Home /News /entertainment /
Tollywood: মহাশ্বেতার জীবনের লড়াই নিয়ে ছবি, কী গান বাছলেন পরিচালক, সে এক অনন্য় অভিজ্ঞতা

Tollywood: মহাশ্বেতার জীবনের লড়াই নিয়ে ছবি, কী গান বাছলেন পরিচালক, সে এক অনন্য় অভিজ্ঞতা

নিজস্ব চিত্র

নিজস্ব চিত্র

Mahananda: ছবিতে ছটা গান। ছবির প্রেক্ষাপট অনুযায়ী লেখা হয়েছে গানের কথা।

  • Share this:

#কলকাতা: মহাশ্বেতা দেবীর বায়োপিক নয়। তাঁর জীবনের লড়াই নিয়ে ছবি ‘মহানন্দা’। কলকাতায় হয়ে গেল ছবির মিউজিক রিলিজ।  ছবির নাম তাই মহানন্দা। মহাশ্বেতা দেবীর জীবনের লড়াই নিয়েই এই ছবির গল্প। যা মহানন্দার মতোই প্রবহমান। শবর, মুণ্ডা থেকে শুরু করে তাঁর জীবনের লড়াই এসেছিল সিঙ্গুরে। ছবিতে বিদ্রোহের সব দিকই ধরা হয়েছে। ছবিতে ছটা গান। ছবির প্রেক্ষাপট অনুযায়ী লেখা হয়েছে গানের কথা। রয়েছে রবীন্দ্রসংগীত। রবীন্দ্রসংগীতের যন্ত্রানুসঙ্গের ক্ষেত্রেও রয়েছে নতুনত্ব। এই ছবিতে প্রচলিত আদিবাসী সুরের ব্যবহার করা হয়নি। নতুন ভাবে গান লেখা হয়েছে, কম্পোজ করা হয়েছে।

‘‘আদিবাসী গানের একটা কাজ করতে গিয়ে ওদের কিছু বাদ্যযন্ত্র আমার কাছে খুব ইন্টারেস্টিং মনে হয়েছিল। এই ছবিতে আমি সেই বাদ্যযন্ত্র ব্যবহার করেছি। এই ছবির প্রত্যেকটা গান অথেনটিক্যালি ট্রাইবাল।’’ বললেন সংগীত পরিচালক পণ্ডিত বিক্রম ঘোষ।  ছবির চিত্রনাট্য ও গান লিখেছেন শুভেন্দু দাশমুন্সী। আর এই কাজ অত্যন্ত দক্ষতা ও মুন্সীয়ানার সঙ্গে করেছেন তিনি। ‘‘মহাশ্বেতা দেবী সংগীতময় একজন মানুষ। তিনি নিজেও ভালো গান গাইতেন। তাঁকে নিয়ে যে ছবি, তাতে গান তো থাকবেই। এই ছবিতে গান ও গল্প একে অপরের হাত ধরে রয়েছে।’’ বললেন শুভেন্দুবাবু।

আরও পড়ুন: কানাঘুষোয় শিলমোহর, নতুন অধ্যায় শুরু করতে চলেছেন শাহরুখ খান!

পরিচালক অরিন্দম শীলও মনে করেন এই ছবিতে শুভেন্দু দাশমুন্সী যে কাজ করেছেন তা অতুলনীয়। তাঁকে ছাড়া এই ছবি করা সম্ভব ছিল না। ছবিতে গান গেয়েছেন ইমন চক্রবর্তী, তিমির বিশ্বাস, দীপান্বিতা আচার্য, সাহানা বাজপেয়ী। ‘ব্যোমকেশ’, ‘শবর’, ‘মিতিনমাসির’ মতো একাধিক গোয়েন্দা কাহিনি নির্ভর ছবিতে সফল হওয়ার পর পরিচালক অরিন্দম শীলের মহাশ্বেতা দেবীকে নিয়ে ছবির পরিকল্পনা নিঃসন্দেহে অভিনব। ভাবনা ছিল অনেকদিনের। শুভেন্দু দাশমুন্সী ও বিক্রম ঘোষকে সঙ্গে নিয়ে রিসার্চের কাজ শেষ করতেও অনেকটা সময় লেগেছে তাঁর।

আরও পড়ুন: কৃতির নতুন ছবি দেখে হৃদস্পন্দন বাড়ছে ভক্তদের, আপনি দেখেছেন?

‘‘এই ছবির অফার যখন আমার কাছে আসে তখনই ঠিক করেছিলাম মহাশ্বেতা দেবীর বায়োপিক করব না। তাঁর কাজ নিয়ে ছবি করব। মহাশ্বেতা দেবী এমন একজন মানুষ যিনি তাঁর নীতিবোধকে আঁকড়ে জীবনযাপন করেছেন। এই ছবিতে যে সময়কালকে ধরা হয়েছে, তা বাংলার রাজনীতির ক্ষেত্রে খুব গুরুত্বপূর্ণ একটা সময়। সেটাই মূর্ত হয়ে উঠেছে এই ছবিতে। ‘মহানন্দা’ এমন একটা ছবি যেখানে একটা প্ল্যাটফর্মে মেটাফর, ফিকশন, রিয়্যালিটি সব রয়েছে।’’বললেন পরিচালক অরিন্দম শীল। মহাশ্বেতা দেবীর চরিত্রে রয়েছেন গার্গী রায়চৌধুরী। প্রযোজনায় ফিরদৌসুল হাসান ও প্রবাল হালদার।

Syamasri Saha

Published by:Uddalak B
First published:

Tags: Bengali Film Industry

পরবর্তী খবর