Home /News /entertainment /
Nirbhaya Squad: নারীসুরক্ষায় নির্ভয়া স্কোয়াড, প্রশংসায় সলমান ক্যাটরিনা-সহ গোটা বলিউড

Nirbhaya Squad: নারীসুরক্ষায় নির্ভয়া স্কোয়াড, প্রশংসায় সলমান ক্যাটরিনা-সহ গোটা বলিউড

Nirbhaya Squad

Nirbhaya Squad

নির্ভয়া স্কোয়্যাডের হেল্প লাইন নম্বর "১০৩", যা গতকাল প্রজাতন্ত্র দিবসে ঘোষণা করা হয় মুম্বই পুলিশের তরফে। (Nirbhaya Squad)

  • Share this:

#নয়াদিল্লি: ২০২২- এ দাঁড়িয়ে যেখানে লিঙ্গ বৈষম্যের বিরুদ্ধে লড়ছে মানুষ, ছেলে-মেয়ের মধ্যে সমতা তৈরির চেষ্টা চলছে, তখনও কোথাও দাঁড়িয়ে দেশের মহিলারা পুরোপুরি নিরাপদ নন। সম্প্রতি উন্নাও থেকে দিল্লির নির্ভয়া কাণ্ড, হায়দরাবাদের ধর্ষণ থেকে উত্তরপ্রদেশ তারই প্রমাণ রাখে। মহিলাদের নিরাপত্তার জন্য দেশের বিভিন্ন প্রান্তে একের পর পদক্ষেপ করে চলেছে প্রশাসন। মহিলা থানাও তৈরি হয়েছে বহু রাজ্যে। এবার সেই পথেই হেঁটে মহিলাদের নিরাপত্তার জন্য বিশেষ পদক্ষেপ করল মুম্বই পুলিশ। মহিলাদের সুরক্ষার্থে নতুন হেল্পলাইন নম্বর চালু করল তারা। পাশাপাশি "নির্ভয়া স্কোয়্যাড" নামের একটি টিম তৈরি করা হয়েছে। যারা পাবলিক প্লেসে মহিলাদের সঙ্গে হওয়া অশালীনতা বা অশ্লীলতার বিরুদ্ধে রুখে দাঁড়াবে। ক্রাইম যেখানে যেখানে বেশি হয় অর্থাৎ ক্রাইমের হটস্পট এলাকাগুলি চিহ্নিত করে সেখানেও নজর রাখবে, বিশেষ করে মহিলাদের হস্টেল ও শেল্টারগুলির সামনে অপ্রয়োজনীয় ভিড় ইত্যাদির উপর নজর দেবে।

নির্ভয়া স্কোয়্যাডের হেল্প লাইন নম্বর "১০৩", যা গতকাল প্রজাতন্ত্র দিবসে ঘোষণা করা হয় মুম্বই পুলিশের তরফে। এই নিয়ে মানুষকে সচেতন করতে একটি ভিডিও -ও বানানো হয়েছে। যাতে দেখা যাচ্ছে কোন কোন স্থানে, কী কী ভাবে মহিলারা সমস্যায় পড়েন এবং শ্লীলতাহানির শিকার হন, সেখানে কতটা দ্রুত কাজ করতে পারে এই নির্ভয়া স্কোয়্যাড এবং কীভাবে তারা মহিলাদের রক্ষা করতে পারবে।

আরও পড়ুন: ফের পিছিয়ে গেল স্কুল খোলার দিন, ভোটমুখী রাজ্যে অনলাইনেই আপাতত ক্লাস

View this post on Instagram

A post shared by Katrina Kaif (@katrinakaif)

এই ভিডিওটি গতকালই শেয়ার করেছেন ভিকি কৌশল। তিনি নিজের Instagram হ্যান্ডেলে ভিডিওটি পোস্ট করে ক্যাপশনে লেখেন, নির্ভয়া স্কোয়্যাড মুম্বইয়ে মহিলাদের নিরাপত্তার জন্যই তৈরি করা হয়েছে, তাঁরা শুধু মহিলাদের নিরাপত্তার স্বার্থে কাজ করবেন। স্কোয়্যাডের হেল্পলাইন নম্বর হল ১০৩, মহিলারা কোথাও সমস্যায় পড়লে বা ক্রাইমের শিকার হলে এই নম্বরে যোগাযোগ করতে পারেন।

আরও পড়ুন: পাবলিক সার্ভিস কমিশনের অধীনে প্রিন্সিপাল-প্রফেসর-রিডার পদে নিয়োগ চলছে, জানুন

শুধু ভিকি কৌশল (Vicky Kaushal) নন, এই ভিডিওটি শেয়ার করেছেন বহু সেলেব। অনেকেই মুম্বই পুলিশের এই পদক্ষেপকে বাহবা জানিয়েছেন। এই হেল্পলাইন নম্বর শেয়ার করেন সারা আলি খান (Sara Ali Khan)।

মুম্বই পুলিশকে এই কাজের জন্য শুভেচ্ছা জানান অভিনেতা শাহিদ কাপুর (Shahid Kapoor)। ট্যুইট করে লেখেন, মহিলাদের সুরক্ষার্থে তৈরি মুম্বই পুলিশের নির্ভয়া স্কোয়্যাড, শুভেচ্ছা রইল। আশা করা যায়, মহিলারা যে ধরনের সমস্যার শিকার হন, তা দূর হবে এর ফলে।

এই নিয়ে ট্যুইট করেন ক্যাটরিনা কাইফ-ও (Katrina Kaif)। তিনি মহিলাদের এই নিয়ে সচেতন করেন এবং সচেতন বার্তা ছড়িয়ে দেওয়ার আর্জি জানান।

ট্যুইট করেন সলমন খান-ও (Salman Khan)। মুম্বই পুলিশকে ধন্যবাদ জানিয়ে ভাইজান লেখেন, নির্ভয়া স্কোয়্যাডের জন্য ধন্যবাদ। মহিলা থেকে বয়স্ক মানুষ, বাচ্চা থেকে দুঃস্থ, সকলেরই উপকার হবে।

Published by:Raima Chakraborty
First published:

Tags: Mumbai Police, Nirbhaya Squad

পরবর্তী খবর