বিনোদন

corona virus btn
corona virus btn
Loading

নবম মৃত্যুবার্ষিকীতে দেব আনন্দকে স্মরণ, অভিনেতার মতোই এভারগ্রিন তাঁর এই গানগুলিও...

নবম মৃত্যুবার্ষিকীতে দেব আনন্দকে স্মরণ, অভিনেতার মতোই এভারগ্রিন তাঁর এই গানগুলিও...

৩ ডিসেম্বর। আজ ন'বছর পূর্ণ হল। ন'বছর আগে এই রকমই এক দিনে বলিউড শূন্য করে বিদায় নিয়েছিলেন সেলুলয়েডের এভারগ্রিন হিরো দেব আনন্দ।

  • Share this:

#মুম্বই: ৩ ডিসেম্বর। আজ ন'বছর পূর্ণ হল। ন'বছর আগে এই রকমই এক দিনে বলিউড শূন্য করে বিদায় নিয়েছিলেন সেলুলয়েডের এভারগ্রিন হিরো দেব আনন্দ। কিন্তু সিলভার স্ক্রিনে তাঁর অভিনয়ের জাদু আজও থেকে গিয়েছে। সিনেপ্রেমীদের হৃদয়ে থেকে গেছেন পঞ্চাশ-ষাটের দশকের সেই তরুণ। থেকে গিয়েছে তাঁর তীক্ষ্ণ অভিনয়, গানের দৃশ্যের বডি ল্যাঙ্গোয়েজ আর মন মাতানো এক্সপ্রেশন।

১৯২৩ সালের ২৫ সেপ্টেম্বর পঞ্জাবে জন্মগ্রহণ করেন ধরমদেব আনন্দ। ১৯৪৬ সালে হাম এক হ্যায় সিনেমায় ডেবিউ। তার পর ১৯৫৬ সালে সি আই ডি (C.I.D.), ১৯৫৭ সালে পেইং গেস্ট (Paying Guest ), ১৯৬৫ সালে গাইড ( Guide), ১৯৭০ সালে জনি মেরা নাম (Johnny Mera Naam)- অব্যাহত একের পর এক সিনেমায় দর্শকদের মন জয় করে নেওয়া। দীর্ঘ কেরিয়ারে পদ্মভূষণ (২০০১), দাদা সাহেব ফালকে (২০০২) সহ একাধিক পুরস্কার রয়েছে। আজ মৃত্যুদিনে কিছু একক গানের ভিড়ে আরও একবার ফিরে দেখার চেষ্টা এভারগ্রিন দেব আনন্দকে।

*হাম হ্যায় রাহি পেয়ার কে, ১৯৫৭

ন দো গেয়ারা (Nau Do Gyarah) সিনেমার গান। উদাসীন ও স্বতঃস্ফূর্ত এক তরুণ গাড়ি চালিয়ে ছুটে চলেছেন। জীবনের নানা সময়ের ছোট ছোট আবেগ ও সমস্যাগুলি যেন বার বার উঁকি দিচ্ছে এই যাত্রাজুড়ে। কিন্তু সেই তরুণ নির্বিকার ভাবে উপভোগ করে চলেছে জীবনের এই যাত্রাকে। গানের দৃশ্যে টুপি মাথায় ও স্টিয়ারিং হাতে দেব আনন্দের সেই এক্সপ্রেশন ভোলা অসম্ভব। গানটি গেয়েছিলেন কিশোর কুমার।  

*ইয়ে দিল না হোতা বেচারা, ১৯৬৭

সিনেমার নাম জুয়েল থিফ (Jewel Thief) । এই সিনেমায় দেব আনন্দের অভিনয় দর্শকদের পাশাপাশি সমালোচকদেরও নজর কেড়েছিল। গানটি বলিউড মিউজিকের একটি ল্যান্ডমার্ক। গানের দৃশ্য দেব আনন্দ যতটা স্বতঃস্ফূর্ত ছিলেন, ঠিক ততটাই দারুণ গেয়েছিলেন কিশোর কুমার (Kishore Kumar)। দেব আনন্দের কেরিয়ারের অন্যতম সেরা গান এটি।

*ম্যায় জিন্দগি কা সাথ নিভাতা চলা গয়া, ১৯৬১

শাহির লুধিয়ানভির লেখা এই গান আজও বলিউডের অন্যতম সেরা সুরসম্পদ। দেব আনন্দের হাম দোনো (Hum Dono) সিনেমার এই গানটি গেয়েছিলেন মহম্মদ রফি। সুর দিয়েছিলেন জয়দেব। ব্ল্যাক অ্যান্ড হোয়াইড সেলুলয়েডেও দেব আনন্দের জাদু এই গানটিকে এক আলাদা মাত্রা দেয়। পরিচালক অমরজিতের এই সিনেমায় দেব আনন্দ ছাড়াও সাধনা, ললিতা পাওয়ার, রসিদ খানকে অভিনয় করতে দেখা যায়।

*ফুলো কে রং সে, ১৯৭০

সত্তরের দশকের অন্যতম সেরা রোম্যান্টিক গান। প্রেম পূজারি সিনেমার এই গানটিতে দেব আনন্দের এক্সপ্রেশন আজও স্মরণীয় হয়ে আছে। নীরজের লেখা এই মেলোডি গেয়েছিলেন কিশোর কুমার। সুর দিয়েছিলেন এস ডি বর্মণ। সিনেমায় দেব আনন্দের সঙ্গে অভিনয় করেছিলেন ওয়াহিদা রহমান ও প্রেম চোপড়া।

*দিল কা ভবর করে পুকার, ১৯৬৩

বলিউডের অন্যতম আইকনিক গান। ষাটের দশকে দেব আনন্দের তেরে ঘর কে সামনে (Tere Ghar Ke Samne) সিনেমার এই গানের দৃশ্যগুলি আজও ভোলা যায় না। গানটি কুতুব মিনারের মধ্যে শ্যুটিং করা হয়েছিল। দেব আনন্দের সঙ্গে নূতনের জুটিও নজর কেড়েছিল দর্শকদের। মিনারের সিঁড়ি জুড়ে দু'জনের সেই কেমিস্ট্রি আজও মুগ্ধ করে বলি-প্রেমীদের। গানটি গেয়েছিলেন সর্বকালের অন্যতম সেরা গায়ক মহম্মদ রফি।

Published by: Shubhagata Dey
First published: December 3, 2020, 2:32 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर