Home /News /entertainment /

Poet Sarat Kumar Mukhopadhyay : প্রয়াত কবি শরৎকুমার মুখোপাধ্যায়! সাহিত্য জগৎ শোকস্তব্ধ

Poet Sarat Kumar Mukhopadhyay : প্রয়াত কবি শরৎকুমার মুখোপাধ্যায়! সাহিত্য জগৎ শোকস্তব্ধ

প্রয়াত কবি শরৎকুমার মুখোপাধ্যায়! সাহিত্য জগত শোকস্তব্ধ

প্রয়াত কবি শরৎকুমার মুখোপাধ্যায়! সাহিত্য জগত শোকস্তব্ধ

Poet Sarat Kumar Mukhopadhyay: মঙ্গলবার রাত ৩টে ৩৫ নাগাদ হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয় তাঁর। মৃত্যুকালে কবির বয়স হয়েছিল ৯০ বছর।

  • Share this:

    #কলকাতা: প্রয়াত কবি শরৎকুমার মুখোপাধ্যায় (Poet Sarat Kumar Mukhopadhyay)। মঙ্গলবার ভোররাত ৩টে ৩৫ নাগাদ হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয় তাঁর। মৃত্যুকালে কবির বয়স হয়েছিল ৯০ বছর। বেশ কিছুদিন ধরে বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন তিনি।

    পরিবার সূত্রে জানা যাচ্ছে, মঙ্গলবার রাতে হঠাৎই শ্বাসকষ্ট শুরু হয় বর্ষীয়ান কবির। তখন তাঁর ছেলে সায়ন মুখোপাধ্যায় কলকাতার এক বেসরকারি হাসপাতালে নিয়ে যেতে উদ্যত হন। কিন্তু হাসপাতালে পৌঁছনোর আগেই হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয় তাঁর (Poet Sarat Kumar Mukhopadhyay)।

    আরও পড়ুন - 'পুরনো যুদ্ধ, নতুন অস্ত্র' ! স্বস্তিক-সঙ্কেত-এ রুদ্রাণী রূপে লড়বেন নুসরত !

    শরৎকুমার মুখোপাধ্যায় সাহিত্য জগতের এই উজ্জ্বল নাম। কৃত্তিবাস পত্রিকার অন্যতম স্তম্ভ ছিলেন তিনি। পেশায় চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট কবির জন্ম ১৯৩১ সালে। তাঁর প্রথম কাব্যগ্রন্থের নাম সোনার হরিণ। তাঁর অন্যতম কবিতার বইয়ের মধ্যে রয়েছে অন্ধকার লেবুবন, আহুত ভ্রুবিলাস ইত্যাদি। কবিতা ছাড়াও ছোটগল্প, উপন্যাসও লিখেছেন তিনি। তাঁর উপন্যাসের মধ্যে উল্লেখ্য কথা ছিল, আশ্রয় প্রভৃতি। দেশ পত্রিকায় তাঁর লেখা প্রথম উপন্যাস নিয়ে বেশ বিতর্ক তৈরি হয়েছিল। জীবনের প্রথম দিকে তিনি নমিতা মুখোপাধ্যায় ছদ্মনামে লিখতেন। ২০০৯-এ ঘুমের বড়ি চাঁদের মতো কাব্যগ্রন্থের জন্য তিনি সাহিত্য অ্যাকাডেমি পুরস্কার পেয়েছিলেন। এছাড়াও বহু পুরষ্কারে ভূষিত হয়েছেন তিনি।

    আরও পড়ুন - Panama Papers মামলা, ঐশ্বর্যকে ৬ ঘণ্টা জিজ্ঞাসাবাদ এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের!

    প্রসঙ্গত, গড়িয়াহাট মোড় অঞ্চলে মেঘমল্লার আবাসনে থাকতেন কবি শরৎকুমার মুখোপাধ্যায় (Poet Sarat Kumar Mukhopadhyay)। স্ত্রী বিজয়া মুখোপাধ্যায় আগেই প্রয়াত হয়েছেন। কবির মৃত্যুতে শোকের ছায়া নেমে এসেছে সাহিত্য জগতে। অনেকেই সোশ্যাল মিডিয়া কবির মৃত্যুতে  শোক প্রকাশ করেছেন এবং তাঁর পরিবারকে সমবেদনা জানিয়েছেন।

    Published by:Swaralipi Dasgupta
    First published:

    Tags: Bengali poet

    পরবর্তী খবর