• Home
  • »
  • News
  • »
  • education-career
  • »
  • SSC: ডিসেম্বরেই শেষ উচ্চ প্রাথমিকের অভিযোগের শুনানি, এবার কি তবে নিয়োগ? SSC বলছে...

SSC: ডিসেম্বরেই শেষ উচ্চ প্রাথমিকের অভিযোগের শুনানি, এবার কি তবে নিয়োগ? SSC বলছে...

এবার কি তবে সুখবর?

এবার কি তবে সুখবর?

SSC: ডিসেম্বরের দ্বিতীয় সপ্তাহে শেষ হচ্ছে উচ্চ প্রাথমিকের অভিযোগের শুনানি। নিয়োগ নিয়ে কী বলছে এসএসসি?

  • Share this:

কলকাতা: ডিসেম্বর মাসে কি উচ্চ প্রাথমিকের নিয়োগ প্রক্রিয়ার জটিলতা পুরোপুরি ভাবে কাটতে চলেছে? অন্তত তেমনটাই আশার বার্তা দিচ্ছে স্কুল সার্ভিস কমিশন। উচ্চ প্রাথমিকের নিয়োগ-প্রক্রিয়ার কেস টু কেস শুনানি পর্বের জন্য সপ্তম দফায় মোট ২১০০ প্রার্থীকেই ডাকা হয়েছে।

কমিশন সূত্রে খবর উচ্চ প্রাথমিকে  নিয়োগ প্রক্রিয়া নিয়ে যা অভিযোগ জমা পড়েছিল সেই নিরিখে এটাই হল শেষ দফা। অর্থাৎ এরপরে আর নতুন করে কোন প্রার্থীকে ডাকার জন্য অভিযোগ নেই। অন্তত কমিশন সূত্র তেমনটাই বলছে। ১০ ডিসেম্বরের মধ্যেই সে ক্ষেত্রে উচ্চ প্রাথমিকের  অভিযোগের যাবতীয় শুনানি প্রক্রিয়া শেষ করে দিচ্ছে কমিশন।

কমিশন সূত্রে খবর, শুনানি পর্ব শেষ করার পর এই পুরো রিপোর্ট হাইকোর্টের কাছে পেশ করবে এসএসসি (SSC)। হাইকোর্ট সবুজ সংকেত দিলেই ডিসেম্বরের মধ্যেই চূড়ান্ত মেধাতালিকা প্রকাশ করে দেবে কমিশন। তার প্রস্তুতিও ইতিমধ্যেই নিতে শুরু করেছে কমিশন। কমিশন সূত্রে খবর, সপ্তম দফা মিলিয়ে এখনও পর্যন্ত ১৬০৮৯ জন প্রার্থীকে ডাকা হয়েছে অভিযোগ নিষ্পত্তির জন্য। গত ১০ আগস্ট থেকে হাইকোর্টের নির্দেশে কমিশন উচ্চ প্রাথমিকে নিয়োগ প্রক্রিয়া নিয়ে অভিযোগকারী প্রার্থীদের অভিযোগ নিষ্পত্তির প্রক্রিয়া শুরু করেছে। কমিশন সূত্রে খবর, এবার হাইকোর্টের কাছে আবেদন জানানো হবে, যাতে দ্রুত গোটা প্রক্রিয়ার নিষ্পত্তি করা হয়।

আরও পড়ুন: ভাঙল সব 'নিয়ম', এই প্রথম 'এমন' বিয়ে দেখল বর্ধমান! তারিফ কুড়োচ্ছে নবদম্পতি

প্রসঙ্গত ২০১৪ সাল থেকে উচ্চ প্রাথমিকে নিয়োগ প্রক্রিয়া শুরু হয়। তার জন্য টেট নেওয়া হয় ২০১৫ সালের আগস্ট মাসে। তারপর নিয়োগ প্রক্রিয়া শুরু করে এসএসসি। নিয়োগ প্রক্রিয়া শুরু করলেও বারেবারেই আদালতের জটিলতায় উচ্চ প্রাথমিকে নিয়োগ প্রক্রিয়ায় বাধা পড়েছে। ২০১৯ সালে মেধাতালিকা প্রকাশ করলেও সেই মেধাতালিকাকে কেন্দ্র করে গড়মিল ও অস্বচ্ছতার অভিযোগ ওঠে। সে ক্ষেত্রে ২০২০ সালের ১১  ডিসেম্বর গোটা নিয়োগ প্রক্রিয়াকেই বাতিল করে দেয় হাইকোর্ট।

আরও পড়ুন: একরত্তি সন্তানকে রেখেই সংসদে 'মা' নুসরত! যা বললেন, আলোড়ন পড়ল পার্লামেন্টে

হাইকোর্টের নির্দেশে ফের নতুন করে নিয়োগ প্রক্রিয়া শুরু করে কমিশন। ফের গত বছরের শেষ সপ্তাহ থেকে নতুন করে ভেরিফিকেশন প্রক্রিয়া শুরু হয়। নতুন করে ইন্টারভিউ তালিকা প্রকাশ করতেই ফের আদালতে জটিলতার মধ্যে পড়ে উচ্চ প্রাথমিকে নিয়োগ প্রক্রিয়া। আদালতের নির্দেশেই অভিযোগকারী প্রার্থীদের অভিযোগ নেওয়া শুরু করে এসএসসি। সেই অভিযোগ নেওয়ার প্রক্রিয়ায় ১০ ডিসেম্বরের মধ্যে শেষ করে দিচ্ছে এসএসসি। কমিশন সূত্রে খবর হাইকোর্টের কাছে পুরো রিপোর্ট পেশ করার পর হাইকোর্টের পরবর্তী নির্দেশেই কমিশন পদক্ষেপ করবে। অন্যদিকে উচ্চ প্রাথমিকে নিয়োগ প্রক্রিয়া যাতে আর দেরি না হয় তার জন্য প্রস্তুতিও একপ্রকার নিয়ে রাখছে এসএসসি।

Published by:Suman Biswas
First published: