Home /News /education-career /

West Bengal College Service Commission: কলেজগুলিতে হাজার হাজার অধ্যাপক নিয়োগ করবে রাজ্য, বিজ্ঞপ্তি জারি কলেজ সার্ভিস কমিশন-এর

West Bengal College Service Commission: কলেজগুলিতে হাজার হাজার অধ্যাপক নিয়োগ করবে রাজ্য, বিজ্ঞপ্তি জারি কলেজ সার্ভিস কমিশন-এর

করোনা পরিস্থিতির কারণে ইন্টারভিউ নেওয়ার পদ্ধতিতেও একাধিক বদল আনছে কলেজ সার্ভিস কমিশন। প্রায় ৩৩ হাজার আবেদন জমা পড়েছে সহকারী অধ্যাপক নিয়োগের জন্য।

  • Share this:

#কলকাতা: রাজ্যের কলেজগুলিতে এবার কয়েক হাজার অধ্যাপক নিয়োগ হতে চলেছে। নতুন বছরের শুরুতে এমন সুখবর কলেজ সার্ভিস কমিশন-এর (West Bengal College Service Commission)। ইতিমধ্যেই ইন্টারভিউ নেওয়ার বিজ্ঞপ্তি জারি করেছে কলেজ সার্ভিস কমিশন। আগামী ১৭ ই জানুয়ারি থেকেই বিভিন্ন বিষয়ে ইন্টারভিউ নেওয়ার প্রক্রিয়া শুরু করতে চলেছে কলেজ সার্ভিস কমিশন (West Bengal College Service Commission)। করোনা পরিস্থিতির কারণে ইন্টারভিউ নেওয়ার পদ্ধতিতেও একাধিক বদল আনছে কমিশন। কমিশন (West Bengal College Service Commission) সূত্রে খবর, প্রায় ৩৩ হাজার আবেদন জমা পড়েছে সহকারী অধ্যাপক নিয়োগের জন্য।

আরও পড়ুন: ব্যাঙ্কে চাকরির পরীক্ষার প্রস্তুতি নিচ্ছেন? পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কে বড় সুযোগ

প্রাথমিকভাবে বাংলা এবং ইংরেজি, এই দুটি বিষয়ে ইন্টারভিউ প্রক্রিয়া শুরু করছে কমিশন। ৪৫ টি বিষয়ের জন্য ইন্টারভিউ নেবে কলেজ সার্ভিস কমিশন। কমিশন সূত্রে খবর এবারের শূন্যপদ বহুগুণ বাড়বে। প্রসঙ্গত গত পাঁচ বছর ধরে কলেজগুলি থেকে সহকারী অধ্যাপক পদ থেকে অবসর নেওয়ার সংখ্যা খুবই কম সংখ্যক ছিল। তার কারণ হিসেবে কমিশনের (West Bengal College Service Commission) একাংশের বক্তব্য, যেহেতু রাজ্য অধ্যাপকদের অবসরের বয়স বাড়িয়েছে, মূলত সেই কারণে অবসর নেওয়ার সংখ্যাটা অনেকটাই কমে গিয়েছিল শেষ পাঁচ বছর ধরে। কমিশনের আধিকারিকদের ধারণা ২০২২ এ অধ্যাপক অধ্যাপিকাদের অবসর নেওয়ার সংখ্যাটা অনেকটাই রয়েছে। অবসর নেওয়ার সঙ্গে সঙ্গে শূন্যপদের সংখ্যাটাও বহুগুণ বাড়বে।

আরও পড়ুন: প্রথমদিনের ১৫-১৮ বছর বয়সী লক্ষাধিক পড়ুয়ার টিকাকরণ, কেমন আছে সবাই? জানুন...

ইতিমধ্যেই কলেজ সার্ভিস কমিশন এর হাতে ৫০০ এর ও বেশি শূন্যপদ পড়ে রয়েছে। এর সঙ্গে যুক্ত হবে কয়েক হাজার শূন্যপদ। সেক্ষেত্রে শূন্যপদ ৫ হাজার পেরিয়ে যেতে পারে বলেই কমিশনের আধিকারিকদের ধারণা। সবথেকে বেশি আবেদন জমা পড়েছে ভূগোল, কেমিস্ট্রি বাংলা-ইংরেজির মতো গুরুত্বপূর্ণ বিষয়গুলিতে। সেক্ষেত্রে ইন্টারভিউ প্রক্রিয়া শেষ হতে বর্তমান করোনা পরিস্থিতির কারণে সময়টা অনেকটাই লেগে যাবে বলেই কমিশনের আধিকারিকদের মত। প্রসঙ্গত, করোনা সংক্রমণ ঊর্ধ্বমুখী এ'কথা মাথায় রেখে এবার ইন্টারভিউ প্রক্রিয়াতেও একাধিক বদল আনছে কলেজ সার্ভিস কমিশন। প্রতিদিন প্রত্যেক বিষয়ে ৪০ জনের বেশি ইন্টারভিউতে ডাকা হচ্ছে না। পাশাপাশি একই দিনে দুটি বিষয়ের বেশি আবেদনকারীদের ইন্টারভিউতে ডাকা হবে না। আগামী ১৭ই জানুয়ারি থেকে বাংলা এবং ইংরেজি এই দুটি বিষয় এর মাধ্যমে ইন্টারভিউ প্রক্রিয়া শুরু করছে কলেজ সার্ভিস কমিশন।

ঐদিন দুটি বিষয়ের জন্যই ৪০-৪০ করে ইন্টারভিউতে ডাকা হয়েছে বলেই কমিশন সূত্রে খবর। এই ভাবেই প্রত্যেকটি বিষয়ের ইন্টারভিউ প্রক্রিয়া নেওয়া হবে বলেই কমিশন সূত্রে খবর। প্রসঙ্গত এর আগে কমিশন একই দিনে পাঁচ থেকে ছটি বিষয়ের ইন্টারভিউ প্রক্রিয়া করত। কিন্তু বর্তমান করোনা পরিস্থিতির কারণে ইন্টারভিউ প্রক্রিয়ার ক্ষেত্রে এই বদল আনা হয়েছে বলেই কমিশনের আধিকারিকদের মত। সে ক্ষেত্রে গোটা প্রক্রিয়া শেষ হতে এক বছরের কাছাকাছি সময় লেগে যেতে পারে বলেও মনে করা হচ্ছে। অন্যদিকে আগামী রবিবার কলেজ সার্ভিস কমিশন স্টেট এলিজিবিলিটি টেস্ট বা সেট নেবে। করোনা পরিস্থিতির জন্য পরীক্ষার সময় সীমা এক ঘণ্টা পিছিয়ে সকাল সাড়ে দশটা থেকে শুরু করা হবে। ইতিমধ্যেই মুখ্যসচিব সব জেলাশাসকদের পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করার নির্দেশ দিয়েছেন বলেই নবান্ন সূত্রে খবর।

Somraj Bandopadhyay

Published by:Rukmini Mazumder
First published:

Tags: West Bengal College Service Commission

পরবর্তী খবর