Cloud Kitchen in Kolkata: বেতারে বিশাল হেঁসেল ! কলকাতায় চালু ‘ক্লাউড কিচেন’

ক্লাউড কিচেন

Cloud Kitchen in Kolkata: এক ছাদের তলায়, বাঙালি থেকে চাইনিজ, মোগলাই থেকে তিব্বতি, সব ধরনের খাবার পাওয়া যাবে। তবে এটা কোনও রেস্তোরাঁ নয়। পুরোটাই বেতারে।

  • Share this:

কলকাতা: করোনা, লকডাউন আমাদের অনেক কিছু শিখিয়েছে। খারাপ দিক যেমন অবশ্যই রয়েছে, তেমন রয়েছে বেশ কিছু ভাল দিকও। ডিজিটাল বা অনলাইন স্পেস নতুন করে ব্যবহার করতে শিখেছি আমরা। যেমন নেট-এর দৌলতে, এখন সব কিছুই পাওয়া যায় বাড়িতে বসে। ফোনে অর্ডার করুন ও আলাদীনের জিনির মতো সব আপনার সামনে এসে হাজির হবে। অনলাইন ফুড অ্যাপ নতুন কিছু নয়। তবে কৌশিক টাইগার গঙ্গোপাধ্যায় নিয়ে এলেন নতুন ভাবনা, ‘ক্লাউড কিচেন’।

ক্লাউড কিচেন কথাটা একটু সহজ করে বলা যাক। এক ছাদের তলায়, বাঙালি থেকে চাইনিজ, মোগলাই থেকে তিব্বতি, সব ধরনের খাবার পাওয়া যাবে। তবে এটা কোনও রেস্তোরাঁ নয়। পুরোটাই বেতারে। একটি রেস্তোরাঁয় এতো রকমের খাবার রাখাও সম্ভব নয়। কেউ অনলাইন অর্ডার করলে একটি রেস্তোরাঁ থেকে অর্ডার করবেন। মূলত এক রকমই খাবার। ভিন্ন রকমের খাবার খেতে চাইলে,  একাধিক রেস্তোরাঁ থেকে অর্ডার করতে হবে। সে ক্ষেত্রে ডেলিভারি চার্জ, কর, খরচ হবে বড্ড বেশি। সেই ভাবনা থেকে কৌশিক নিয়ে এসেছেন 'কালিনরি আর্টস ডট কম'।

এই ব্র্যান্ডের তলায়, ফ্র্যাঞ্চাইজি নেওয়া যাবে। তবে সব কিছু হবে মাদার ব্র্যান্ডের তদারকিতে। শহর জুড়ে ছড়িয়ে থাকবেন এই ক্লাউড কিচেনের সদস্যরা। পেশাদার শেফরাই এই ব্র্যান্ডের অংশ হতে পারবেন। সবচেয়ে অভিনব বিষয় হল, কেউ যদি মনে করেন লুচি দিয়ে তিনি চিকেন খাবেন, সেটা অনায়াসেই অর্ডার করতে পারবেন। কী খাবেন, কী কম্বিনেশনে খাবে সেটাও থাকছে ক্রেতার হাতে। খাবারের দামও হবে সাধ্যের মধ্যেই ৷

করোনা কালে বহু মানুষের খাবার ব্যবস্থা করেছিলেন কৌশিক। তাঁদের অনেকেই পয়সা দিতে চাইতেন। তখন কৌশিক বুঝতে পারেন, এই শহরে অনেকেই আছেন তাঁদের অর্থ থাকলেও রান্না করার অসুবিধে। সেই উপলব্ধি থেকেই ক্লাউড কিচেন-এর ভাবনা। ওয়েব সাইট থাকছে, খুব তাড়াতাড়ি অ্যাপ লঞ্চ করতে চলেছেন তাঁরা। এই ক্লাউড কিচেন এর দ্বারা ১০০জনের ও বেশি মানুষের কর্ম সংস্থান হবে বলে মনে করেন কৌশিক। সম্প্রতি হয়ে 'কলিনরি আর্টস ডট কম'-এর অফিসিয়াল উদ্বোধন। অনুষ্ঠানে হাজির ছিলেন অভিনেতা, সঙ্গীত শিল্পী সাহেব চট্টোপাধ্যায় ও শ্রীলেখা মিত্র।

Arunima Dey

Published by:Siddhartha Sarkar
First published: