Ritabhari Chakraborty: 'বিছানায় শুয়ে ভাবতাম যন্ত্রণা কখন শেষ হবে', অবসাদের কথা প্রকাশ্যে আনলেন ঋতাভরী

অভিনয়, অন্যদিকে গান, সব নিয়ে ব্যস্ততায় কাটলেও তার মধ্যে অবসাদও জাঁকিয়ে বসেছে অভিনেত্রীকে।

অভিনয়, অন্যদিকে গান, সব নিয়ে ব্যস্ততায় কাটলেও তার মধ্যে অবসাদও জাঁকিয়ে বসেছে অভিনেত্রীকে।

  • Share this:

    #কলকাতা: অভিনেত্রী ঋতাভরী চক্রবর্তীর (Ritabhari Chakraborty) অনুরাগীর সংখ্যা অগুন্তি। তা তাঁর সোশ্যাল মিডিয়ায় চোখ রাখলেই বোঝা যায়। একদিকে অভিনয়, অন্যদিকে গান, সব নিয়ে ব্যস্ততায় কাটলেও তার মধ্যে অবসাদও জাঁকিয়ে বসেছে অভিনেত্রীকে। সোশ্যাল মিডিয়া হাসি খুশি ছবির পিছনেও যে অন্ধকারে ডুবতে থাকা একটা অবসাদগ্রস্ত মন থাকতে পারে তা মেনে নেওয়ার মতো সাবলীল হয়ে ওঠেনি সমাজ। কিন্তু ঋতাভরী নিজেই সোশ্যাল মিডিয়ায় অবসাদের কথা জানিয়েছেন।

    ইনস্টাগ্রামে জিম ওয়্য়ার পরে আয়নার সামনে দাঁড়িয়ে একটি ছবি পোস্ট করেছেন ঋতাভরী। ছবির ক্যাপশনে তিনি জানিয়েছেন, একটা সময় ছিল যখন তিনি ডায়েট মেনে চলতেন এবং শরীরে মেদ জমেছে কি না তা দেখতে রোজ আয়নার সামনে দাঁড়িয়ে একটি ছবি তুলতেন। কিন্তু ৮ মাস আগে পর পর দুটি অস্ত্রোপচার হয় ঋতাভরীর শরীরে। তার পর থেকেই তাঁর জীবনে কিছু পরিবর্তন এসেছে।

    ঋতাভরী লিখছেন, "২০১৩ সাল থেকে আমি অনেক ডায়েট ও ওয়ার্কআউট মেনে চলেছি। মেদ জমেছে কি না দেখার জন্য রোজ আয়নার সামনে দাঁড়িয়ে ছবি তুলতাম। শরীরে মাপ ৩৬-২৬-৩৬ আছে কিনা তা নিয়ে খুব সতর্ক থাকতাম। কিন্তু ৮ মাস আগে আমি অসুস্থ হয়ে পড়ি এবং দুটি সার্জারি হয়। এই সময়ে আমি নড়াচড়াও করতে পারতাম না। অধিকাংশ সময় কাটত বিছানাতেই। ভাবতাম কখন যন্ত্রণা শেষ হবে।"

    অস্ত্রোপচার ঠিক ভাবে হলেও অবসাদ চেপে বসতে থাকে ঋতাভরীর মনে। তিনি বলছেন, "সার্জারি ঠিক ভাবেই হয়। কিন্তু এরজেরে অবসাদ তৈরি হয়, যা কাটিয়ে ওঠার চেষ্টা এখনও আমি করে চলেছি। আমি নিজেকে বোঝানোর চেষ্টা করেছি যে, অবসাদ কাটিয়ে উঠতে সময় লাগতে পারে। কিন্তু আমার উচ্চাকাঙ্ক্ষী ও কর্মপ্রেমী সত্তার কোনও ধৈর্য্য নেই। আমি এ‌টা পোস্ট করলাম, কারণ তোমাদের বলতে চাইছি যে শারীরিক যন্ত্রণা নয়, মানসিক অবসাদ থেকে সেরে ওঠার চেষ্টা করছি। এই অবসাদ আমায় সবকিছু থেকে চুপ করিয়ে দিয়েছিল।"

    ঋতাভরী জানিয়েছেন, এখনও অবসাদ নিয়ে মুখোমুখি কথা বলার জায়গায় তিনি পৌঁছননি। তবে খুব শীঘ্রই বিস্তারিত এই নিয়ে কথা বলবেন। অনুরাগীদের আশ্বস্ত করে তিনি লিখছেন, "আমি পর্দায় খুব বড় ভাবেই ফিরব। কিন্তু এখন শুধু সুস্থ হতে চাই নিজেকেই আরও ভালো করে গড়ে তুলতে।"

    Published by:Swaralipi Dasgupta
    First published: