Home /News /education-career /
Rabindra Bharati University: সেমিস্টার পরীক্ষা অনলাইনে নাকি অফলাইনে? গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত রবীন্দ্রভারতীর

Rabindra Bharati University: সেমিস্টার পরীক্ষা অনলাইনে নাকি অফলাইনে? গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত রবীন্দ্রভারতীর

রবীন্দ্র ভারতীর সিদ্ধান্ত

রবীন্দ্র ভারতীর সিদ্ধান্ত

Rabindra Bharati University: এ প্রসঙ্গে রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সব্যসাচী বসু রায় চৌধুরী বলেন "আমাদের কর্ম সমিতি সর্বসম্মতভাবে ছাত্র-ছাত্রীদের কথা মাথায় রেখেই অফলাইনে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।"

  • Share this:

#কলকাতা: পরীক্ষা নিয়ে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিল রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয় (Rabindra Bharati University)। যাকে অবশ্য শিক্ষা মহলের একাংশ ব্যতিক্রমী সিদ্ধান্ত হিসেবে দাবি করছে। একদিকে যখন রাজ্যের কয়েকটি বিশ্ববিদ্যালয়ে অনলাইনে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ঠিক তখনই আগামী সেমিস্টার পরীক্ষা গুলি অফলাইনে নেওয়ার সিদ্ধান্ত নিল রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। সোমবার রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয় জরুরী ভিত্তিতে এক্সিকিউটিভ কাউন্সিলের বৈঠক বসে। সেই বৈঠকে এই সিদ্ধান্ত হয় বলেই বিশ্ববিদ্যালয় সূত্রে খবর। বৈঠকে উপস্থিত থেকে একাধিক বিভাগীয় প্রধান এবং সদস্যরা অফলাইনে পরীক্ষা নেওয়ার পক্ষে মত দেয়। এ প্রসঙ্গে রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সব্যসাচী বসু রায় চৌধুরী বলেন "আমাদের কর্ম সমিতি সর্বসম্মতভাবে ছাত্র-ছাত্রীদের কথা মাথায় রেখেই অফলাইনে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।"

প্রসঙ্গত গত সপ্তাহেই রাজ্যের উচ্চ শিক্ষা দফতর সেমিস্টার পরীক্ষা নিয়ে বিশ্ববিদ্যালয় গুলিকে একটি নির্দেশিকা দেয়। নির্দেশিকাতে জানানো হয় আগামী সেমিস্টার পরীক্ষা গুলি কি পদ্ধতিতে নেবে তা বিশ্ববিদ্যালয়গুলি সিদ্ধান্ত নেবে। সে ক্ষেত্রে বিশ্ববিদ্যালয় আইন অনুযায়ী যাতে পরীক্ষা নেওয়া হয় সেই বিষয়ে বলা হয় উচ্চ শিক্ষা দপ্তরের তরফে পাঠানো নির্দেশিকায়।সেই নির্দেশিকা পাঠানোর পর পর এই রাজ্যের কয়েকটি বিশ্ববিদ্যালয়ে তাদের সিদ্ধান্ত বদল করে অনলাইনে পরীক্ষা নেওয়ার কথা জানায়। বিদ্যাসাগর, কল্যাণীর মতো কয়েকটি বিশ্ববিদ্যালয়ে তারা অনলাইনে পরীক্ষা নেওয়ার কথা জানিয়েছে।

আরও পড়ুন: মুর্শিদাবাদে মারাত্মক ঘটনা, হঠাৎ গ্যাস লিক, গুরুতর অসুস্থ ১১! যা ঘটল...

যদিও যাদবপুর বিশ্ববিদ্যালয় এখনও অফলাইনে পরীক্ষার সিদ্ধান্তে অনড়। পাশাপাশি কলকাতা বিশ্ববিদ্যালয় এখনো কোনো সিদ্ধান্ত না নিলেও বর্ধমান, উত্তরবঙ্গের মত বিশ্ববিদ্যালয়গুলি পরীক্ষা কি উপায়ে নেবে সেই দিকে তাকিয়ে পড়ুয়ারা। যদিও কেন অনলাইনে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত হল সেই প্রসঙ্গে বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য শিবাজী প্রতিম বসু জানিয়েছেন "আমাদের কাছে অনেক দাবি আসছিল বিভিন্ন মহল থেকে। জেলার কলেজের অধ্যক্ষ চাইছিলেন অনলাইনে পরীক্ষা নেওয়ার জন্য। তাই সার্বিকভাবে স্পেশাল কেস হিসেবে আমরা এই সেমিস্টারের পরীক্ষা অনলাইনে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছি।"

আরও পড়ুন: আগেই 'বিবাহিত' প্রেমিক সাগ্নিক! আত্মহত্যা নাকি খুন? অভিনেত্রী পল্লবীর ময়নাতদন্তে যা ইঙ্গিত...

যদিও রাজ্যের একেকটি বিশ্ববিদ্যালয় সেমিস্টার পরীক্ষা ভিন্ন নিয়মে করার যে বিতর্ক তৈরি হতে পারে বলে আশঙ্কা শিক্ষা মহলের একাংশের। নাম প্রকাশে অনিচ্ছুক এক উপাচার্যের কথায় "একটি বিশ্ববিদ্যালয়ে অফলাইনে পরীক্ষা নিয়ে বাকি বিশ্ববিদ্যালয়গুলি ও অফলাইনে পরীক্ষা নেওয়া সিদ্ধান্তে অনড় থাকতে পারে। সে ক্ষেত্রে আমাদেরও সিদ্ধান্তের ক্ষেত্রে কিছুটা সুবিধা হবে।"যদিও কয়েকটি বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রে শাসক দলের ছাত্রসংগঠন তৃণমূল ছাত্র পরিষদ অনলাইনে পরীক্ষা নেওয়ার দাবির কথা জানিয়েছে।

Published by:Suman Biswas
First published:

Tags: Rabindra Bharati University

পরবর্তী খবর