Home /News /entertainment /

Mahananda Movie: মহাশ্বেতা দেবীর জীবন এবার বড় পর্দায়, বড়সড় চমক নিয়ে আসছে 'মহানন্দা'

Mahananda Movie: মহাশ্বেতা দেবীর জীবন এবার বড় পর্দায়, বড়সড় চমক নিয়ে আসছে 'মহানন্দা'

Mahananda Movie On Mahasweta Devi: মহাশ্বেতা দেবী বাংলা ও বাঙালির মনের কাছাকাছি থাকা একজন মানুষ। তাঁর উপর তৈরি এই সিনেমা নিঃসন্দেহে থাকবে আতসকাঁচের তলায়।

  • Share this:

    #কলকাতা: আদিবাসী সমাজ থেকে রাজনীতির উঠোন, সব ক্ষেত্রেই ছিল তাঁর স্পষ্ট অবস্থান। আবার কথাসাহিত্যিক হিসেবেও তিনি অবিস্মরণীয়। মহাশ্বেতা দেবীকে নিয়ে এবার বাংলার সিনেমায় নতুন উদ্যোগ।  কথাসাহিত্যিক সাহিত্যিক মহাশ্বেতা দেবীর অনুপ্রেরণায় তৈরি হচ্ছে অরিন্দম শীলের ছবি ‘মহানন্দা’।

    নতুন বছরের সূচনায় ফ্রেন্ডস কমিউনিকেশন-এর এই ছবিতে কথাসাহিত্যিক ও মানবাধিকার আন্দোলনকর্মী মহাশ্বেতা দেবীর ভূমিকায় দেখা যাবে গার্গী রায়চৌধুরীকে। এই ছবিতে বিজন ভট্টাচার্যের আদলে বিধান ভট্টাচার্যের চরিত্রে অভিনয় করতে দেখা যাবে দেবশঙ্কর হালদারকে। চলতি বছরের এপ্রিল মাস নাগাদ এই ছবির শুটিং শুরু হয়েছিল।

    আরও পড়ুন- 'সিনেমা হল নিরাপদ, খুলে দিন', দিল্লি সরকারের কাছে অনুরোধ করণ জোহরের

    করোনা পরিস্থিতি জটিল হওয়ায় শুটিং মাঝপথে বন্ধও রাখতে হয়েছিল। উত্তর কলকাতার একটি বাড়িতে শুরু হয়েছিল শুটিং। তবে ঝাঁসি ও বীরভূমের বেশ কিছু জায়গাতেও শুটিং হয়েছিল। এই সিনেমায়  ‘ঝাঁসীর রাণী’ উপন্যাসটির ভূমিকা থাকবে বলেও জানা গিয়েছে।

    মহাশ্বেতা দেবীর পৌত্র তথাগত ভট্টাচার্য এই ছবিতে লুক ও তথ্য সংগ্রহে অনেকটাই সহায়তা করেছেন বলে জানা যাচ্ছে। ঝাঁসীর রাণী উপন্যস লেখার সময় মহাশ্বেতা দেবী ঝাঁসির বিস্তীর্ণ এলাকায় ঘুরে ঘুরে মানুষের সঙ্গে কথা বলেছিলেন। তা ছাড়া আদিবাসী সমাজের সঙ্গেও তাঁর যোগসূত্র তৈরি হয়েছিল। মানবাধিকার রক্ষাতেও উল্লেখযোগ্য ভূমিকা নিয়েছিলেন বাংলার প্রথম সারির কথাসাহিত্যিক মহাশ্বেতা দেবী। সেসবই এই সিনেমায় উঠে আসবে বলে জানিয়েছেন পরিচালক।

    আরও পড়ুন- শেষ কেমোথেরাপি, ক্যানসার জয়ী ঐন্দ্রিলা! সব্যসাচী ও পরিবারের সঙ্গে নতুন জীবন শুরু

    রাজনৈতিক প্রেক্ষাপটে তৈরি ছবি। তবে তাতে মানুষের কথাও থাকবে। একইসঙ্গে থাকবে সমাজের নানা প্রয়োজনীয় দিক। পরিচালক দাবি করেছেন, বহুদিন বাদে এমন একটি মনে রাখার মতো রাজনৈতিক ছবি তৈরি হচ্ছে। মহাশ্বেতা দেবী বাংলা ও বাঙালির মনের কাছাকাছি থাকা একজন মানুষ। তাঁর উপর তৈরি সিনেমা অবশ্যই আতসকাঁচের নিচে থাকবে। তবে অরিন্দম শীল আত্মবিশ্বাসী। এই সিনেমার সব থেকে উল্লেখযোগ্য দিক হতে চলেছে, গার্গী রায়চৌধুরীর লুক। মহাশ্বেতা দেবীর চরিত্রে তাঁকে দেখাটাই বড় চমক হতে পারে। এমন একজন কিংবদন্তির চরিত্র তিনি কতটা দক্ষতার সঙ্গে ফুটিয়ে তোলেন, সেটাই এখন দেখার।

    Published by:Suman Majumder
    First published:

    Tags: Arindam Sil, Mahasweta Devi, Tollywood

    পরবর্তী খবর