিতে অভিনয় করেছেন সেলিনা জেটলি ও লিলেট দুবে। রাষ্ট্রসঙ্ঘের ফ্রি অ্যান্ড ইকুয়াল ক্যাম্পেন ম্যানেজার রিকে হেনাম জানিয়েছেন, এই ছবির মধ্যে আরও বেশি করে নাগরিকদের মধ্যে সমপ্রেম ও এলজিবিটি রাইটস সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করতে চান তাঁরা। কারণ ছবিতে সমকামী ও ট্রান্সজেন্ডারদের সম্পর্কে অনেক কিছু বলা হয়েছে যা জনসাধারণের জানা দরকার। সুপ্রিম কোর্ট ২০১৮ সালের ৬ সেপ্টেম্বর ৩৭৭ ধারাকে অনুমোদন দেয়। তখন অনেকেই বলেছিলেন, ‘আজ ঋতুপর্ণ ঘোষ বেঁচে থাকলে খুশি হতেন’। পরিচালক রামকমল মুখোপাধ্যায় তাঁকেই শ্রদ্ধা অর্পণ করে তৈরি করেছেন ছবিটি।

মা ও মেয়ের সম্পর্কের উপর ভিত্তি করে আবর্তিত এই ছবিতে মেয়ের চরিত্রে দেখা যাবে সেলিনা জেটলিকে। মায়ের চরিত্রে অভিনয় করছেন লিলেট দুবে। সেলিনা ও লিলেট ছাড়াও এই ছবির প্রধান পুরুষ চরিত্রটিতে অভিনয় করতে দেখা যাবে নবাগত আজহার খানকে। প্রসঙ্গত, সেলিনা অভিনীত চরিত্রটিতে প্রথমে পাওলি দামকে কাস্ট করেছিলেন পরিচালক। কিন্তু ডেট অ্যাডজাস্ট করতে না পারার কারণে ছবিটি থেকে সরে দাঁড়ান পাওলি। অ্যাসর্টেড মোশন পিকচার্স ও এস এস ওয়ান এন্টারটেনমেন্টসের ব্যানারে তৈরি হচ্ছে এই ছবি। এছাড়া এই প্রথম কোনও বলিউড ছবিতে দেখানো হবে বাস্তবের রূপান্তরিত অভিনেতাকে। ‘সিজনস গ্রিটিংস’-এর একটি বিশেষ চরিত্রে অভিনয় করছেন শ্রী ঘটক মুহুরি। শ্রী একজন রূপান্তরিত মহিলা অভিনেতা। বড়পর্দায় তাঁর হাতেখড়ি হল ‘আ ট্রিবিউট টু ঋতুপর্ণ ঘোষ: সিজনস গ্রিটিংস’-এর হাত ধরে।

First published: 03:37:25 PM Aug 12, 2019
পুরো খবর পড়ুন
Loading...
अगली ख़बर