Home /News /education-career /
West Bengal School Reopening: স্কুল-কলেজ তো খুলল, কিন্তু পড়ুয়া গেল কত? শিক্ষা দফতরের রিপোর্ট যা বলছে...

West Bengal School Reopening: স্কুল-কলেজ তো খুলল, কিন্তু পড়ুয়া গেল কত? শিক্ষা দফতরের রিপোর্ট যা বলছে...

খুলে গেল স্কুল-কলেজ!

খুলে গেল স্কুল-কলেজ!

West Bengal School Reopening: প্রথম দিনে আশানুরূপ উপস্থিতি নয় কলেজ-বিশ্ববিদ্যালয়, স্কুলে কত উপস্থিতি? জানুন বিস্তারিত...

  • Share this:

#কলকাতা: স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয় বৃহস্পতিবার থেকে খুললেও আশানুরূপ উপস্থিতি হল না কলেজ-বিশ্ববিদ্যালয়ে। উচ্চ শিক্ষা দপ্তর সূত্রে খবর প্রথমদিনে কলেজ ও বিশ্ববিদ্যালয় মিলিয়ে উপস্থিতির হার ৩০ শতাংশ পৌঁছায়নি। যা নিয়ে রীতিমতো উদ্বিগ্ন উচ্চ শিক্ষা দপ্তর। কলেজ-বিশ্ববিদ্যালয় খোলার দাবি নিয়ে রাজপথে আন্দোলন চালিয়েছেন বিভিন্ন ছাত্র সংগঠনের সদস্যরা। কিন্তু তারপরেও কেন এত কম উপস্থিতির হার তা নিয়ে রীতিমতো উদ্বিগ্ন উচ্চ শিক্ষা দপ্তর।

উচ্চ শিক্ষা দপ্তর সূত্রে খবর বিশ্ববিদ্যালয়গুলির উপাচার্যদের থেকে এই বিষয় সর্ম্পকে জানতে চাওয়া হতে পারে। যদিও একাধিক বিশ্ববিদ্যালয় উপাচার্যদের যুক্তি, যেহেতু হস্টেল খোলার বিষয়ে অনেক বিশ্ববিদ্যালয় এখনও সিদ্ধান্ত নিতে পারিনি, প্রথমদিন খুলেছে, অনেক বিশ্ববিদ্যালয় অনলাইন এর পাশাপাশি অফলাইনেও ক্লাস নিচ্ছে। সেক্ষেত্রে উপস্থিতির হার এই কারণেই কমতে পারে। সেক্ষেত্রে একাধিক বিশ্ববিদ্যালয়ে কিভাবে ছাত্র-ছাত্রীদের ক্লাস হবে তার দায়িত্ব বিভাগগুলির ওপর দিয়েছে। প্রত্যেকদিন বিভাগগুলি সব বর্ষের ছাত্রছাত্রীদের অফলাইনে ক্লাস করার জন্য ডাকছে না। তার জেরেও কমতে পারে উপস্থিতির সংখ্যা বলে মনে করছেন উপাচার্যদের একাংশ।

আরও পড়ুন: মন্ত্রীর কনভয়ে অন্য গাড়ির ধাক্কা, মারাত্মক দুর্ঘটনা ভিআইপি রোডে! যা হল...

যদিও বিশ্ববিদ্যালয় ও কলেজগুলিতে অধ্যাপক দের উপস্থিতির হার ৮০% হয়েছে বলেই দপ্তর সূত্রে খবর। অন্যদিকে উল্লেখযোগ্য উপস্থিতি হয়েছে স্কুলগুলিতে। স্কুল শিক্ষা দপ্তর সূত্রে খবর প্রথম দিনেই রাজ্যজুড়ে স্কুলগুলিতে উপস্থিতির হার ৬২ থেকে ৬৩ শতাংশ এর মধ্যে ছিল। যদিও নভেম্বর মাসের যেদিন স্কুল খুলেছিল সেদিনকে এর থেকেও বেশি উপস্থিতির হার ছিল। সেক্ষেত্রে আগামী সোমবার থেকে স্কুলগুলিতে উপস্থিতির হার আরো বাড়তে পারে বলেই মনে করছে স্কুল শিক্ষা দপ্তর।

আরও পড়ুন: অন্দরের ক্ষোভ মেটাতে সহায় সরস্বতী পুজো? অভিনব পরিকল্পনায় রাজ্য বিজেপি!

ইতিমধ্যেই পাড়ায় শিক্ষালয় কর্মসূচিও শুরু করার কথা বলা হয়েছে স্কুল শিক্ষা দপ্তরের তরফে। পঞ্চম থেকে সপ্তম শ্রেণি পর্যন্ত ছাত্র-ছাত্রীদের এই প্রকল্প করা হবে। বৃহস্পতিবার এর প্রশাসনিক বৈঠকে "পাড়ায় শিক্ষালয়" প্রকল্পে শনিবার ছুটি দেওয়ার কথা বলেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেক্ষেত্রে আগামী সোমবার থেকে স্কুল চালুর পাশাপাশি পাড়ায় শিক্ষালয় প্রকল্প চললে উপস্থিতির হার আরো বাড়বে বলে মনে করছে স্কুল শিক্ষা দপ্তরের আধিকারিকরা।

Published by:Suman Biswas
First published:

Tags: School Opening, West Bengal news

পরবর্তী খবর