Home /News /education-career /
Student Agitation: অনলাইন পরীক্ষার দাবিতে তুলকালাম, অধ্যক্ষের গাড়ি ঘিরে প্রতিবাদ কলকাতা বিশ্ববিদ্যালয়ে!

Student Agitation: অনলাইন পরীক্ষার দাবিতে তুলকালাম, অধ্যক্ষের গাড়ি ঘিরে প্রতিবাদ কলকাতা বিশ্ববিদ্যালয়ে!

অনলাইন পরীক্ষার দাবিতে বিক্ষোভ

অনলাইন পরীক্ষার দাবিতে বিক্ষোভ

Student Agitation: অনলাইন পদ্ধতিতেই স্নাতক ও স্নাতকোত্তরে পরীক্ষার নেওয়ার দাবিতে প্রতিবাদে সোচ্চার বিক্ষোভকারী পড়ুয়ারা। মুখে স্লোগান, হাতে প্ল্যাকার্ড নিয়ে প্রতিবাদ বিক্ষোভে সামিল হন বিভিন্ন প্রান্ত থেকে আসা পরীক্ষার্থীরা।

  • Share this:

    #কলকাতা: অনলাইন পরীক্ষার দাবিতে সকাল থেকে আজ উত্তাল কলকাতা বিশ্ববিদ্যালয়। পড়ুয়াদের বিক্ষোভের জেরে তুলকালাম পরিস্থিতি তৈরি হল কলেজ স্ট্রিট চত্বরে। একই দাবিতে সংস্কৃত কলেজেও পড়ুয়াদের বিক্ষোভ চলছে। ঘেরাও করা হয়েছে কলেজের ভিসিকে। কলকাতা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে, পরীক্ষা অনলাইনে হবে না কি অফলাইনে, সেই ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে আগামী ৩ জুন সিন্ডিকেটের বৈঠকে।

    অফলাইন নয়, অনলাইনে পরীক্ষার দাবিতে উত্তাল কলেজ স্ট্রিট। কলকাতা বিশ্ববিদ্যালয়ের গেটের সামনে রোদকে উপেক্ষা করে বিক্ষোভে পড়ুয়ারা। গত দুবছর করোনা পরিস্থিতিতে পাল্টে গেছে শিক্ষা পদ্ধতি। সংক্রমণের মোকাবিলায় নানা রকম ধাপ পেরোতে হয়েছিল সাধারণ মানুষকে। করোনা কাঁটা বিঁধেছে শিক্ষাতেও। পরবর্তী পরিস্থিতিতে অনলাইনে শিক্ষাদানই ছিল একমাত্র উপায়।

    আরও পড়ুন: অন-অফের গেরোয় আটক ভবিষ্যৎ! কোন মাধ্যমে পরীক্ষা চায় CU? কী বলছেন পড়ুয়ারা?

    এদিন সকাল থেকেই উত্তাল ছিল কলেজস্ট্রীট চত্বর। অনলাইন পদ্ধতিতেই স্নাতক ও স্নাতকোত্তরে পরীক্ষার নেওয়ার দাবিতে প্রতিবাদে সোচ্চার বিক্ষোভকারী পড়ুয়ারা। মুখে স্লোগান, হাতে প্ল্যাকার্ড নিয়ে প্রতিবাদ বিক্ষোভে সামিল হন বিভিন্ন প্রান্ত থেকে আসা পরীক্ষার্থীরা। পড়ুয়াদের দাবি, তাঁদের সিলেবাসও এখনও শেষ হয়নি, ফলে কী করে তাঁরা অফলাইনে পরীক্ষা দেবেন, প্রশ্ন তুলে নিজেদের দাবিতে অনড় পরীক্ষার্থীরা।

    তাঁদের দাবি, তাঁরা অফলাইনে পরীক্ষা দিতে প্রস্তুত। তাহলে জুন মাস থেকে আগামী ৪ মাস তাঁদের ক্লাস নিতে হবে। স্নাতকোত্তরের পরীক্ষার্থীরা জানান, তাঁরা অনেকেই বিভিন্ন জায়গায় চাকরিও পেয়ে গিয়েছেন। ইউজিসির গাইডলাইন অনুযায়ী জুলাই মাসে ফল প্রকাশ করতে হবে। সেই রেজাল্ট সংশ্লিষ্ট কোম্পানিতে জমা দিতে হবে। সেক্ষেত্রে অনলাইনে পরীক্ষা হলেই তাঁদের সুবিধা।

    আরও পড়ুন: Offline-এই পরীক্ষা চান অধ্যক্ষরাও? কি সিদ্ধান্ত নেবে কলকাতা বিশ্ববিদ্যালয়? নজরে ৩ জুনের বৈঠক!

    কলেজ স্ট্রিট ক্যাম্পাসের ভেতরে যখন বৈঠক চলে কলেজ এবং বিশ্ববিদ্যালয় কতৃপক্ষের, ঠিক তখনই বিশ্ববিদ্যালয়ের দুটি গেটে বিভিন্ন কলেজের ছাত্রছাত্রীরা একজোট হয়ে বিক্ষোভ দেখতে থাকেন। অনলাইনে পরীক্ষা নিতে হবে, এই দাবি সামনে রেখে তারা বিক্ষোভ দেখাতে থাকেন। তাদের দাবি যেহেতু বেশিরভাগ কলেজেরই প্রায় ৫০-৬০ শতাংশ সিলেবাস এখনও বাকি, তাই তারা কোনোভাবেই অফলাইনে পরীক্ষা দিতে পারবেন না। পঠনপাঠন যখন অনলাইনে করা হয়েছে তখন পরীক্ষার বেলা অফলাইন মাধ্যম কেন? প্রশ্ন তুলছেন তারা।

    Published by:Sanjukta Sarkar
    First published:

    Tags: Calcutta University, Online

    পরবর্তী খবর