Home /News /entertainment /
Sandhya Mukherjee: মাত্র ১৪ বছর বয়সে জীবনের প্রথম গান রের্কড করেন সন্ধ্যা মুখোপাধ্যায় !

Sandhya Mukherjee: মাত্র ১৪ বছর বয়সে জীবনের প্রথম গান রের্কড করেন সন্ধ্যা মুখোপাধ্যায় !

Sandhya Mukherjee: আলি আকবর খানের মতো গুরুর কাছে শাস্ত্রীয় সঙ্গীতের তালিম নেন সন্ধ্যা মুখোপাধ্যায়।

  • Share this:

    #কলকাতা: প্রয়াত সন্ধ্যা মুখোপাধ্যায় (Sandhya Mukhopadhyay death)। বাংলা সঙ্গীত জগতের নক্ষত্র পতন বললেও এই দিনটিকে কম বলা হয়। গানের জগতের একটা পর্যায় শেষ হয়ে গেল তাঁর সঙ্গে । তাঁর বয়স হয়েছিল ৯০। কিন্তু কে জানত দক্ষিণ কলকাতার ঢাকুরিয়ার এই মেয়ে একদিন সকলের নয়নের মণি হয়ে উঠবেন। সালটা ছিল ১৯৩১। এই দিনই আকাশ থেকে মাটিতে খসে পড়েছিল এক উজ্জ্বল নক্ষত্র। জন্ম হয়েছিল সন্ধ্যা মুখোপাধ্যায়ের।

    বাড়িতে নিজের দাদার কাছেই গানের (Sandhya Mukhopadhyay death)হাতেখড়ি হয়েছিল তাঁর। দাদা রবীন্দ্র নাথ মুখোপাধ্যায়ের কাছেই সঙ্গীতের প্রথম পাঠ নেন তিনি। ১৯৪৫ সাল মাত্র ১৪ বছর বয়সে জীবনের প্রথম গান রেকর্ড করেন তিনি। গিরিন চক্রবর্তীর কথায় ও সুরে 'তুমি ফিরায়ে দিয়াছ' এবং 'তোমার আকাশে ঝিলমিল করে' গান দুটি প্রথম রেকর্ড করা হয়। কলম্বিয়া থেকে প্রকাশিত হয় তাঁর গানের রেকর্ড।

    এর পর ১৯৪৮ সালে তিনি প্রথমবার রাইচাঁদ বড়ালেএ সঙ্গীত(Sandhya Mukhopadhyay death) পরিচালনায় প্লেব্যাক করেন 'অঞ্জনগড়' ছবিতে। ওই গান শুনে বাংলা বুঝেছিল সন্ধ্যা যুগ আসছে। তারপর গোটা জীবন ধরে তিনি গেয়েছেন একের পর এক গান। ১৯৪৮ সালেই আরও তিনটি আধুনিক গান রের্কড করেন তিনি।

    আরও পড়ুন:  প্রয়াত সন্ধ্যা মুখোপাধ্যায়, আমার অগ্রজাকে হারালাম, শোকবার্তায় লিখলেন মমতা বন্দ্যোপাধ্যায়

    সন্ধ্যা মুখোপাধ্যায় সঙ্গীতের তালিম নিয়েছেন(Sandhya Mukhopadhyay death) পণ্ডিত সন্তোষকুমার বসু, এটি কানন, অধ্যাপক চিন্ময় লাহিড়ীর কাছে। এছাড়াও গুরু হিসেবে পেয়েছেন উস্তাদ বড়ে গুলাম আলি খান এবং তাঁর ছেলে মুনব্বর আলি খানকে। শাস্ত্রীয় সঙ্গীতের দীর্ঘ তালিমের পর তিনি প্লেব্যাক করেন 'অঞ্জনগড়' ছবিতে। এর পরে বহু ছবিতেই তিনি নিজের গান দিয়ে ছাপ রেখেছেন। বলিউডেও তাঁর গান স্বরণীয়। মোট ১৭টি বলিউডের ছবিতে গান গেয়েছেন তিনি। আজ তাঁর মৃত্যুতে গভীর শোকের ছায়া গোটা দেশেই।

    Published by:Piya Banerjee
    First published:

    Tags: Sandhya mukherjee, Tollywood

    পরবর্তী খবর