দোহার ২০: কালিকাহীন দল, তবু আগামিকাল দলের বিশেষ অনুষ্ঠানজুড়ে থাকবেন তিনিই

দোহার ২০: কালিকাহীন দল, তবু আগামিকাল দলের বিশেষ অনুষ্ঠানজুড়ে থাকবেন তিনিই
তখনও ছিলেন কালিকাপ্রসাদ ভট্টাচার্য ৷
  • Share this:

#কলকাতা: ১৯৯৯ এর ৭ অগাস্ট কলকাতা শহরের কলেজস্ট্রিট গোলদিঘির পাশে স্টুডেন্টস হলে কালিকাপ্রসাদ ভট্টাচার্যের নেতৃত্বে একটা ছোট্ট ঘরোয়া আসরে জন্ম নিয়েছিল দোহার। সঙ্গী ছিলেন রাজীব। উদ্দেশ্য ছিলো কালিকপ্রসাদের এক কাকা অনন্ত ভট্টাচার্যকে তারই সংগৃহীত গানের ডালি দিয়ে শ্রদ্ধাজ্ঞাপন। যাদবপুর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক অভীক মজুমদার দিয়েছিলেন দোহার নামটি। স্টুডেন্টস হলের ছোট্ট মঞ্চে কালিকা-রাজীব ছাড়া সেদিন ছিলেন নিরঞ্জন, যোগেন ঢাকি, বাবলু, সেবায়ন ও সুদর্শন। সেদিন একের পর এক ভাটিয়ালি, জারি, সারি, গাজন, মনসা মঙ্গল, ধামাইল ইত্যাদি পূর্ববঙ্গের শ্রীহট্ট অঞ্চলের গানে আসর মাত করে দিয়েছিলো দোহার। অনুষ্ঠানের শেষে গামছা পেতে চাওয়া হয়েছিলো সেই অনুষ্ঠানের জন্যে আর্থিক সাহায্য।

খরচের অনেক বেশি টাকা উঠে এসেছিলো সেদিন। তারপরে দূরদর্শনে এলো ডাক। বন্ধু- বান্ধবের উস্কানিতে শিশির মঞ্চে আয়োজন করা হলো দোহারের প্রথম একক অনুষ্ঠান। একে একে নানা ওঠা-পড়া, আলো-আঁধার, সুখ-দুঃখের মাঝে কেটে গেছে কুড়িটা বছর। সেই দোহার আজ একটি মঞ্চসফল লোকগানের দল। দেশবিদেশে অবিভক্ত বাংলার লোকসংস্কৃতির প্রদর্শনের পাশাপাশি নানা লোকশিল্প ও শিল্পীকে সর্বসমক্ষে তুলে আনা অথবা নতুন প্রজন্মকে হাতেকলমে তার শিকড়ের সাথে পরিচয় ঘটানো - এ সবই দোহারের কর্মকান্ডের অন্তর্ভুক্ত।

আগামী ৭ অগাস্ট দোহার - গানের দল উদযাপন করতে চলেছে তার ২০ বছরের জন্মদিন। সেই উপলক্ষে শিশির মঞ্চে ওই দিন আয়োজন করা হয়েছে একটি বিশেষ অনুষ্ঠান, দোহার ২০। অনুষ্ঠানের প্রথম পর্বে থাকছে দোহারের কুড়ি বছরের আড্ডা। আর দ্বিতীয় পর্বে থাকছে বাংলার নানা উৎসব-পালা-পার্বণের নৃত্য-গীত সম্বলিত উৎসব-পরবের গীতি কথা -"বাংলার মুখ"। এতে বর্ধিত দোহার পরিবারের প্রায় ২৫ জন কলা-কুশলী অংশগ্রহন করবে। এই গীতি-কথা ভারতের অন্যান্য শহরে দু-একবার হলেও কলকাতায় হচ্ছে প্রথমবার। তাছাড়া দোহারের কুড়ি বছরের উদযাপনের অঙ্গ হিসেবে অগাস্ট-সেপ্টেম্বর জুড়ে একগুচ্ছ অনুষ্ঠানের পরিকল্পনা গ্রহণ করেছে দোহার। এটি তার প্রথম ভাগ। মননে কালিকাপ্রসাদ কে সঙ্গে নিয়ে দোহার আছে তার রসিক বন্ধুদের অপেক্ষায়।

First published: August 6, 2019, 6:58 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर