• Home
  • »
  • News
  • »
  • entertainment
  • »
  • BOLLYWOOD PAKISTAN GOVERNMENT WILL TURN DILIP KUMARS ANCESTRAL HOUSE INTO A MUSEUM RC

Dilip Kumar Pakistan House Video: পাকিস্তানের ইউসুফ ভারতে হলেন দিলীপ কুমার! দেখুন অভিনেতার পেশওয়ারে বর্তমান বাড়িটি

দেখুন অভিনেতার পেশওয়ারে বর্তমান বাড়িটি

বাবার সঙ্গে ঝগড়া করে পেশওয়ারের (বর্তমানে পাকিস্তানে) (Dilip Kumar Pakistan House Video) বাড়ি ছেড়ে মুম্বইতে পাড়ি দিয়েছিলেন দিলীপ কুমার (Dilip Kumar)।

  • Share this:

    #পেশওয়ার: বাবার সঙ্গে ঝগড়া করে পেশওয়ারের (বর্তমানে পাকিস্তানে) বাড়ি ছেড়ে মুম্বইতে পাড়ি দিয়েছিলেন দিলীপ কুমার (Dilip Kumar)। ১৯২২ সালের ১১ ডিসেম্বর পেশওয়ারের (Peshwar) সম্ভ্রান্ত মুসলিম পরিবারে মহম্মদ ইউসুফ খান নামে জন্মগ্রহণ করেন তিনি। অভিনেত্রী দেবিকা রানীর হাত ধরে প্রথম ছবির আগে আগে নাম পরিবর্তন করেন দিলীপ কুমার। সুপরিচিত হিন্দি কবি নরেন্দ্র শর্মা ওই সময় বোম্বে টকিজের জন্য তখন কাজ করতেন। তিনি তিনটি নাম প্রস্তাব করেন-- জাহাঙ্গীর, ভাসুদেব ও দিলীপ কুমার। ইউসুফ খান এর মধ্যে দিলীপ কুমার নামটিই পছন্দ করেন নিজের জন্য। বুধবার বর্ষীয়ান অভিনেতার প্রয়াণে তাই শোকজ্ঞাপন করেছে পাকিস্তানও (Pakistan)।

    দিলীপ কুমার ওরফে মহম্মদ ইউসুফ খান আসলে পাকিস্তানের পেশওয়ারের বাসিন্দা। কিংবদন্তি অভিনেতার সেই পৈত্রিক বাড়িটিকে মিউজিয়ামে পরিণত করবে বলে জানিয়েছে পাকিস্তান। পাকিস্তান সরকার ইতিমধ্যেই অভিনেতার আদিবাড়িকে ন্যাশনাল হেরিটেজ হিসাবে ঘোষণা করেছে এবং তাঁর নামে মিউজিয়াম তৈরি করার সব ধরনের সরকারি কাজকর্ম সারা হয়ে গিয়েছে। পাকিস্তানের এক সাংবাদিক একটি ভিডিওতে বর্তমানে সেই বাড়িটির কী অবস্থা তা ঘুরে দেখিয়েছেন। দেখুন সেই ভিডিও...

    বলিউডের 'ট্র্যাজেডি কিং' দিলীপ কুমার পেশওয়ারের কিস্সা খাওয়ানি বাজার এলাকায় এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্ম নেন। গত বছরই, পাকিস্তানের প্রাদেশিক সরকার পেশওয়ার পুনর্জীবন পরিকল্পনার অধীনে দুই কিংবদন্তি ভারতীয় অভিনেতা দিলীপ কুমার এবং রাজ কাপুরের পৈতৃক বাড়িগুলিকে মিউজিয়ামে রূপান্তর করার সিদ্ধান্ত নিয়েছিল। দিলীপ কুমারের বাড়িটি এখন একেবারে ভগ্নপ্রায় হয়ে গিয়েছে। কাজ এখনও শুরু হয়নি বলেই জানা গিয়েছে।

    দিলীপ কুমারের বাবা লালা গোলাম সারওয়ার, মা আয়েশা বেগম। বাবা ছিলেন ফল ব্যবসায়ী। ১৯৩০ সালে পরিবার নিয়ে মুম্বইয়ে চলে আসেন তাঁরা। কর্মজীবনের শুরুতে দিলীপ কুমার ছিলেন ক্যান্টিন মালিক, পাশাপাশি শুকনো ফল সরবরাহকারী। ১৯৪৪ সালে 'জোয়ার ভাটা' ছবিতে অভিনয়ের মাধ্যমে চলচ্চিত্র জগতে পদার্পণ। ১৯৪৭ ও ১৯৪৮ সালে যথাক্রমে 'জুগনু' ও 'শহিদ' সিনেমা বাণিজ্যসফল হওয়ার পর আর পিছন ফিরে তাকাননি। ১৯৭৬ পর্যন্ত চুটিয়ে অভিনয় করেন। কয়েক বছর বিরতির পর আবার পুরোদমে। ১৯৯৮ সালে তাঁর শেষ ছবি 'কিলা'।

    Published by:Raima Chakraborty
    First published: