World AIDS Day 2019: এইচআইভি ছোঁয়াচে নয়...,সচেতনতাই একমাত্র প্রতিষেধক

World AIDS Day 2019: এইচআইভি ছোঁয়াচে নয়...,সচেতনতাই একমাত্র প্রতিষেধক
  • Share this:

Debopriyo Dutta Majumdar

#কলকাতা: ১৯৮৮ থেকে প্রতি বছর ১ ডিসেম্বর পালন করা হয় ওয়ার্ল্ড এইডস ডে বা বিশ্ব এইডস দিবস । একদিকে যেমন এইডস নিয়ে সারা বিশ্বে সচতনতা বাড়ানো উদ্দেশ্য ৷ তেমনি এই মারন রোগে যারা মারা গিয়েছেন তাঁদের স্মরণ করাও এর অন্যতম লক্ষ্য। কলকাতাতেও রবিবার বিভিন্ন ভাবে পালিত হয়েছে নানা কর্মসূচি।

বারুইপুরের আনন্দঘর ৷ বহুদিন ধরেই HIV পজিটিভ আক্রান্তদের নিয়ে কাজ করছে তাদের উদ্যোগে সাড়া দিলেন তারকারা। এবারের থিম সমাজের বিভিন্ন স্তরের মানুষই পরিবর্তন আনতে পারে। আর সেই লক্ষ্যকে সামনে রেখেই দক্ষিণ কলকাতার একটা শপিং মলে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল । একদিকে যেমন HIV আক্রান্ত শিশুরা নৃত্য পরিবেশন করল ৷ তেমনি জয়ন্ত কৃপালিনি, ঋদ্ধি সেন, সৌরসেনীর মত সেলেবরাও মানুষকে সচেতন হওয়ার আর্জি জানালেন। গায়ক দিব্যেন্দু, অভিনেতা ঋদ্ধির মতে, ‘‘ শিল্পীদের উচিৎ গান বা সিনেমার মাধ্যমেও এটা নিয়ে মানুষকে আরও সচেতন করে তোলা।’’

a667a6a1-eac2-4a5e-97f2-34e152532f41

জয়ন্ত কৃপালিনী আবার মনে করেন, সমাজে দুর্নীতি দূর করা গেলেই সব দূর করা সম্ভব। তবে তিনি অভিনেত্রী সৌরসেনী বা সুরঙ্গনা-র সঙ্গে একটা বিষয়ে একমত, যে এইডস ছোঁয়াচে রোগ নয় ৷ সে ধারনাটা মানুষের কাছে পরিষ্কার হওয়া উচিত।

আনন্দঘরে বেড়ে ওঠা মাম্পি,মিতালিরাও তো বলতে চায় সে কথাই। চায় একটু ভালোবাসা, একটু পাশে থাকার অঙ্গীকার আর একটা জাদু কি ঝাপপি !

First published: 10:41:04 PM Dec 01, 2019
পুরো খবর পড়ুন
अगली ख़बर