Naseeruddin Shah : 'তালিবান' নিয়ে বিস্ফোরক নাসিরুদ্দিন শাহ! নেটদুনিয়ায় বিতর্কের ঝড়....

বিস্ফোরক নাসিরুদ্দিন শাহ

Naseeruddin Shah : ভারতে তালিবানদের সাফল্য 'উদযাপন' প্রসঙ্গে মুখ খুললেন বর্ষীয়ান অভিনেতা নাসিরুদ্দিন শাহ।

  • Share this:

    #মুম্বই : আফগানিস্তান প্রসঙ্গে তোলপাড় গোটা বিশ্ব। তালিবানরাজ শুরু হওয়ার পর থেকেই সে দেশে যেভাবে সন্ত্রাসের বাতাবরণ, তাঁর কড়া সমালোচনা করেছে গোটা বিশ্ব। একের পর এক হাড় হিম করা দৃশ্য স্তব্ধ করে দিয়েছে বিশ্ববাসীকে। কখনও দেখা গিয়েছে দেশ ছেড়ে পালাতে না পেরে কেউ নিজের সন্তানদের তুলে দিচ্ছেন মার্কিন সৈনিকদের হাতে, তো কেউ প্লেনের চাকায় নিজেকে বেঁধে রেখে পালাতে গিয়ে ওপর থেকে পড়ে প্রাণ হারাচ্ছেন। যা প্রত্যক্ষ করে সকলেই আতঙ্কিত। অনেকেরই আশঙ্কা আজ যা সেই দেশের সঙ্গে হচ্ছে, কাল তো তা যে কোনও দেশের সঙ্গেই হতে পারে। তালিবানদের সন্ত্রাসের হাত প্রসারিত হলে না জানি আরও কত ভয়ঙ্কর।

     ইতিমধ‍্যে একাধিক তারকা, বুদ্ধিজীবী নিজেদের মতামত রেখেছেন এই বিষয়ে। এবার মুখ খুললেন বর্ষীয়ান অভিনেতা নাসিরুদ্দিন শাহ (Naseeruddin Shah)। তিনি বললেন ভারতে থেকেও মুসলিমদের যে একাংশ তালিবানদের জয় উদযাপন করছে তারা ভয়ঙ্কর।সোশ‍্যাল মিডিয়ায় সম্প্রতি একটি ভিডিও বার্তায় নাসিরুদ্দিন (Naseeruddin Shah) বলেন, “আফগানিস্তানে তালিবানদের পুনরায় ক্ষমতায় ফেরা গোটা বিশ্বের কাছে নিঃসন্দেহে চিন্তার কারণ। কিন্তু বিষয়টি নিয়ে ভারতীয় মুসলিমদের যে একাংশ বর্বরের মতো উদযাপন করছে তারাও কোনো অংশে কম ক্ষতিকারক না।”

    স্পষ্ট ভাষায় নাসিরুদ্দিন প্রশ্ন ছুঁড়েছেন, যারা তালিবানের জয় উদযাপন করছেন তারা নিজেদের প্রশ্ন করুন, নিজের ধর্মকে নতুন করে তৈরি করতে চান নাকি পুরনো বর্বরতাকে সঙ্গী করেই বেঁচে থাকতে চান? অভিনেতা ভিডিও বার্তায় বলেন, ভারতীয় মুসলিমদের সঙ্গে বিশ্বের অন‍্যান‍্য মুসলিমদের অনেক পার্থক‍্য রয়েছে। কিন্তু তাঁর ভয় এমন কোনোদিন যেন না আসে যখন এই পার্থক‍্যটা মিটে যায়। সে দিন বাস্তবিকই ভয়ঙ্কর বলে দাবি করেছেন বর্ষীয়ান অভিনেতা।

    গত ১৫ অগাস্ট যখন ভারত ৭৫ তম স্বাধীনতা দিবস পালন করছিল, সীমান্তের ওপারে তখন সশস্ত্র তালিবান সদর্পে দখল করছিল আফগানিস্তানের একের পর এক অংশ। তারা দাবি করেছিল বাসিন্দাদের থেকে কোনো বাধা পায়নি তারা, বরঞ্চ স্বাগতই জানানো হয়েছে তাদের। সদ‍্য ২০ বছরের যুদ্ধ শেষ করে আফগানিস্তানের মাটি থেকে বিদায় নিয়ে মার্কিন সেনাবাহিনী। আফগানদের পরিস্থিতির উপরেই নজর রেখেছে বিভিন্ন দেশ।

    Published by:Sanjukta Sarkar
    First published: