Home /News /entertainment /
Durga Puja 2021| Bengali Song: লোকসঙ্গীতের সঙ্গে উর্দুতে র‍্যাপ! একেবারে অন্যভাবে শুনুন 'নদী ভরা ঢেউ'

Durga Puja 2021| Bengali Song: লোকসঙ্গীতের সঙ্গে উর্দুতে র‍্যাপ! একেবারে অন্যভাবে শুনুন 'নদী ভরা ঢেউ'

এই গানটি Continuum নামক একটি মিউজিক্যাল সিরিজের প্রথম গান।

  • Share this:

    #কলকাতা: এই পুজোয়, Amara Muzik নতুন আঙ্গিকে পরিবেশন করেছে ভবা পাগলা রচিত নদী ভরা ঢেউ গানটি (Bengali Folk Song)। তিমির বিশ্বাস ও ইপিআর আইয়ার (Singer Timir and EPR) যৌথভাবে কাজ করেছেন এই নতুন প্রচেষ্টায়। এই গানটি Continuum নামক একটি মিউজিক্যাল সিরিজের প্রথম গান। আসল গানটিতে ভবা পাগলা জীবনকে নদীর সাথে তুলনা করেছেন। তিনি বলতে চেয়েছেন যে মানুষ শুধু চায় জীবনকে তার নিজের মতন করে চালনা করতে কিন্তু পরে না কারণ সবই পূর্বনির্ধারিত।

    আরও পড়ুন Durga Puja 2021| Bengali Song: গান লিখলেন জয়জিৎ, গাইলেন সমিধ, শুনুন পুজোর নতুন গান

    এই নতুন গানটিতে, ভবা পাগলার এই দর্শনটি গাইছেন তিমির এবং ইপিআর তার উর্দু কবিতা র্্যাপ (Rap) করেছেন যার মূল বক্তব্য কিন্তু জীবনের অপূর্ণতাকে স্বীকার করার কথা বলে। EDM soundscape যোগ করে এই গানকে আরও অভিনব করে তুলেছেন কম্পোজার সায়ন গঙ্গোপাধ্যায়।

    নদী ভরা ঢেউ Rap Folk Fusion এর সম্বন্ধে কথা বলতে গিয়ে Amara Muzik (Bengali) র অ্যাকুইসিশন ম্যানেজার সন্দীপ মল্লিক বলেন "এরকম একটা অভিনব কাজ করার ঝুঁকি খুব একটা কেউ নেবে না। কিন্তু আমাদের মনে হয় যে এখন বাংলায় শ্রোতাদের গানের বিষয়ে পছন্দ পাল্টাচ্ছে। আর আমরা সেই পরিবর্তনের একটা অবিচ্ছেদ্য অঙ্গ। আর আমরা খুবই গর্বিত যে এক্কেবারে নতুন একটা জুটিকে দিয়ে আবারও সেই পরিবর্তনের ধারায় নিজেদের অবদান রাখতে পারছি।"

    এই গানের মুক্তি নিয়ে উৎসাহিত তিমির (Singer Timis Biswas)। তিনি বলেন, " এই গানটি অনেকদিন ধরেই অনেকে গেয়েছেন, আমিও গেয়েছি বহুবার। কিন্তু এই নতুন গানটার সবচেয়ে বিশিষ্ট বিষয়টা হল ইপিআর। ওর rap গুলো মিউজিক ভিডিওর চাহিদা অনুযায়ী কখনও মূল গানের কাছে আত্মসমর্পণ করেছে আবার কখনও বিরোধিতা করেছে। এইভাবে কাজ করতে গিয়ে আমার মনে হয়েছে যে আমি যেন গানের মানেটা আরও ভালোভাবে বুঝতে পারছি। " তিমির আরও বলেন " এতদিন আমি ইপিআরকে একজন ভাল গায়ক হিসেবে চিনতাম। কিন্তু এই কাজটা করতে গিয়ে আমার, কবি ইপিআর এর সাথে পরিচয় হয়েছে, যে অসাধারণ কবিতা লেখে। "

    ইপিআর জানান, " আমি চাইছিলাম আমার তরফ থেকে যেন সেরাটা দিতে পারি। বেশ কিছুদিন ধরে উর্দু কাব্য - কবিতা (Urdu Rap) নিয়ে ঘাটাঘাটি করায় আমি চাইছিলাম যে আমি উর্দুতে কিছু একটা লিখি। ফোক গানের ফ্যান আমি অনেকদিন ধরেই। আমি বড়ো হয়েছি ভাটিয়ালি, বাউল গীতি এইসব শুনে। আমার মনে হচ্ছিলো যে সেই গানগুলোর কাছে আমার একটা ঋণ আছে। তারই ফলস্রুতি এই গান।" গানটির মুক্তির সাথে সাথেই বেশ জনপ্রিয় হয়ে উঠেছে সঙ্গীতপ্রেমীদের মধ্যে।

    Published by:Pooja Basu
    First published:

    Tags: Bengali music, Durga Puja 2021

    পরবর্তী খবর