Home /News /education-career /
Siliguri News: অন্য ধরনের চাষবাদ করে আয় করতে চান? করে ফেলুন এই কোর্সটি 

Siliguri News: অন্য ধরনের চাষবাদ করে আয় করতে চান? করে ফেলুন এই কোর্সটি 

প্রতীকী [object Object]

একটু অন্য ধরনের চাষাবাদ করে আয় করতে চান তবে চলে আসুন সেন্টার ফর ফ্লোরিকালচার অ্যান্ড এগ্রি-বিজনেস ম্যানেজমেন্ট (কোফাম) পড়তে ।

  • Share this:

    #শিলিগুড়ি: একটু অন্য ধরনের চাষবাস করে আয় করতে চান তবে চলে আসুন সেন্টার ফর ফ্লোরিকালচার অ্যান্ড এগ্রি-বিজনেস ম্যানেজমেন্ট (কোফাম) পড়তে । প্রাথমিকভাবে উদ্যানপালনের উপর একটি গবেষণা প্রকল্প হিসাবে বায়োটেকনোলজি বিভাগের উদ্যোগে এই সেন্টারটি উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় চালু হয়েছিল।এর পিছনে বড় ধারণাটি ছিল এমন একটি অঞ্চলে উদ্যানপালনের প্রচার করা, যেখানে অনুকূল মাটি এবং জলবায়ু থাকা সত্ত্বেও এটি নিয়মিতভাবে অনুশীলন করা হয় না।

    সেই সমস্ত জায়গায় কি করে নিজেদেরকে স্বাবলম্বী করে উপার্জন করা যায়। সেই থেকে, কোফাম প্রদর্শনীমূলক চাষাবাদ করে আসছে এবং উৎপাদক ও চাষীদের কাছে মূল প্রযুক্তি হস্তান্তর প্রসারিত করছে। বর্তমানে কোফাম । অনুশীলনটি উত্তরবঙ্গ ছাড়াও নেপাল, ভুটান এবং আসামে জৈব ফুলকপি, স্ট্রবেরি এবং ড্রাগন ফলের চাষ জনপ্রিয় করতে সফল হয়েছে এবং এখন জি টি এ এলাকার দুটি গ্রামকে জৈব গ্রাম হিসেবে ঘোষণা করতে যাচ্ছে।

    এই অঞ্চলের সম্ভাবনার দিকে তাকিয়ে উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় খাদ্য প্রক্রিয়াকরণ বিভাগের প্রাথমিক সহায়তায় ২০০৬ সালে একটি কেন্দ্র অফ ফ্লোরিকালচার অ্যান্ড এগ্রি-বিজনেস ম্যানেজমেন্ট স্থাপন করেছে । বায়োটেকনোলজি বিভাগের অধীনে স্থাপিত এই কেন্দ্রটি হর্টিকালচার সেক্টরে বৈজ্ঞানিক ও প্রযুক্তিগত জ্ঞানের প্রয়োগ এবং সমন্বিত খামার ব্যবস্থাপনার মাধ্যমে টেকসই গ্রামীণ অঞ্চলের মানুষেরা এখান থেকে পয়সা উপার্জন করতে পারবে।

    আরও পড়ুন: North 24 Parganas News: পুজোর আগেই বড় খবর! পশ্চিমবঙ্গে পদ্মার ইলিশ, স্বাদে তৃপ্তিতে পরিতৃপ্ত বাঙালি

    গ্রামীণ অঞ্চলের ক্ষুদ্র কৃষক/উৎপাদকদের ক্ষমতায়নের জন্য এবং প্রতিযোগিতামূলক অর্থনীতি মোকাবেলা, প্রয়োজনীয় তথ্য যোগাযোগ ব্যবস্থার যথাযথ প্রয়োগের জন্য এই প্রশিক্ষণ কোর্স তৈরি করা হয়েছে। গ্রামীণ উদ্যোগগুলিকে আরও লাভজনক করে তোলার উপর বিশেষ জোর দিয়ে উদ্ভাবনী এবং টেকসই গ্রামীণ প্রযুক্তি অধ্যয়ন, বিকাশ,বাস্তবায়ন, বাণিজ্যিকীকরণ করে আয়ের পথ বেছে নিতে পারে কৃষকরা।

    আরও পড়ুন: West Midnapore News: জঙ্গলমহলের গোদাপিয়াশাল উপ-স্বাস্থ্য কেন্দ্রের অবস্থা বেহাল

    কোর্সের মেয়াদ: প্রতিটি কোর্স ৩ মাস এবং ৬ মাসের করা হয়ে থাকে এবং কোর্স শেষে ডিপ্লোমা সার্টিফিকেট দেওয়া হয় বিশদে জানতে উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে গিয়ে দেখা যেতে পারে।

    ওয়েবসাইট: www.nbu.ac.in https://www.nbu.ac.in/acr/cofam.aspx

    ফোন নাম্বার: 91 99337 72912 / 918768525564

    ইমেইল : biotech@nbu.ac.in

    কোর্স ফি: ওয়েবসাইটে গিয়ে দেখা যেতে পারে অথবা সরাসরি ফোন নাম্বারে কল করে যোগাযোগ করতে পারেন।

    কী শেখানো হবে:

    ১) অর্গানিক ফার্মিং এবং এর প্রক্রিয়া ২) ভার্মিকম্পস্ট পোস্ট তৈরি এবং প্রক্রিয়া ৩) মাশরুম চাষ ৪) টিস্যু কালচার ৫) নার্সারি ম্যানেজমেন্ট ৬) স্ট্রবেরী ও ড্রাগন ফ্রুট কাল্টিভেশন ৷

    ঠিকানা: বায়ো-টেকনোলজি (COFAM), উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়, রাজা রামমোহনপুর,পোস্ট অফিস- এন বি ইউ, জেলা-দার্জিলিং, পশ্চিমবঙ্গ, পিন-৭৩৪০১৩

    গুগল লোকেশন:COFAM-NBUhttps://maps.app.goo.gl/PEvwAo9CC6F8Lhwc6

    অনির্বাণ রায়

    First published:

    Tags: Siliguri News, South bengal news

    পরবর্তী খবর