Home /News /education-career /
Primary School Reopening|| বুধবার থেকে খুলছে প্রাথমিক ও উচ্চ প্রাথমিক স্কুল, কী কী নিয়ম মানতে হবে? বিজ্ঞপ্তি জারি...

Primary School Reopening|| বুধবার থেকে খুলছে প্রাথমিক ও উচ্চ প্রাথমিক স্কুল, কী কী নিয়ম মানতে হবে? বিজ্ঞপ্তি জারি...

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

Primary School Reopening: শিক্ষক-শিক্ষিকা এবং স্কুলের অন্যান্য অশিক্ষক কর্মীরা ১৫ ফেব্রুয়ারি থেকেই স্কুলে যেতে পারবেন। পরের দিন থেকে যেহেতু বাচ্চারা স্কুলে আসবে, তাই এ দিন স্যানিটাইজেশন-সহ স্কুল পরিষ্কারের কাজ করা হবে।

  • Share this:

    #কলকাতা: রাজ্যে (Primary School Reopening) বুধবার থেকে শুরু হতে চলেছে প্রাথমিক ও উচ্চ প্রাথমিক স্তরের ক্লাস। রাজ্যের করোনা (Coronavirus) পরিস্থিতি বেশ কিছুটা নিয়ন্ত্রণে আসতেই করোনাভাইরাস বিধিনিষেধ শিথিল করার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। নবান্ন থেকে নির্দেশিকা জারি করে জানানো হয়েছে পশ্চিমবঙ্গের যাবতীয় প্রাথমিক ও উচ্চ প্রাথমিক স্কুলগুলি খুলতে চলেছে (Primary School Reopening)। ১৬ ফেব্রুয়ারি থেকে নয়া বিধিনিষেধ কার্যকরী হবে বলে জানানো হয়েছে।উল্লেখ্য, পাড়ায় শিক্ষালয় অনুষ্ঠান বাতিল করে দেওয়া হল।

    এ দিন নবান্ন থেকে নির্দেশিকা জারি হওয়ার কিছুক্ষনের মধ্যেই শিক্ষা দফতর থেকে নির্দেশিকা জারি করা হয়েছে। সেখানে বলা হয়েছে প্রাথমিক স্কুলগুলির ক্ষেত্রে কীভাবে ক্লাস হবে তার গাইডলাইন দেবে প্রাথমিক বোর্ড এবং উচ্চ প্রাথমিক স্কুলের ক্ষেত্রে তা জানাবে মাধ্যমিক বোর্ড। নির্দেশিকা অনুযায়ী, শিক্ষক-শিক্ষিকা এবং স্কুলের অন্যান্য অশিক্ষক কর্মীরা ১৫ ফেব্রুয়ারি থেকেই স্কুলে যেতে পারবেন। পরের দিন থেকে যেহেতু বাচ্চারা স্কুলে আসবে, তাই এ দিন স্যানিটাইজেশন-সহ স্কুল পরিষ্কারের কাজ করা হবে।  ১৬ তারিখ থেকেই বাচ্চাদের মিড-ডে মিল দেওয়া হবে।

    আরও পড়ুন: বড় খবর! রাজ্যে খুলছে প্রাইমারি ও আপার প্রাইমারি স্কুল! করোনা-গ্রাফ নামতেই বিধিনিষেধ শিথিল

    রাজ্য সরকারের নির্দেশিকায় জানানো হয়েছে, চলতি সপ্তাহ থেকেই রাজ্যের সমস্ত প্রাথমিক ও  উচ্চপ্রাথমিক (Primary School Reopening) স্কুলগুলি খুলে দেওয়ার সিদ্ধান্ত নিল রাজ্য সরকার। ১৬ ফেব্রুয়ারি থেকেই খোলা হচ্ছে সমস্ত স্কুলের প্রাথমিক বিভাগ (Primary schools), খুলছে অঙ্গনওয়াড়ি কেন্দ্রগুলিও। উল্লেখ্য, পাড়ায় শিক্ষালয় অনুষ্ঠান বাতিল করে দেওয়া হল।

    সোমবার নয়া কোভিড গাইডলাইন জারি করে এ কথা জানাল নবান্ন। তবে কঠোর বিধি মেনে তবেই স্কুলে প্রবেশের অনুমতি পাবে পড়ুয়ারা। মুখ্যমন্ত্রীর নির্দেশ মেনে আপাতত ৫০ শতাংশ পড়ুয়া নিয়ে ক্লাস শুরু হবে বলে জানা গিয়েছে। এ দিকে, যে সমস্ত স্কুলে হোস্টেল রয়েছে, প্রয়োজনের ভিত্তিতে সেগুলিও খুলে দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে রাজ্য়ের প্রাথমিক শিক্ষা দফতরের নির্দেশিকায়।

    সোমরাজ বন্দ্যোপাধ্যায় 

    Published by:Shubhagata Dey
    First published:

    Tags: Primary School, School Reopening

    পরবর্তী খবর