Home /News /entertainment /
Badhaai Do Review: সমকামিতা ট্যাবু নয় ! 'বধাই দো' সমাজের চোখে আঙুল দিয়ে বদলে যাওয়ার বার্তা দেয় !

Badhaai Do Review: সমকামিতা ট্যাবু নয় ! 'বধাই দো' সমাজের চোখে আঙুল দিয়ে বদলে যাওয়ার বার্তা দেয় !

photo source collected

photo source collected

Badhaai Do Review: সমকামিতা আর ট্যাবু থেকে বেরিয়ে আসার সময় বোধহয় হয়ে গিয়েছে। বধাই দো-তে প্রশংসার ঝড় !

  • Share this:

    #মুম্বই:  সন্তানের জন্ম মানেই একরাশ প্রত্যাশা। আমার ছেলে বা মেয়ে অমুক-তমুক হবে, সব শেষে সে আমার মতোই হবে। বা আমার থেকেও সফল হবে (Badhaai Do Review)। আর বিয়ে প্রেম ভালবাসা? তা যেমন স্বাভাবিক নিয়মে হয় তেমনটাই হবে। এ নিয়ে আবার ভাবার কী আছে! ছেলে হলে সে মেয়েকেই ভালবাসবে। বিয়ে করবে। মেয়েদের ক্ষেত্রেও বিষয়টা তাই। কিন্তু এখন বোধহয় সঠিক সময় এসে গিয়েছে, এর বাইরে বেরিয়ে দেখার।

    আপনার ছেলে বা মেয়ে সমকামীও (Badhaai Do Review)হতে পারে। সেটাও কিন্তু মাথায় রাখা উচিত। লোকে কী বলবে? এই যে এক গুচ্ছ 'লোক' তারাই যেন সমাজের সব কিছু। যাদের কাজ নিয়মের বাইরে কিছু হলেই তা নিয়ে অযথা কটুক্তি করা। তারা না নিজেরা মানতে পারে, না অন্যকে মানতে দেয়। পরিচালক হর্ষবর্ধন কুলকার্নির ছবি ''বধাই দো" এই বিপরীত স্রোতের কথাই বলে।

    মুক্তি পেয়েছে রাকুমার রাও ও ভূমি পেডনেকর অভিনীত ছবি 'বধাই দো"(Badhaai Do Review)। দু'টি সমকামী মানুষের ভালবাসা ও লড়াই এবং মানিয়ে নেওয়ার সঙ্গে প্রতিবাদের গল্প বলে এই ছবি। এমন ছবি আগেও হয়েছে আয়ুষ্মান খুরানা অভিনীত ছবি 'শুভ মঙ্গলম জাদা সাবধান'। তবে সেই ছবির ভাবনা সমকামীতা হলেও বলার ভঙ্গি আলাদা। বধাই দো- নিজের ছন্দে এগিয়েছে।

    পুলিশ চাকরি করা রাজকুমার রাও সমকামী। ভালবাসে তাঁর স্বপ্নের পুরুষকে। অন্যদিকে ভূমিও ভালবাসে স্বপ্নের নারীকে। এদিকে দুইয়ের বাড়ি থেকেই আসছে বিয়ের চাপ। কিন্তু সমকামী সম্পর্কের কথা তাঁরা কেউই বলতে পারছে না পরিবারের কাছে। সমন্ধ করে বিয়ে করতে গিয়েই নিজেদের মধ্যে এক দারুণ বোঝাপড়া করে নেনন ভূমি ও রাজকুমার। তাঁরা ঠিক করে বিয়ে করবে। কিন্তু তা কেবল লোক দেখানো। বিয়ের পর ভূমি তাঁর প্রেমিকার সঙ্গেই সম্পর্ক রাখবে। আর রাজকুমার তাঁর প্রেমিকার সঙ্গে। কিন্তু বিয়ে তো হয়। এর পরেই বদলে যায় গল্প। সামনে আসবে কী তাঁদের এই সত্যি? সমাজ কী মেনে নেবে তাঁদের সমকামীতা? নাকি বিয়ের পর হারিয়ে যাবে সমকামী স্বত্ত্বা! এই অনেক প্রশ্ন তৈরি হয়েছে এই ছবি নিয়ে। তার জন্য অবশ্যই ছবিটি দেখতে হবে। তবে এমন ভাবনার ছবি সত্যিই প্রশংসার। ছবির ক্যানেরা থেকে স্ক্রিপ্ট এবং অভিনয়ে মুগ্ধ দর্শক। এই ছবি কিন্তু চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিচ্ছে, সময় থাকতে বদলাতে শুরু করুন। নয়তো তাল কাটবে সমাজেরই।

    Published by:Piya Banerjee
    First published:

    Tags: Badhaai Do, Bhumi Pednekar, Rajkummar Rao

    পরবর্তী খবর