Home /News /entertainment /
Shaoli Mitra Passed Away: অকস্মাৎ শাঁওলি বিদায়! নাট্যজগতে শোকের ছায়া, কেউ ভাসলেন স্মৃতিতে, কেউ চোখের জলে...

Shaoli Mitra Passed Away: অকস্মাৎ শাঁওলি বিদায়! নাট্যজগতে শোকের ছায়া, কেউ ভাসলেন স্মৃতিতে, কেউ চোখের জলে...

নাট্যব্যক্তিত্ব শাঁওলি মিত্রের চিরবিদায়

নাট্যব্যক্তিত্ব শাঁওলি মিত্রের চিরবিদায়

Shaoli Mitra Passed Away: সিরিটি শ্মশানে শেষকৃত্য সম্পন্ন হয় অভিনেত্রী তথা নাট্যব্যক্তিত্ব শাঁওলি মিত্রের...

  • Share this:

#কলকাতা: বিশিষ্ট নাট্যব্যক্তিত্ব শাঁওলি মিত্রের (Shaoli Mitra) জীবনাবসান বাংলা নাট্যজগতে যেন আরও এক নক্ষত্রপতন। রবিবার রাতে এই খবর প্রকাশ্যে আসে। শিল্পীকে (Shaoli Mitra Passed Away)দাহ করার পরই তাঁর মৃত্যুর খবর প্রকাশ্যে আনেন পরিবার। এক্ষেত্রে শাঁওলি মিত্র তাঁর বাবা, প্রখ্যাত নাট্যব্যক্তিত্ব শম্ভু মিত্রকে অনুসরণ করেছেন। মৃত্যুর আগেই একটি ইচ্ছাপত্র লিখে তিনি জানিয়েছিলেন তাঁর শেষযাত্রার ইচ্ছের কথা। প্রসঙ্গত, শম্ভু মিত্রের শেষ ইচ্ছাপত্র অনুযায়ী তাঁকে দাহ করার পর মৃত্যর খবর প্রকাশ্যে আনা হয়। তেমনটাই হয়েছে শাঁওলি মিত্রর ক্ষেত্রেও। তাই স্বভাবতই মৃত্যুসংবাদের আকস্মিকতায় শোকের ছায়া নেমে এসেছে গোটা নাট্য ও চলচ্চিত্র জগতে।

অকস্মাৎ এই সংবাদে Shaoli Mitra Passed Away) ভারাক্রান্ত নাটক ও চিত্র জগতের প্রবীণ শিল্পী পরান বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, "ভীষণ মন কেমন করে দেয় এই খবর। কিন্তু কালের নিয়মকে তো অস্বীকার করা যায় না। তৃপ্তি মিত্র-শম্ভু মিত্রের পর শাঁওলির অভিনয় দক্ষতা এক আলাদা মাত্রা এনে দিয়েছে নাট্যক্ষেত্রে।" একইসঙ্গে স্মৃতির মণিকোঠায় ডুব দিয়েছেন পরান বন্দ্যোপাধ্যায়। অভিনেতার চোখে ভেসে উঠেছে "ঋত্বিক ঘটকের 'যুক্তি তক্কো গপ্পো'-তে শাঁওলি মিত্রের গলায় "কেন চেয়ে আছো গো মা"। "শুনে সেদিন চোখে জল এসেছিল। আজ সেই দৃশ্যই চোখে ভাসছে... পরান বন্দ্যোপাধ্যায়ের কথায়, "আজ যেন সেই মায়ের অন্তর্ধান হল।"

কী ভাবে এক আদর্শ শিক্ষিকার Shaoli Mitra Passed Away) মতো নিজের অভিনয় দিয়ে শিখিয়েছেন শাঁওলি মিত্র (Shaoli Mitra), আজ তাঁর জীবনাবসানে সেই কথাই বার বার বললেন নাট্য জগতের বিশিষ্ট ব্যক্তিত্ব দেবশঙ্কর হালদার। শাঁওলি মিত্রের স্মৃতি তর্পনে তিনি বলেন, "আমার যে কোনও কাজ নিয়ে যেমন প্রশংসা করেছেন তেমনই প্রয়োজনে ভুল ধরিয়ে দিয়েছেন যত্নশীল শিক্ষিকার মতোই। আর তাঁর থেকে আমরাও আজীবন শিখে গিয়েছি কী করে অভিনয়কে আরও উন্নত করে তোলা যায়।" মৃত্যু নিয়ে শাঁওলি মিত্রের ইচ্ছাপত্র প্রসঙ্গেও সেই শিক্ষার কথাই বললেন দেবশঙ্কর হালদার। তাঁর কথায়, "এ যেন এক অন্য অহংকার। এতটা নির্লিপ্তি, এমন সিদ্ধান্ত এই পরিবারই বোধহয় নিতে পারে। এ এক অভাবনীয় শিক্ষা।"

আরও পড়ুন : বাংলা নাট্যজগতে নক্ষত্রপতন, প্রয়াত শাঁওলি মিত্র! নীরবতায় শেষ বিদায়...

প্রসঙ্গত, এদিন সিরিটি শ্মশানে শেষকৃত্য সম্পন্ন হয় অভিনেত্রী তথা নাট্যব্যক্তিত্ব শাঁওলি মিত্রের (Shaoli Mitra Passed Away)। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭৪ বছর।  পরিবারের তরফ থেকে জানানো হয়, শাঁওলি মিত্রের ইচ্ছা অনুযায়ী তার শেষযাত্রা সম্পন্নের পরেই তাঁর মৃত্যু সংবাদ প্রকাশ্যে আনা হয়। এই মর্মে তিনি নিজেই একটি ইচ্ছাপত্র করেছিলেন। তাকেই মান্যতা দিয়ে এই সিদ্ধান্ত নেন তাঁর মানসকন্যা অর্পিতা ঘোষ ও পুত্রতুল্য সায়ক চক্রবর্তী।

Published by:Sanjukta Sarkar
First published:

Tags: Bengali, Drama theatre

পরবর্তী খবর