• Home
  • »
  • News
  • »
  • entertainment
  • »
  • BOLLYWOOD NOW EVEN AAMIR KHAN IS SILENT VISHAL BHARDWAJ FEELS HOPELESS ABOUT CENSORSHIP TC SR

'এত কিছুর পরেও কেন মুখ খুলছেন না আমির?', নায়কের সমালোচনায় মুখ খুললেন বিশাল ভরদ্বাজ

বর্তমান দেশের পরিস্থিতি নিয়ে আমির খান (Aamir Khan) বা শাহরুখ খানের মতো তারকারা কেন মুখে কুলুপ এঁটে রয়েছেন সেই নিয়ে নিজের মতামত পোষণ করলেন বিশাল ভরদ্বাজ (Vishal Bhardwaj) ।

বর্তমান দেশের পরিস্থিতি নিয়ে আমির খান (Aamir Khan) বা শাহরুখ খানের মতো তারকারা কেন মুখে কুলুপ এঁটে রয়েছেন সেই নিয়ে নিজের মতামত পোষণ করলেন বিশাল ভরদ্বাজ (Vishal Bhardwaj) ।

  • Share this:

#মুম্বই: তিন দিন আগেই আমির খান (Aamir Khan) ও কিরণ রাও (Kiran Rao) ঘোষণা করেছেন তাঁরা তাদের ১৫ বছরের বিবাহিত সম্পর্কে আর এগিয়ে নিয়ে যেতে চান না। এই নিয়ে সোশ্যাল মিডিয়া জুড়ে হইচই পড়ে যায়। এবার আমির খান ও শাহরুখ খানকে (Shah Rukh Khan) নিয়ে বিস্ফোরক কথা বললেন পরিচালক বিশাল ভরদ্বাজ (Vishal Bhardwaj)। বর্তমান দেশের পরিস্থিতি নিয়ে আমির খান বা শাহরুখ খানের মতো তারকারা কেন মুখে কুলুপ এঁটে রয়েছেন সেই নিয়ে নিজের মতামত পোষণ করলেন বিশাল ভরদ্বাজ।

Mojo Story তে বরখা দত্তকে (Barkha Dutt) দেওয়া একটি সাক্ষাৎকারে বিশাল বলেন, সিনেমাটোগ্রাফ বিল (Cinematograph Bill)-এর কথা। এই বিল অনুয়ায়ী কোনও সিনেমা সেন্ট্রাল বোর্ড অফ সার্টিফিকেশন (Central Board Of Certification) দ্বারা ছাড়পত্র পেয়ে গেলেও কেন্দ্রের যদি ইচ্ছে হয় তাহলে ফের একবার যাচাই করে নিতে পারবে। এই প্রসঙ্গ নিয়ে কথা বলতে গিয়ে পরিচালক আমির ও শাহরুখ-এর কথা টেনে আনেন।

তিনি বলেন, “আমির ও শাহরুখ এখন সিনেমা নিয়ে তুলনামূলক কম গুরুত্ব দিচ্ছেন। আগে আমির খানকে বহু ইস্যু নিয়ে কথা বলতে শোনা গিয়েছে। কিন্তু তিনিও এখন চুপচাপ থাকেন।”

তিনি আরও বলেন, “এখনও স্টার পাওয়ার আছে। তারকারা যদি কোনও গুরুত্বপূর্ণ ইস্যু নিয়ে কথা বলেন মানুষ তখন মনোযোগ সহকারে সেটা শোনেন। অন্য সব বিষয় তখন ধামাচাপা পড়ে যায়। তাই সিনেমা সংক্রান্ত বর্তমান ইস্যুগুলোতে কথা বলার দরকার।”

গত মাসে সিনেমাটোগ্রাফ অ্যামেন্ডমেন্ট বিল পেশ করেছে কেন্দ্র। এই বিলের বেশ কিছু ত্রুটি লক্ষ্য করা গিয়েছে যেগুলি নিয়ে বড় সিনেমা ব্যক্তিত্বদের কথা বলার প্রয়োজন রয়েছে। “শাহরুখ যদি এ বিষয়ে চর্চা করেন তাহলে অনেক মানুষ প্রভাবিত হবে, কিন্তু তিনি চুপ রয়েছেন। এর থেকে বোঝা গিয়েছে তিনি যদি কথা বলেন তাহলে হয় তো কিছু পরিচালক ও সিনেমার নিচু শ্রেণির কর্মীদের ওপর প্রভাব পড়তে পারে। তাই তিনি চুপ রয়েছেন।”

বিশাল আরও বলেন এই বিল যদি আইনে পরিবর্তিত হয় তাহলে সেন্ট্রাল বোর্ড অফ ফিল্ম সার্টিফিকেশন ছাড়পত্র দেওয়ার পরও কেন্দ্রের যদি ইচ্ছে হয় তাহলে আরও একবার যাচাই করার অধিকার থাকবে। আশঙ্কা করা হচ্ছে এতে পরিচালকের স্বাধীনতা কমবে, বাণিজ্যের ক্ষেত্রে প্রযোজকদের অসুবিধা হতে পারে। অনেকে বাকস্বাধীনতায় আঘাত হানার অভিযোগ আনছে। কারণ, কেন্দ্র চাইলে সিনেমার যে কোনও দৃশ্য মুছে দিতে বা পরিবর্তন করতে বলতে পারে। এই বিলটি নিয়ে অনেক পরিচালক যেমন সুধীর মিশ্র (Sudhir Mishra), অনুরাগ কাশ্যপ (Anurag Kashyap), শাবানা আজমি (Shabana Azmi), নন্দিতা দাস (Nandita Das), ফারহান আখতার (Farhan Akhtar), জোয়া আখতার -এর (Zoya Akhtar) মতো তাবড় সিনে ব্যক্তিত্বরা আপত্তি জানিয়েছেন।

Published by:Simli Raha
First published: