Home /News /education-career /
Bhonsala Military School Defence Training: দশম শ্রেণির পরে NDA-র জন্য প্রস্তুতি নিতে চান? ভোসলা মিলিটারি স্কুল আপনার সেরা বিকল্প!

Bhonsala Military School Defence Training: দশম শ্রেণির পরে NDA-র জন্য প্রস্তুতি নিতে চান? ভোসলা মিলিটারি স্কুল আপনার সেরা বিকল্প!

Bhonsala Military School

Bhonsala Military School

Defence Training: NDA প্রস্তুতি ব্যাচে ভর্তির জন্য দশম শ্রেণিতে কত নম্বর পেয়েছিলেন তা দিয়ে বিচার করা হবে না।

  • Share this:

    #নাসিক: সম্প্রতি মহারাষ্ট্র রাজ্য বোর্ড দশম শ্রেণির ফলাফল ঘোষণা করেছে। যদি রেজাল্টের পরে ন্যাশনাল ডিফেন্স আকাডেমিতে (NDA) ভর্তির জন্য প্রস্তুতির কথা ভাবেন তবে রইল সুবর্ণ সুযোগ! ভোসলা মিলিটারি কলেজে NDA প্রস্তুতি ব্যাচের ভর্তি প্রক্রিয়া শুরু হয়েছে। এই ব্যাচে ভর্তির জন্য দশম শ্রেণি উত্তীর্ণ হতে হবে। আপনি যদি দশম শ্রেণি উত্তীর্ণ হয়ে একাদশ শ্রেণিতে বিজ্ঞান বিভাগে ভর্তি হতে চান তবে আপনি কলেজের পড়াশোনার পাশাপাশিই এনডিএর জন্য প্রস্তুতি নিতে পারেন।

    ফি কত এবং কতজন শিক্ষার্থী ভর্তি হতে পারবে?

    NDA প্রস্তুতি ব্যাচের এক বছরের ফি ১ লাখ ৯৫ হাজার টাকা। এতে ভর্তির ফি এবং হোস্টেল ফি অন্তর্ভুক্ত। এই ফিতে, সারা বছর কলেজ থেকেই আপনার প্রয়োজনীয় সমস্ত কিছু পাবেন। এই কোর্সের জন্য কোন সংরক্ষণ নেই। মোট ১২০ জন পড়ুয়াকে ভর্তি নেওয়া হবে।

    আরও পড়ুন- "অগ্নিপথ সেনা নিয়োগে বৈপ্লবিক পরিবর্তন আনবে": প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং

    ভর্তির যোগ্যতা

    NDA প্রস্তুতি ব্যাচে ভর্তির জন্য দশম শ্রেণিতে কত নম্বর পেয়েছিলেন তা দিয়ে বিচার করা হবে না। ভোসলা মিলিটারি কলেজ থেকে প্রবেশিকা পরীক্ষা পরিচালিত হয়। এতে NDA-তে যেসব প্রশ্ন করা হয় তাই জিজ্ঞাসা করা হয়। এই পরীক্ষার ভিত্তিতেই ভর্তির সিদ্ধান্ত হয়।

    শারীরিক এবং চিকিৎসা যোগ্যতা

    ১) প্রবেশিকা পরীক্ষায় পড়ুয়ার সমস্ত বিষয়ে জ্ঞান আছে কী না যাচাই করা হয়।

    ২) সাক্ষাত্কারে পড়ুয়া কীভাবে স্পষ্টভাবে কথা বলেন, তিনি সত্যিই এনডিএ-তে যেতে চান কী না- তা পরীক্ষা করা হয়।

    ৩) শিক্ষার্থী শারীরিকভাবে ফিট কী না বা সেনাবাহিনীতে যোগ দেওয়ার উপযুক্ত কী না শারীরিক পরীক্ষায় তাই দেখা হয়। এত সব পরীক্ষার পরে যারা নির্বাচিত হন সেই পড়ুয়াদেরই ভোসলা মিলিটারি কলেজে যোগ দেওয়ার সুযোগ মেলে।

    ভর্তির প্রক্রিয়া

    ভোসলা মিলিটারি কলেজে ভর্তির জন্য, প্রথমে bmc.bhonsala.in ওয়েবসাইটে যান। আপনার নাম রেজিস্ট্রেশন করুন এবং ফর্ম পূরণ করুন। তারপরে প্রবেশিকা পরীক্ষার জন্য কলেজ আপনার সঙ্গে যোগাযোগ করবে। বিশদ জানতে বিক্রান্ত কাভলে মেজরের মোবাইল নম্বর 9890901079 এবং রাম কুমার নায়ক কর্নেলের মোবাইল নম্বর 9423163648-এ যোগাযোগ করতে পারেন৷ আরও তথ্যের জন্য, ডাঃ মুঞ্জে মার্গ, রামভূমি সমর্থ নগর, মডেল কলোনি, নাসিক-এ যোগাযোগ করা যেতে পারে।

    আরও পড়ুন- মঙ্গলে রকেট পাঠাতে হিন্দু ক্যালেন্ডার ব্যবহার করে ভারত! মাধবনের মন্তব্যে বিতর্ক!

    ছাত্রাবাস

    কলেজের জন্য প্রয়োজনীয় কোনও উপকরণই পড়ুয়াকে নিজে থেকে সংগ্রহ করতে হবে না। যে ফি দেওয়া হয় তাতেই সমস্ত সুবিধা দেওয়া হয় পড়ুয়াকে।

    পড়ুয়াদের দৈনন্দিন রুটিন

    সকাল ৬ টা থেকে ৭.৩০ টা পর্যন্ত সামরিক প্রশিক্ষণ, যাতে ঘোড়ায় চড়া, সাঁতার, ফায়ারিং, যোগব্যায়াম, ক্যারাটে, মালখাম্বের মতো বিভিন্ন বিষয় শেখানো হয়। এই প্রতিটি বিষয়ের জন্য আলাদা প্রশিক্ষক রয়েছেন। সামরিক প্রশিক্ষণ শেষে প্রাতঃরাশ। হোস্টেলই থেকেই নিজেদের কলেজে যায় পড়ুয়ারা। তারপর শুরু হয় এনডিএ ক্লাস। ভোসলা মিলিটারি কলেজে ছাত্রাবাসে ছাত্রদের শৃঙ্খলার জন্য অবসরপ্রাপ্ত সৈন্যদের মোতায়েন করা হয়েছে। এছাড়াও সেনাবাহিনীতে যোগদানের জন্য ছাত্রদের আত্মবিশ্বাস বাড়ানোর জন্য ভোসলা মিলিটারি কলেজের প্রাক্তন ছাত্র যারা এখন সেনাবাহিনীতে অফিসার, তাঁরা পড়ুয়াদের নির্দেশনা দেয়।

    Published by:Madhurima Dutta
    First published:

    Tags: Agnipath Recruitment 2022, Defence

    পরবর্তী খবর