Home /News /entertainment /
৫২-তে পা দিলেন মনোজ বাজপেয়ি, জন্মদিনে ফিরে দেখা অভিনেতার ৫টি অনবদ্য চরিত্র

৫২-তে পা দিলেন মনোজ বাজপেয়ি, জন্মদিনে ফিরে দেখা অভিনেতার ৫টি অনবদ্য চরিত্র

৫২-তে পা দিলেন মনোজ বাজপেয়ি, জন্মদিনে ফিরে দেখা অভিনেতার পাঁচটি অনবদ্য চরিত্র

৫২-তে পা দিলেন মনোজ বাজপেয়ি, জন্মদিনে ফিরে দেখা অভিনেতার পাঁচটি অনবদ্য চরিত্র

বার বার মনোজের বহুমুখী প্রতিভার নিদর্শন পেয়েছি আমরা। তা সে জুবেইদা(Zubeidaa), পিঞ্জর(Pinjar) হোক বা গ্যাংস অব ওয়াসিপুর (Gangs of Wasseypur)-এর মতো ছবি। জন্ম?

  • Share this:

#মুম্বই : আজ ৫২ বছরে পা দিলেন অভিনেতা মনোজ বাজপেয়ি (Manoj Bajpayee)। বয়স যাই হোক না কেন, বিরাম নেই তাঁর একের পর এক দুর্দান্ত পারফরম্যান্সের। বহু বছর ধরে তাঁর অভিনয়ের জাদু মুগ্ধ করে রেখেছে দর্শকদের। যে কোনও ভূমিকায় তিনি এতটাই গভীরে চলে যান যে, সেটা পর্দায় সবসময়ই বিশ্বাসযোগ্য হয়ে ওঠে। আর সেই অভিনয় ক্ষমতার জোরেই পদ্মশ্রী এবং তিনটে জাতীয় পুরস্কার রয়েছে তাঁর ঝুলিতে। জয়যাত্রা এখনও অব্যাহত। বার বার মনোজের বহুমুখী প্রতিভার নিদর্শন পেয়েছি আমরা। তা সে জুবেইদা(Zubeidaa), পিঞ্জর(Pinjar) হোক বা গ্যাংস অব ওয়াসিপুর (Gangs of Wasseypur)-এর মতো ছবি।

আজ জন্মদিনে আরও একবার ফিরে দেখা মনোজ অভিনীত অনবদ্য কিছু চরিত্রকে।

১) সত্যা (Satya): রাম গোপাল বর্মার(Ram Gopal Varma) কাল্ট গ্যাংস্টার মুভিতে বাজপেয়ির ভিখু মাত্রে চরিত্র একটি ক্লাসিক চরিত্র হিসেবে রয়ে গেছে। সিনেমাটি ছয়টি ফিল্মফেয়ার পুরষ্কার জিতেছিল। ব্যতিক্রমী পারফরম্যান্সের জন্য দেশব্যাপী স্বীকৃতি সহ প্রথম জাতীয় পুরস্কার পান মনোজ।

২) আলিগড়(Aligarh): হনসল মেহতা(Hansal Mehta) পরিচালিত এই বায়োপিকে অধ্যাপক সিরাস ও তাঁর সংগ্রামের কাহিনি তুলে ধরেছিলেন মনোজ।কীভাবে একজন সম্মানীয় ব্যক্তি সমাজের জাঁতাকলে নিজেকে পিষে ফেলল সেই সংগ্রামের প্রতিটি মুহূর্ত নিখুঁতভাবে তুলে ধরেন অভিনেতা। এই ছবির জন্য তিনি এশিয়া প্যাসিফিক স্ক্রিন অ্যাওয়ার্ড এবং ফিল্মফেয়ার পুরস্কার জিতেছিলেন।

৩)রাজনীতি (Rajneeti): প্রকাশ ঝা(Prakash Jha) পরিচালিত এই রাজনৈতিক ছবিতে নানা পাটেকর( Nana Patekar), নাসিরউদ্দিন শাহ(Naseeruddin Shah), রণবীর কাপুর( Nana, anbir Kapoor) এবং অর্জুন রামপালের ( Arjun Rampal) পাশাপাশি নৈপুণ্যের বিচারে মনোজের অভিনয় ছিল নজর কাড়া। মহাভারতের ছায়ায় গড়ে ওঠা এই ছবিতে বাজপেয়ির চরিত্রটি দুর্যোধন দ্বারা অনুপ্রাণিত ছিল। এই জটিল চরিত্রকে অনায়াসে ফুটিয়ে তুলেছিলেন মনোজ। সেই বছরই ফিল্মফেয়ার সেরা সহ অভিনেতার পুরস্কার এবং নেগেটিভ রোলে অভিনয়ের জন্য অপ্সরা পুরস্কার পান।

৪) কৌন(Kaun): রামগোপাল বর্মার এই ছবিকে থ্রিলার ঘরানায় একটি কাল্ট ছবি বলা যেতে পারে। মনোজের পাগলামি ভরা অস্থির চাহনি, তাঁর বডি ল্যাঙ্গুয়েজ আজও ভোলা যায় না।

৫) ভোঁসলে( Bhonsle): দেবাশিস মাখিজা( Devashish Makhija) পরিচালিত এই ছবিতে বাজপেয়ির পারফরম্যান্স অনবদ্য। ২০১৮ সালে বুশান আন্তর্জাতিক চলচ্চিত্র উত্সবের ‘এ উইন্ডো অন এশিয়ান সিনেমা’ বিভাগে প্রিমিয়ার ছবি হিসেবে প্রদর্শিত হয়েছিল এটি। এই ছবির জন্য তাঁকে এশিয়া প্যাসিফিক স্ক্রিন অ্যাওয়ার্ড সহ জাতীয় পুরস্কারে ভূষিত করা হয়।

Published by:Ananya Chakraborty
First published:

Tags: Manoj Bajpayee

পরবর্তী খবর