• Home
  • »
  • News
  • »
  • education-career
  • »
  • UPSC CSE Mains 2021: ৭ জানুয়ারি থেকে শুরু হচ্ছে UPSC CSE Mains ২০২১, জেনে নিন পরীক্ষার প্রস্তুতি কৌশল।

UPSC CSE Mains 2021: ৭ জানুয়ারি থেকে শুরু হচ্ছে UPSC CSE Mains ২০২১, জেনে নিন পরীক্ষার প্রস্তুতি কৌশল।

UPSC EXAM 2021 STARTS FROM JANUARY 7

UPSC EXAM 2021 STARTS FROM JANUARY 7

  • Share this:

    অনেকেরই ধারনা যে, UPSC প্রিলিমস(UPSC Prelims) বা ইন্টারভিউর থেকে  UPSC Mains টাই পরীক্ষার সবথেকে কঠিন ধাপ আসলে, তা না প্রিলিমস-এর মতো মেইনস- কোনরকম নেগেটিভ  মার্কিং নেই, এবং প্রশ্নগুলিও ইন্টারভিউ রাউন্ডের মতো খুব একটা অপ্রত্যাশিত  নয় মোট টি পেপার এবং ১৭৫০ নম্বর এর এই Mains পরীক্ষা, সিভিল সার্ভিসের সবচেয়ে গুরুত্বপূর্ণ পরীক্ষা বলাই বাহুল্য

    প্রস্তুতির সময় একটি ভুল যা অনেক ছাত্রছাত্রীরাই করে থাকে, তা হল, তারা থিওরি  যখন পড়ে, কেসস্টাডি পড়া এবং দৈনিক লেখা প্র্যাকটিস করেনা। আপনার চিন্তাভাবনা, অন্তর্দৃষ্টি, মতামত সম্পূর্ণরূপে প্রকাশ করতে প্রতি প্রশ্নে মাত্র আট মিনিট সময় পাবেন।কিছুকিছু প্রার্থী কোনো পদ্ধতি ছাড়াই প্রস্তুতি নেওয়া শুরু করে। তারা জানেনা কোন বিষয়ে কতটা জ্ঞান অর্জনের  প্রয়োজন।

    আপনারা যেকোনো টপারকে জিজ্ঞাসা করলে যে তারা কিভাবে  UPSC মেইনস পরীক্ষাতে সফল হয়েছে, তারা ইনটিগ্রেটেড পদ্ধতির কথা বলবে।  প্রিলিমস-এর পর মেইনস পরীক্ষার প্রস্তুতি শুরু করলে চলবে না, বরং দুটি পরীক্ষার প্রস্তুতি একসাথে শুরু করতে হবে।প্রত্যেকদিন একটি করে উত্তর লেখা প্র্যাকটিস করতে হবে।

    কারেন্ট অ্যাফেয়ার্সের ট্র্যাক রাখুন - KEEP TRACK OF CURRENT AFFAIRS

    কারেন্ট অ্যাফেয়ার্সের জন্য একটি পরিকল্পনা রাখতে হবে। পরীক্ষার ছয় মাস আগে, ১-২ পাতার নোটস লিখুন সিলেবাসের প্রত্যেকটি বিষয়ে। সংবাদমাধ্যমের  যেকোনো সমস্যার পটভূমিকা সম্পর্কে সচেতন হতে হবে। এই প্রেক্ষিতে, সপ্তাহে একবার  রাজ্যসভা টিভিতে ডিবেটগুলি ফলো করুন।

    সিলেবাসের  সবকিছু পড়ুন, বইয়ের নয় -

    যখন পড়াশোনা করবেন, সিলেবাসের  একটি প্রিন্টআউট হাতের কাছে রাখুন। এতে নিশ্চিত হবে যে বইয়ের সমস্ত বিষয়ে কভার হচ্ছে কিনা। সিলেবাসে না থাকা  কোনো বিষয় বই থেকে পড়ার কোন প্রয়োজন নেই। এতে আপনার সময়ও সাশ্রয়ে হবে। যেমন, Norman Lowe's World History বইটি  ১০০ পাতার, কিন্তু UPSC পরীক্ষার জন্য পড়তে হবে ৩৫০ পাতা।

    বিষয়গুলির একটি দৈনিক চেকলিস্ট রাখুন-

    রোজ কতটা অংশ শেষ করবেন, তার একটি চেকলিস্ট রাখুন। একদিন অন্তর GS বিষয়গুলির পাঁচ বছরের পেপারের বিশ্লেষণ করুন। এতে আপনি বুঝতে পারবেন, কোনটা গুরুত্বপূর্ণ। পরীক্ষার ৩ মাস আগে থাকতে, দিনে একটি করে পরীক্ষা দিন। ধরা যাক আপনি দিনে ৬-৮ ঘণ্টা পড়ছেন। তার মধ্যে সকালের ৩ ঘণ্টা মেইনস টেস্ট দিন। UPSC মেইনস,  স্মৃতি শক্তি এবং বুদ্ধির পাশাপাশি সহনশীলতারও পরীক্ষা বটে। প্রশিক্ষিত না হলে টানা নয়দিন ৩ ঘণ্টা করে লিখতে পারা কারো পক্ষেই সম্ভব নয়। অনুশীলন টেস্ট সিরিজেও নির্ধারিত সময়ের মধ্যে পেপার শেষ  করার চেষ্টা করুন। প্রায়েশই টপাররা একজন ব্যক্তিগত পরামর্শদাতার সাহায্য নেন যিনি পেপারের মুল্যায়ন করেন।

    একটি টপিকের জন্য একাধিক সোর্স থেকে না পড়াই ভালো। অনেক শিক্ষার্থীরাই প্রস্তুতি নিয়ে সন্তুষ্ট না হয়ে ভাবে আরও  বেশি পড়তে হবে। 'পার্ফেকসনিজম' ব্যাপারটা এড়িয়ে চলতে হবে।  এই পরীক্ষাটি  হল গড় ও স্নায়ুর পরীক্ষা। আপনার যদি সমস্ত বিষয়ে পেরিফেরাল জ্ঞান থাকে এবং ২৫০ শব্দে সব প্রশ্নের উত্তর লিখতে পারেন, এই পরীক্ষায়ে উত্তীর্ণ হয়ে  যাবেন। কিন্তু, কিছু বিষয়ে গভীর জ্ঞান থাকার ফলে অন্যগুলিকে অবহেলা করলে চলবে না।

    লেখক- সজল সিংহ, সিভিলস ডেইলির প্রতিষ্ঠাতা
    Published by:Samarpita Banerjee
    First published: