সিনেমা হল ও মাল্টিপ্লেক্সের জন্য জারি হল কেন্দ্রের নতুন নির্দেশিকা

সিনেমা হল ও মাল্টিপ্লেক্সের জন্য জারি হল কেন্দ্রের নতুন নির্দেশিকা
100 per cent occupancy in theatres from feb 1digita transactions to be encouraged

স্বাস্থ্যবিধি মেনে আগামী সোমবার থেকে ১০০ শতাংশ আসনে দর্শক বসাতে পারবেন সিনেমা হল ও মাল্টিপ্লেক্স কর্তৃপক্ষ

  • Share this:

    #নয়াদিল্লি: সিনেপ্রেমিদের জন্য সুখবর৷ রবিবার সিনেমা হল ও মাল্টিপ্লেক্সের জন্য নতুন নির্দেশিকা জারি করল তথ্য ও সম্প্রচার মন্ত্রক। সেখানে জানানো হয়েছে, স্বাস্থ্যবিধি মেনে আগামী সোমবার থেকে ১০০ শতাংশ আসনে দর্শক বসাতে পারবেন সিনেমা হল ও মাল্টিপ্লেক্স কর্তৃপক্ষ।এ দিন জারি করা নতুন একটি নির্দেশিকায় কেন্দ্রীয় সরকারের তরফে বলা হয়, কোভিড-১৯ লকডাউনের (Covid-19 lockdown) পর্যায়ক্রমিক স্বাচ্ছন্দ্যের একটি অংশ হিসাবে সোমবার থেকে ভারত জুড়ে সিনেমা হল এবং মাল্টিপ্লেক্সগুলিকে একশো শতাংশ আসনে দর্শক বসানোর অনুমতি দেওয়া হবে।

    কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচারমন্ত্রী প্রকাশ জাভাড়েকর ট্যুইট করে জানান, চলচ্চিত্র প্রদর্শনের ক্ষেত্রে সংশোধিত এসওপি জারি করা হয়েছে। ১ ফেব্রুয়ারি থেকে করোনাভাইরাসের সংক্রমণ মোকাবিলায় সমস্ত স্বাস্থ্যবিধি অনুসরণ করে প্রেক্ষাগৃহগুলিকে সমস্ত আসনে দর্শক বসানোর অনুমতি দেওয়া হবে। প্রসঙ্গত, ২৭ জানুয়ারি করোনা মোকাবিলায় নজরদারি অব্যাহত রাখার পরামর্শ দিয়ে নতুন একটি নির্দেশিকা প্রকাশ করে স্বরাষ্ট্রমন্ত্রক। সেই নির্দেশিকায় বলা হয়, “এখন এই বিষয়ে রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা সাপেক্ষে অনুমোদন করবে। সিনেমা হল এবং থিয়েটারগুলিতে ৫০ শতাংশ পর্যন্ত আসনে দর্শকের অনুমতি পাওয়া যায়। এবার সেগুলিকে আসন সংখ্যা বাড়ানোর অনুমতি দেওয়া হবে, যার জন্য স্বরাষ্ট্রমন্ত্রকের সঙ্গে ধীরে ধীরে তথ্য ও সম্প্রচার মন্ত্রক একটি স্বাস্থ্যবিধি জারি করবে।


    প্রসঙ্গত, এত দিন পর্যন্ত ৫০ শতাংশ আসনে দর্শক প্রবেশের অনুমোদন দিয়েছিল সরকার। সিনেমা হলের মালিকরা দাবি করেছিলেন, মাত্র ৫০ শতাংশ আসনে দর্শক নিয়ে ব্যবসা ক্ষতিগ্রস্ত হয়ে পড়েছে। ফলে সিনেমা হলে একশো শতাংশ আসন ক্ষমতার অনুমোদন দেওয়া হোক। কয়েকটি শর্তসাপেক্ষে সেই আবেদনই মান্যতা দিল কেন্দ্র।

    শর্তগুলি হলদর্শকরে মাস্ক পরতে হবে।দর্শকের শরীরের তাপমাত্র মাপতে হবে।সমস্ত প্রেক্ষাগৃহে থার্মাল স্ক্রিনিং বাধ্যতামূলক।শারীরিক দূরত্ব বজায় রাখতে হবে।হ্যান্ড স্যানিটাইজার রাখতে হবে।টিকিট কাটার সময় দর্শকের ফোন নম্বর নিতে হবে।টিকিট কাটার জন্য ডিজিটাল লেনদেনকে বেশি পছন্দ করা হচ্ছে।থুতু ফেলা যাবে না।দর্শকরা এক সঙ্গে প্রবেশ অথবা প্রস্থান করতে পারবেন না।প্রতিটা শো-এর পর আসনগুলিকে স্যানিটাইজ করতে হবে।

    Published by:Simli Dasgupta
    First published: