Aisha Sultana : রাষ্ট্রদোহিতার অভিযোগ! পরিচালক আইশা সুলতানার নামে FIR লাক্ষাদ্বীপে...

রাষ্ট্রদোহিতার অভিযোগ! Photo : Collected

দেশদ্রোহিতার মামলা দায়ের হল দ্বীপপুঞ্জের বাসিন্দা এবং অভিনেত্রী আয়েশা সুলতানার (Aisha Sultana) বিরুদ্ধে। তাঁর তোপ, দ্বীপপুঞ্জের মানুষের উপর কেন্দ্র প্রফুল প্যাটেলের (Praful Patel) মতো একটা জৈব অস্ত্র (bioweapon) ব্যবহার করছে।

  • Share this:

    #লাক্ষাদ্বীপ : লাক্ষাদ্বীপের প্রশাসক প্রফুল প্যাটেলকে 'জৈব অস্ত্র' বলার অভিযোগে দেশদ্রোহিতার মামলা দায়ের হল দ্বীপপুঞ্জের বাসিন্দা এবং অভিনেত্রী আয়েশা সুলতানার (Aisha Sultana) বিরুদ্ধে। তাঁর তোপ, দ্বীপপুঞ্জের মানুষের উপর কেন্দ্র প্রফুল প্যাটেলের (Praful Patel)  মতো একটা জৈব অস্ত্র (bioweapon) ব্যবহার করছে। দ্বীপপূঞ্জের রাজধানী কাভারাত্তি থানায় (Kavaratti police ) তাঁর বিরুদ্ধে মামলা দায়ের করেছেন লাক্ষাদ্বীপের বিজেপি সভাপতি সি আবদুল কাদের হাজি। লাক্ষাদ্বীপের বাসিন্দা ও সমাজকর্মী হিসেবে পরিচিত আইশা সুলতানা। তবে, মডেলিং ও ছবির পরিচালনাও করেছেন।

    সম্প্রতি মালয়ালম চ্যানেল মিডিয়াওয়ান টিভিতে লাক্ষাদ্বীপের বর্তমান পরিস্থিতি নিয়ে আয়েশা বিতর্কিত মন্তব্য করেন বলে অভিযোগ বিজেপির। সেখানে প্রফুল খোড়া প্যাটেলকে করণের মত জৈব অস্ত্র বা 'বায়ো উওপেন' বলে কটাক্ষ করেন আয়েশা। তারপরেই প্রতিবাদে সরব হয় বিজেপি। ভারতীয় দণ্ডবিধির ১২৪ এ (124 A) ধারায় অভিযোগ দায়ের করা হয়েছে বিজেপির লাক্ষাদ্বীপের সভাপতি সি আব্দুল কাদের হাজি-র পক্ষ থেকে। কেরালাতেও বিজেপি আয়েশার বিরুদ্ধে অভিযোগ দায়ের করে।

    প্রসঙ্গত, আরব সাগরের বুকে লাক্ষাদ্বীপের দায়িত্ব হাতে নিয়েই প্রফুল খোডা প্যাটেল এমন কয়েকটি বিতর্কিত পদক্ষেপ নিয়েছেন, যার বিরুদ্ধে ওই দ্বীপপুঞ্জের বাসিন্দারা এখন ক্ষোভে ফুঁসছেন। যাতে পার্শ্ববর্তী কেরালার বহু তারকা ও রাজনীতিবিদরাও সমর্থন জানাচ্ছেন। নতুন প্রশাসক হিসেবে প্রফুল প্রস্তাব করেছেন লাক্ষাদ্বীপে গরুর মাংস বা বিফ খাওয়া নিষিদ্ধ করতে হবে। এমনকী, স্কুলে মিড-ডে মিলে এতদিন ডিম-মাছ-মাংসর মতো আমিষ খাবার দেওয়া হলেও তার জায়গায় শুধু নিরামিষ খাবার দেওয়ার প্রস্তাব করা হয়েছে। সঙ্গে, দ্বীপে এমন একটি আইন আনার প্রস্তাব করা হয়েছে যাতে দ্বীপের প্রশাসক যে কাউকে এক বছর পর্যন্ত বিনা বিচারে আটকে রাখার ক্ষমতা পাবেন। সাধারণভাবে এই আইনটি ভারতে 'গুন্ডা আইন' নামেই পরিচিত।

    Published by:Sanjukta Sarkar
    First published: