'বনে যদি ফুটলো কুসুম' ! 'একটি ব্যক্তিগত ক্ষতির গান' জানালেন অনুপম রায় !

photo source you tube

দ্বিতীয়বার রবীন্দ্রসঙ্গীত গাইলেন অনুপম রায়।

  • Share this:

#কলকাতা: দ্বিতীয়বার রবীন্দ্রসঙ্গীত গাইলেন অনুপম রায়। গতবছর তিনি, 'যদি তোর ডাক শুনে কেউ না আসে' এই গানটি গেয়েছিলেন অনুপম। অসম্ভব জনপ্রিয় হয়েছিল গায়কের প্রথম রবীন্দ্রসঙ্গীত। প্রথম গানটি অনুপম গিয়েছিলেন বছর খানেক আগে। গান শুনে দর্শক তার ডাকে সাড়া দিয়েছিলেন। সেই আত্মবিশ্বাসেই আবার রবীন্দ্রসঙ্গীত গাইলেন তিনি। 'বনে যদি ফুটলো কুসুম' গানটি নিজের মত করে গাইলেন অনুপম।

তাঁর কথায়, 'প্রথমবার সাহস করে গিয়েছিলাম 'যদি তোর ডাক শুনে কেউ না আসে।' প্রথমবারে জড়তা কেটে যাওয়ায় আবার সাহস করে ভাবলাম আরেকটা গান রেকর্ড করে দেখি কেমন হয়।'   'বনে যদি ফুটলো কুসুম' অনুপমের খুবই প্রিয় গান। ছোটবেলা থেকে নানা শিল্পীর গলায় এই গান শুনেছেন তিনি। তবে এই গান বেছে নেওয়ার পিছনে অন্য একটি কারণ আছে।

অনুপম বললেন, 'এর আগে বহু রেকর্ডিং শুনেছি এই গানটির। সব জায়গাতে গানের মুডটা একটু আনন্দের এসেছে। যেভাবে গাওয়া হয়েছে,  যেই সংগীত আয়োজনে গাওয়া হয়েছে। গানটার সঙ্গে খোল বাজে। দ্রুত লয়ে গাওয়া হয়।  সেখান থেকে একটা অদ্ভুত আনন্দ বেরিয়ে আসে, যেটা আমার মনে হয় গানটা সঙ্গে কোথাও একটা ক্লাস করে।

তিনি আরো বললেন, 'গানটা আমি যেভাবে ইন্টারপ্রেট করি, এটা দুঃখের গান। এটা বিরহের গান। এখানে একটি ব্যক্তিগত ক্ষতির গান। গানের কথাগুলো শুনলে মনে হয় কেউ হারিয়ে গিয়েছে। কেউ নেই। প্রতিমুহূর্তে বারবার তার কথা মনে হচ্ছে। আমার মনে হয় গানটার মধ্যে বিরহের জায়গাটা অনেক বেশি। আমি আমার রেকর্ডিংয়ে সেই জায়গাটা তুলে ধরার চেষ্টা করেছি।'

গানটার বয়স প্রায় ১০০ বছর।  তবু অনুপমের মনে হয় এই গানের কথা এত সুন্দর, এই গানের সুর এত সুন্দর যে এখনো আমাদের জীবনের সঙ্গে অনায়াসে মিলে মিশে যেতে পারে। গানটি খুব যত্ন করে গিয়েছেন অনুপম। কিন্তু লকডাউন চলার দরুণ ভিডিও করার সুযোগ হয়নি। স্টিলের ওপর কোলাজ করে গানটি রিলিজ করা হয়েছে। ইতিমধ্যেই দর্শকের মন জয় করে নিয়েছে এই গান। মানুষের গ্রহণযোগ্যতা অনুপমের মনে সাহস যোগাচ্ছে। সেই সাহস থেকেই আগামী দিনে আরো রবীন্দ্রসঙ্গীত গাইবেন তিনি। অনুপমের রবীন্দ্র সংগীতের সঙ্গে পরিচয় মায়ের হাত ধরে। ছেলেবেলা তাঁর মায়ের কাছ থেকে কয়েকটা রবীন্দ্রসঙ্গীত শিখেছিলেন। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে আরো বেশি কবিগুরুর গানের সঙ্গে নিজেকে একাত্ম করতে পারেন অনুপম।

Published by:Piya Banerjee
First published: