Home /News /education-career /
West Bengal Madhyamik 2022: 'মাধ্যমিক পরীক্ষা হচ্ছে, সতর্ক থাকবেন, বৈঠকে প্রধান শিক্ষকদের বার্তা পর্ষদের

West Bengal Madhyamik 2022: 'মাধ্যমিক পরীক্ষা হচ্ছে, সতর্ক থাকবেন, বৈঠকে প্রধান শিক্ষকদের বার্তা পর্ষদের

এদিন উত্তর ২৪ পরগনা জেলায় বিভিন্ন স্কুলের প্রধান শিক্ষক,প্রধান শিক্ষিকাদের নিয়ে বৈঠক করেন মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি, সচিব-সহ আধিকারিকরা। বৈঠকে অযথা আতঙ্কিত না হওয়ার বার্তাও দেওয়া হয়।

  • Share this:

#কলকাতা: করোনা পরিস্থিতির জেরে গত বছর রাজ্যে মাধ্যমিক পরীক্ষা (West Bengal Madhyamik) নেওয়া যায় নি। কিন্তু এবছর রাজ্য যে মাধ্যমিক পরীক্ষা (West Bengal Madhyamik 2022) নিতে চলেছে তা শুক্রবারই উত্তর ২৪ পরগনা জেলায় স্পষ্ট করে দিলেন পর্ষদ সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায়। এদিন উত্তর ২৪ পরগনা জেলার দায়িত্বপ্রাপ্ত প্রধান শিক্ষক প্রধান শিক্ষিকাদের নিয়ে একটি আলোচনা সভা করেন মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি সচিব-সহ আধিকারিকরা। বৈঠকে মাধ্যমিক পরীক্ষা নিয়ে একাধিক নির্দেশ দেওয়া হয় ভেন্যু ইনচার্জদের। এদিনের বৈঠকে প্রধান শিক্ষকদের বলা হয় "মাধ্যমিক পরীক্ষা হবে (West Bengal Madhyamik 2022)। আপনারা সবাই সতর্ক থাকবেন। অযথা কোনওভাবেই প্যানিক তৈরি করবেন না। যদি কোনও ঘটনা ঘটে, সংশ্লিষ্ট জায়গায় জানাবেন।"

আরও পড়ুন: Exclusive: কোভিড অতিমারিতে পরীক্ষা নিয়ে বড় রায় কলকাতা হাইকোর্টের

প্রসঙ্গত আগামী ৭ মার্চ থেকে মাধ্যমিক পরীক্ষা শুরু হবে (West Bengal Madhyamik 20220। মাধ্যমিক পরীক্ষার প্রস্তুতি নিয়ে এই প্রথম জেলা ভিত্তিক বৈঠক শুরু হল বলেই পর্ষদ সূত্রের খবর। করোনা পরিস্থিতিতে ইতিমধ্যেই পরীক্ষা কেন্দ্রের সংখ্যা বাড়িয়েছে পর্ষদ। শুধু তাই নয়, প্রতিটি পরীক্ষা কেন্দ্রে যাতে বেশি সংখ্যক পরীক্ষার্থীর জমায়েত না হয়, সেই হিসেবেই পরীক্ষাকেন্দ্র করা হচ্ছে। পাশাপাশি ছাত্রছাত্রীদের বাড়ির কাছাকাছি যাতে পরীক্ষা কেন্দ্র হয়, সেটাও দেখা হচ্ছে বলেই পর্ষদ সূত্রের খবর। ইতিমধ্যেই মাধ্যমিক পরীক্ষার অ্যাডমিট কার্ড দেওয়ার জন্য ক্যাম্পের কথা পর্ষদের তরফে নোটিফিকেশন করা হয়েছে।

আরও পড়ুন: ভারতে ঢালাও নিয়োগ মাইক্রোসফটে! জেনে নিন যোগ্যতা ও আবেদনের বিশদ

পর্ষদের তরফে জানানো হয়েছে, ২৩ ফেব্রুয়ারি থেকে স্কুলগুলি বিভিন্ন ক্যাম্প থেকে অ্যাডমিট কার্ড সংগ্রহ করতে পারবেন। তারপর তা ছাত্র-ছাত্রীদের দিতে পারবে স্কুলগুলি। পর্ষদ সূত্রের খবর, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর জেলাতেও পরীক্ষা প্রস্তুতি নিয়ে বৈঠক করতে যেতে পারেন পর্ষদ সভাপতি। এদিকে মাধ্যমিক পরীক্ষা নিয়ে সার্বিকভাবে কি প্রস্তুতি নেওয়া হয়েছে, তা নিয়ে ইতিমধ্যেই স্কুল শিক্ষা দফতর বিস্তারিত রিপোর্ট নিয়েছে পর্ষদের থেকে। এবারের পরীক্ষার্থীর সংখ্যা গত কয়েক বছরের তুলনায় অনেকটাই বেড়েছে এমনটাই খবর পর্ষদ সূত্রে। ১৩ লক্ষেরও বেশি পরীক্ষার্থীর সংখ্যা হতে চলেছে অন্তত তেমনটাই খবর। মাধ্যমিকের  পাশাপাশি উচ্চ মাধ্যমিক পরীক্ষার প্রস্তুতি নিয়েও কয়েক দফা বৈঠক উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের সঙ্গেও করেছেন স্কুল শিক্ষা সচিব বলেই সূত্রের খবর। আগামী সপ্তাহে মুখ্যসচিবের সঙ্গেও মধ্যশিক্ষা পর্ষদ, উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ পরীক্ষা প্রস্তুতি নিয়ে আলোচনায় বসতে পারে বলেই সূত্রের খবর। ওই বৈঠকেই বিভিন্ন জেলা শাসকরাও উপস্থিত থাকতে পারেন।

Somraj Bandopadhyay

Published by:Rukmini Mazumder
First published:

Tags: Madhyamik 2022

পরবর্তী খবর