অস্কার বাড়ির কোথায় রাখবেন তা নিয়ে কেট উইনসলেটকে একহাত নিয়েছিলেন ইরফান; স্মৃতিচারণা মঞ্চে উঠে এল সেই তথ্য!

অস্কার বাড়ির কোথায় রাখবেন তা নিয়ে কেট উইনসলেটকে একহাত নিয়েছিলেন ইরফান; স্মৃতিচারণা মঞ্চে উঠে এল সেই তথ্য!

অস্কার বাড়ির কোথায় রাখবেন তা নিয়ে কেট উইনসলেটকে একহাত নিয়েছিলেন ইরফান; স্মৃতিচারণা মঞ্চে উঠে এল সেই তথ্য!

অস্কারজয়ী ছবিতে অভিনয় করলেও, অস্কার স্পর্শ করার সুযোগ তাঁর নিজের কখনও হয়নি।

  • Share this:

#নিউ ইয়র্ক: অভিনয় ছাড়া নিজের জীবদ্দশায় কোনও কিছুর দিকেই তেমন মন দেননি ইরফান খান (Irrfan Khan)। বিতর্ক তাঁর পিছু নেয়নি কখনও। খুব প্রচারের আলোয়ও থাকতে দেখা যায়নি তাঁকে। সহকর্মীদের বিরুদ্ধে বিরূপ মন্তব্য করার নজির মুম্বইয়ের ফিল্ম জগতে নেই তাঁর বিরুদ্ধে। কাজ ছাড়া বাস্তবিকই অন্য কিছুর দিকে মন দেওয়ার সময় পাননি ইরফান। কিন্তু এ হেন ইরফান খানেরই চরিত্রের অন্য একটি দিক নজরে এল হঠাৎ। অস্কার নিয়ে বিশিষ্ট অভিনেত্রী কেট উইন্সেলেটকে (Kate Winslet) উদ্দেশ্য করে ইরফানের টিপ্পনি শোনা গেল। সৌজন্যে বার্ষিক আ্যাকাডেমি পুরস্কারের স্মৃতিচারণা মঞ্চ।

অভিনেতা হিসাবে ইরফানের গণ্ডি কেবলমাত্র মুম্বই জুড়ে সীমাবদ্ধ থাকেনি। নিজের স্বাভাবিক দক্ষতার জোরে, মুম্বইয়ের গণ্ডি পেরিয়ে আন্তর্জাতিক স্তরেও পৌঁছেছিলেন ইরফান। অস্কারজয়ী একাধিক ছবিতে অভিনয় করেছিলনে তিনি। স্মরণে থাকবে লাইফ অফ পাই (Life of Pi) ও স্লামডগ মিলিওনিয়ারে (Slumdog Millionaire) তাঁর অভূতপূর্ব পারফরম্যান্স। অস্কারজয়ী ছবিতে অভিনয় করলেও, অস্কার স্পর্শ করার সুযোগ তাঁর নিজের কখনও হয়নি। তবে অস্কার নিয়ে মুখ খুলেছিলেন একাধিকবার। আ্যকাডেমির স্মৃতিচারণায় উঠে এল সে সব গল্প।

'আমি আমার জীবনে অনেক পুরস্কার জিতেছি। সেই সমস্ত পুরস্কার খুব ছোট মনে হয়। কিন্তু এই একটা পুরস্কার, এই আ্যকাডেমি পুরস্কার সমস্তটা বদলে দিতে পারে। এই একটা পুরস্কার যে কোনও অভিনেতার জীবনে অজস্র সুযোগের দরজা খুলে দিতে পারে। আমি যদি কখনও অস্কার পাই, তবে কোথায় রাখব? উমম… আর যেখানেই রাখি, অন্তত বাথরুমে রাখব না। আমি অস্কার রাখব তার নিজের জায়গায়। যে জায়গায় অস্কার সব থেকে বেশি ভালো ভাবে থাকতে পারবে। আমি অস্কারের জন্য তার নিজের জায়গা খুঁজে নেব।'

প্রশ্ন ওঠে হঠাৎ বাথরুমে অস্কার রাখার কথা কেন বললেন ইরফান? বিশ্বের সিনে মহলে এ কথা কারুর অজানা নয় যে, বিখ্যাত অভিনেত্রী কেট উইন্সলেট তাঁর জেতা সমস্ত অস্কার নিজের বাথরুমে রাখার কথা বলেছিলেন। ৩৯ বছর বয়সী, ৬ বারের অস্কার জয়ী এই অভিনেত্রী নিজের একাধিক ইন্টারভিউতে সে কথা জানিয়েছেন। তবে কি অস্কার বাথরুমে না রাখার কথা ঘোষণা করে জনপ্রিয় এই অভিনেত্রীকেই নিশানা করেছিলেন ইরফান? উঠেছে প্রশ্ন।

যদিও বলিউড ও হলিউড খ্যাত বর্ষীয়ান এই অভিনেতার অস্কার বিজয় সম্ভব হয়নি বাস্তবে৷ বিগত বছরে, মাত্র ৫৩ বছর বয়সে দুরারোগ্য ব্রেন ক্যান্সারে ভুগে মারা যান ইরফান। দু' বছর ধরে একটানা লড়াইয়ের পরে, বিগত বছর থেমে যায় তাঁর লড়াই। আ্যাকাডেমির পুরস্কার মঞ্চে, তাঁকে শ্রদ্ধা জানান বিশিষ্ট অভিনেত্রী ও স্লামডগ মিলিওনিয়ারে তাঁর সহকর্মী ফ্রিডা পিন্টো (Frida Pinto)।

Published by:Debalina Datta
First published: