হোম /খবর /শিক্ষা /
মোমের আলো জ্বালিয়ে পড়াশোনা...! চা বাগানের নতুন 'আলো' জয়বাহাদুর রাই

Success Story: মোমের আলো জ্বালিয়ে পড়াশোনা...! 'নেট' পরীক্ষায় দুর্দান্ত সাফল্য আজ! চা বাগানের নতুন 'আলো' জয়বাহাদুর রাই

X
চা [object Object]

Success Story: দারিদ্রের সঙ্গে সংগ্রাম করে  চা বলয়ের এক যুবকের 'নেট' জুনিয়ার রিসার্চ ফেলোশিপের পরীক্ষায় উর্তীর্ণ হওয়াতে ছড়িয়ে পড়ল আনন্দ।

  • Hyperlocal
  • Last Updated :
  • Share this:

আলিপুরদুয়ার: দারিদ্রের সঙ্গে সংগ্রাম করে চা বলয়ের এক যুবকের নেট জুনিয়ার রিসার্চ ফেলোশিপের পরীক্ষায় উত্তীর্ন হওয়াতে ছড়িয়ে পড়ল আনন্দ। দলসিংপাড়া রণবাহাদুর বস্তির যুবক জয় বাহাদুর রাই। ছোটবেলা থেকেই পড়াশুনোর প্রতি তার ভালবাসা ছিল অমোঘ। বাড়িতে যখন রাতের বেলায় বিদ‍্যুতের আলো থাকত না তখন মোমবাতির আলো জ্বালিয়ে পড়াশুনো চালিয়ে যেত সে। এভাবেই স্নাতক ও স্নাতকোত্তর পরীক্ষায় উত্তীর্ন হয়েছে জয় বাহাদুর।

বাবা চন্দ্র বাহাদুর রাই চা শ্রমিক। বাড়িতে জয়বাহাদুর রাইয়ের একটি ভাই রয়েছে। স্নাতকত্তোর পরীক্ষার পর থেকে রিসার্চ করার জন‍্য চেষ্টা চালাচ্ছিল। তার জন‍্য পরীক্ষার প্রস্তুতি নিচ্ছিল সে।বিগত বছরগুলিতে বিভিন্ন সরকারি পরীক্ষার প্রস্তুতি নিচ্ছিল সে। কলেজে অধ‍্যাপনার পাশাপাশি রিসার্চ চালিয়ে যাবার জন‍্য এবছর এই পরীক্ষা দিয়েছিল সে।

আরও পড়ুন: 'তেজস্বীর জন্য কোন ওয়াশিং মেশিন ছিল...?' পঞ্চায়েত নির্বাচন নিয়ে এবার তৃণমূলকে 'বড়' চ্যালেঞ্জ শুভেন্দুর!

আরও পড়ুন: কাঠফাটা গরমে 'কম্বল' বিক্রি...? বৃদ্ধের কাণ্ডে তোলপাড় নেটপাড়া! কারণ শুনে চক্ষুচড়কগাছ!

ছোটবেলা থেকেই মেধাবী ছিল জয় বাহাদুর। দারিদ্রের সঙ্গে সংগ্রাম করে তাঁর পড়াশুনো। বাবা চা বাগানের শ্রমিকের কাজ থেকে অবসর নেওয়ার পর তাঁদের সংসারে ঘনিয়ে আসে আরও দারিদ্রতা।জয় বাহাদুর টিউশন করে নিজের পড়াশুনো চালিয়েছে।

পাশাপাশি সংসার চালানোর জন‍্য একটি বেসরকারি বিদ‍্যালয়ে শিক্ষকতার কাজ করত সে। তার পরীক্ষায় উত্তীর্ন হওয়ার খবর ছড়িয়ে পড়তেই গ্রামের বাসিন্দারা তার সঙ্গে দেখা করতে আসেন। জয়বাহাদুর রাই জানান, "অনেক বছর ধরে সরকারি বিভিন্ন পরীক্ষায় বসছিলাম। এবারে এই পরীক্ষা দিই। সাফল্য পাব বুঝতে পেরেছিলাম। খুব খুশি আমি ও আমার পরিবার।"

অনন্যা দে

Published by:Sanjukta Sarkar
First published:

Tags: NET, Success story