Chhat Puja 2020: বাড়িতে থেকেই ছট পুজোর উৎসব জমিয়ে তুলতে সঙ্গে থাকুক এই গানগুলো

এই গানগুলো ছাড়া উৎসব অসম্পূর্ণ, মনে আছে তো?

এই গানগুলো ছাড়া উৎসব অসম্পূর্ণ, মনে আছে তো?

  • Share this:

বলতে নেই, এ বছরের ছট পুজোর উৎসব ওই সদ্য পেরিয়ে যাওয়া দীপাবলীর মতোই ম্রিয়মাণ। আতসবাজির কথা এ ক্ষেত্রে বলা হচ্ছে না। ওটা বাদ দিয়েও যে কোনও উৎসব সুসম্পন্ন হতে পারে। কিন্তু উৎসবের যা মূল কথা অর্থাৎ জমায়েত এবং সবার সঙ্গে সবার দেখা- তা দীপাবলীর মতো ছটেও হচ্ছে না এ বছর!

তার উপরে আবার ছট উৎসবের যা আদত কথা, সেই নদীর ঘাটে বা স্থানীয় কোনও জলাশয়ে গিয়ে সূর্যদেবকে অর্ঘ্যনিবেদনেও নিষেধাজ্ঞা জারি হয়ে গিয়েছে অনেক রাজ্যে। পশ্চিমবঙ্গে এই নিষেধাজ্ঞা না থাকলেও জমায়েতে তো আছেই!

এ ক্ষেত্রে বাড়িতে থেকেই চলতি বছরের ছট পুজোর উৎসব জমিয়ে তুলতে সঙ্গে থাকুক এই গানগুলো!

১. পহিলে পহিল ছটি মাইয়া

বিহারের লোকগীতি, বিশেষ করে ছট পুজোর ভক্তিমূলক গানে শারদা সিনহা অপ্রতিদ্বন্দ্বী। এই গান শুনলেই বোঝা যায় যে দেশের এই রাজ্যে কতটা ধুমধামের সঙ্গে পালিত হয় এই উৎসব। পাশাপাশি, ছট পুজোর নেপথ্যে ষষ্ঠী দেবী বা ছটি মাইয়ার অন্তর্ভুক্তির বিষয়টিও স্পষ্ট হয়।

২. উঠাউ সুরজ ভইলে বিহান

ছট মূলত সূর্যপূজার অনুষ্ঠান। এই তিথিতে চার দিন ধরে সূর্যদেবকে অর্ঘ্য নিবেদনের রেওয়াজ আছে। শারদা সিনহার এই গানে ধ্বনিত হয়েছে সেই প্রথার কথা। ভক্তদের আকুল আকুতি- তাঁদের কৃপা করে আকাশের পূর্বপটে যেন তাড়াতাড়ি দর্শন দেন দেবতা!

৩. উগা হ্যায় সুরজ দেব

সূর্যদেব উদিত হয়েছেন আকাশের পূর্ব কোণে ভক্তদের প্রার্থনায় সাড়া দিয়ে। কিন্তু তার পর? কী ভাবে তাঁকে নৈবেদ্য অর্পণ করতে হবে? সেই কথা ফুটে উঠেছে অনুরাধা পড়োয়ালের গাওয়া এই ভোজপুরি গানে। দেশের ভক্তিগীতিতে অনুরাধা এক উল্লেখযোগ্য নাম, এ গানেও নিজের প্রতিভার পূর্ণ ব্যবহার করেছেন তিনি।

৪. কবহুঁ না ছুটি ছট

চলতি বছরে এই গানটির গুরুত্বই য়েন সর্বাধিক! অলকা ইয়াকনিকের গাওয়া এই গানে ছটি মাইয়ার কাছে ভক্তের কেবল একটাই প্রার্থনা- প্রতি বছর যেন সাড়ম্বরে তাঁর ছট উদযাপনের সৌভাগ্য হয়! এ বছর আড়ম্বরে ভাটা পড়লেও ভক্তিতে পড়েনি, তাই এই গানটিকে বাদ দেওয়া যায় না।

৫. কেলওয়া কে পাট পর

ছট পূজার সুরসফরে যে শারদা সিনহাকে বাদ দেওয়া যায় না, তাঁর গান দিয়েই তাই এই তালিকা সমাপ্ত হবে। কী ভাবে প্রতিটি খুঁটিনাটি মেনে উদযাপিত হয় ছটের ব্রত আর পূজা, সে কথা এই গানে প্রাণ পেয়েছে!

Published by:Ananya Chakraborty
First published: