হোম /খবর /শিক্ষা /
মাধ্যমিক রেজাল্টের বড় আপডেট, আজ থেকেই অনলাইনে নম্বর যাচাই!

Madhyamik Result 2023: মাধ্যমিক রেজাল্টের বড় আপডেট, আজ থেকেই অনলাইনে নম্বর যাচাই!

প্রতীকী ছবি ৷

প্রতীকী ছবি ৷

শনিবার সকাল ১১ টা থেকে অনলাইনে নম্বর যাচাই প্রক্রিয়া শুরু করা হবে। এই প্রক্রিয়া চলবে আগামী ১ মে সোমবার মধ্যরাত পর্যন্ত।

  • Share this:

কলকাতা: মাধ্যমিক পরীক্ষার ফল মে মাসে তৃতীয় সপ্তাহে প্রকাশের সম্ভাবনা রয়েছে। আর তাকে মাথায় রেখেই পরীক্ষার্থীদের উত্তরপত্র দেখার কাজ শেষ হলেও এবার অনলাইনে নম্বর যাচাইয়ের প্রক্রিয়া শুরু করল পর্ষদ।

শনিবার থেকেই অর্থাৎ আজ থেকে এই প্রক্রিয়া শুরু করছে পর্ষদ। চলবে ১ মে পর্যন্ত। স্বচ্ছতা বজায় রাখতেই অনলাইনে এই প্রক্রিয়া করা হবে বলে নির্দেশিকায় উল্লেখ করা হয়েছে। এর দরুন মূল্যায়নে দায়িত্ব বাড়ল প্রধান পরীক্ষকদের উপর। পর্ষদের পক্ষ থেকে যে নির্দেশিকা প্রধান পরীক্ষকদের পাঠানো হয়েছে সেখানে উল্লেখ করা হয়েছে অনলাইনে নম্বর যাচাইয়ের প্রক্রিয়া করতে হবে। অনলাইনে নম্বর যাচাইয়ের জন্য একটি ওয়েবসাইটও চালু করা হয়েছে।www.wbbsedata.com এই ওয়েবসাইটের মাধ্যমে নম্বর যাচাইয়ের প্রক্রিয়া করতে পারবেন প্রধান পরীক্ষকরা।

Check: পশ্চিমবঙ্গ মাধ্যমিক 10 তম ফলাফল 2023

আরও পড়ুন: জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষার্থীদের জন্য ছাড়বে এই বিশেষ ট্রেন, জানুন সময়সূচি

তবে এই প্রক্রিয়া নিয়ে অবশ্য অনেকেও প্রশ্ন তুলছেন। প্রধান পরীক্ষক দের একাংশ বলছেন এমন অনেক পরীক্ষক রয়েছেন যাঁদের বাড়িতে ইন্টারনেট পরিষেবা নেই। সেক্ষেত্রে তাঁদের সাইবার ক্যাফেতে গিয়ে এই কাজ করতে হবে। সেক্ষেত্রে নম্বর যাচাইয়ের প্রক্রিয়া, কতটা সুরক্ষিত হবে তা নিয়ে প্রশ্ন থেকেই যাবে। এবারই প্রথম অনলাইনের নম্বর যাচাইয়ের প্রক্রিয়া করতে হবে প্রধান পরীক্ষকদের। এক্ষেত্রে কোন নম্বরে যদি ভুল হয় বা উত্তর মূল্যায়নের ক্ষেত্রে নম্বর দেওয়াটা দেওয়া হয়, তাহলে তাসঙ্গে সঙ্গে ধরা পড়বে বলেই পর্ষদের আধিকারিকদের মত।

Check : পশ্চিমবঙ্গ মাধ্যমিক ক্লাস 10 তম ফলাফল 2023 লাইভ আপডেট

প্রসঙ্গত মাধ্যমিক পরীক্ষার উত্তরপত্র মূল্যায়ন প্রক্রিয়ায় খাতা দেখার নম্বর দেওয়া থেকে শুরু করে যাচাই পদ্ধতি অর্থাৎ প্রকাশের আগে পর্যন্ত মোট পাঁচটি ধাপ সে মধ্য দিয়ে যেতে হয় পর্ষদ কে। কিন্তু এবার এই দু’টি ধাপ হাতে-কলমে না করে অনলাইনে করতে চায় পর্ষদ। সেক্ষেত্রে প্রধান পরীক্ষক দের একাংশ মনে করছে এর দরুন মূল্যায়ন নিয়ে আরও দায়িত্ব বাড়ল প্রধান পরীক্ষকের উপর। অন্যদিকে কোন তারিখে ফল প্রকাশ করা যেতে পারে, তা নিয়ে ইতিমধ্যে মধ্যশিক্ষা পর্ষদের পক্ষ থেকে  প্রস্তাব পাঠানো হয়েছে বলেই পর্ষদ সূত্রের খবর।

Published by:Debamoy Ghosh
First published:

Tags: Madhyamik Exam Result 2023, Madhyamik Result 2023