Home /News /education-career /
Exclusive: কোভিড অতিমারিতে পরীক্ষা নিয়ে বড় রায় কলকাতা হাইকোর্টের

Exclusive: কোভিড অতিমারিতে পরীক্ষা নিয়ে বড় রায় কলকাতা হাইকোর্টের

Calcutta High Court says if someone can not give examination due to Covid 19 then exam has to take again by University

Calcutta High Court says if someone can not give examination due to Covid 19 then exam has to take again by University

Calcutta High Court: এই নির্দেশের ফলে অনেক বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারাই উপকৃত হবে, সেদিক থেকে নির্দেশের গুরুত্ব বড়। 

  • Share this:

#কলকাতা: কোভিড অতিমারিতে (Covid 19 Pandemic) 'পরীক্ষা' নিয়ে বড় নির্দেশ   কলকাতা হাইকোর্টের (Kolkata High Court)। বর্ধমান বিশ্ববিদ্যালয়ের 'পরীক্ষা' (Examination) মামলায় নির্দেশ বিচারপতি মৌসুমি ভট্টাচার্য এর। বকেয়া সেমিস্টার বা পরীক্ষা কোভিডে বাধা পড়লে তা নেওয়ার সুযোগ করে দিতে নির্দেশ আদালতের।

হুগলির কবি সুকান্ত মহাবিদ্যালয়ের ইংরেজি সাম্মানিক স্নাতকের পড়ুয়া তাহিতি সিংহ রায় মামলায় নির্দেশ। চূড়ান্ত সেমেস্টারে পরীক্ষায় বসার অ্যাডমিট কার্ড তাহিতি সিংহ রায় কে দেয়নি বর্ধমান বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়ের অভিযোগ প্রথম সেমিস্টার বকেয়া বা অসম্পূর্ণ থাকায় এই চূড়ান্ত সেমেস্টারে বসতে দেওয়া যাবেনা তাহিতি কে। ২০১৮ সালে প্রথম সেমিস্টার ওই পড়ুয়া ক্লিয়ার/অতিক্রম করতে পারেনি।  বিশ্ববিদ্যালয়ের নিয়ম, পরের ৩ বছরের মধ্যে তা ক্লিয়ার করার সুযোগ পাবেন পড়ুয়ারা।এরপর দ্বিতীয়, তৃতীয় সেমিস্টার পাশ করেন ওই পড়ুয়া। তবে,প্রথম সেমিস্টার ক্লিয়ারে সুযোগ পাননি কোভিড পরিস্থিতি জন্য। বিশ্ববিদ্যালয় তঁকে চূড়ান্ত পরীক্ষায় (Examination) বসতে দিতে দেয়নি পাশাপাশি বকেয়া সেমিস্টার ক্লিয়ারের সুযোগও দেয়নি।হাইকোর্টে বিষয়টি নিয়ে যান তাহিতি। বিচারপতি মৌসুমি ভট্টাচার্য পর্যবেক্ষণ, কোভিড অতিমারির (Covid 19 Pandemic) জন্য পরপর ২বছর পরীক্ষাই যেখানে নেয়নি। বিশ্ববিদ্যালয় অতিমারির কথা বিবেচনা করে ছাড় দিয়েছে বিশ্ববিদ্যালয়। এই অবস্থায়  একই সময়কালে সেখানে বকেয়া সেমিস্টার ক্লিয়ারের সুযোগ কেন পাবেন না পড়ুয়ারা।

আরও পড়ুন - Price Hike: মধ্যবিত্তের মাথায় হাত! পরপর দু মাসে এক ঝটকায় দাম বাড়ল সার্ফ, গায়ে মাখা ও বাসন মাজা সাবানের

এরপরই বিশ্ববিদ্যালয় ও কলেজ কে নির্দেশ হাইকোর্টের, ফেব্রুয়ারী ২০২২ বা বিশ্ববিদ্যালয়ের ঠিক করা সময়ে অতিমারির জন্য বকেয়া সেমিস্টারের পরীক্ষা (Examination) পড়ুয়া দিতে পারবে। তাহিতি বকেয়া সেমেস্টার ক্লিয়ারের সুযোগ পেলে এবং সফল হলে তাঁর চূড়ান্ত পরীক্ষার অ্যাডমিট কার্ড পেতেও আর কোনও সমস্যা হবেনা।

আরও পড়ুন - Ravi Bishnoi: মজুরের কাজও করতে হয়েছিল, আত্মপ্রকাশেই স্টার রবি বিষ্ণোই

এই নির্দেশের ফলে সব বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারাই সুবিধা পাবেন কী, উত্তরে তাহিতি সিংহ রায় আইনজীবী উজ্জ্বল রায় জানান,হাইকোর্টের নির্দেশের স্পিরিটটাই হচ্ছে কোভিড অতিমারির (Covid 19 Pademic) ২ বছর পরীক্ষা (Examination) না নিয়ে যদি ছাড় দেওয়া যায় তাহলে সেই একই সময়কালে পড়ুয়াদের অন্যান্য সুযোগ থেকেও বঞ্চনা করা যায়না। এই নির্দেশের ফলে অনেক বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারাই উপকৃত হবে, সেদিক থেকে নির্দেশের গুরুত্ব বড়।

ARNAB HAZRA

Published by:Debalina Datta
First published:

Tags: Calcutta High Court, Covid ১৯

পরবর্তী খবর