TET Certificate Validity: বড় সিদ্ধান্ত শিক্ষা মন্ত্রকের! বাড়ল টেট উত্তীর্ণদের সার্টিফিকেটের মেয়াদ, কেন্দ্রের বিজ্ঞপ্তি জারি

বাড়ল টেট উত্তীর্ণদের সার্টিফিকেটের মেয়াদ। ফাইল ছবি।

টেট উত্তীর্ণ হলে সার্টিফিকেটের মেয়াদ থাকত সাত বছর। এ বার থেকে টেট উত্তীর্ণদের সার্টিফিকেটের মেয়াদ থাকবে সারা জীবন।

  • Share this:

    #কলকাতাঃ মাত্র ৭ বছর নয়, এ বার থেকে টেট (Teachers Eligibility Test) উত্তীর্ণদের সার্টিফিকেটের মেয়াদ থাকবে সারা জীবন। কেন্দ্রের তরফে এই সিদ্ধান্ত গৃহীত হয়েছে। কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রকের (Ministry of Education) এই ঘোষণার ফলে উপকৃত হবেন সারা দেশের লক্ষ লক্ষ চাকুরীপ্রার্থীরা। ইতিমধ্যেই শিক্ষা মন্ত্রকের তরফে দেশের সমস্ত রাজ্যকে এই মর্মে ব্যবস্থা নিতে বলা হয়েছে। একইভাবে বাংলার চাকুরীপ্রার্থীরাও এই ব্যবস্থার সুফল পাবেন। যার জেরে তাঁরা অনেকটাই লাভবান হবেন বলে আশাবাদী।

    এতদিন টেট উত্তীর্ণ হলে সেই সার্টিফিকেটের মেয়াদ থাকত সাত বছর। মূলত টেট উত্তীর্ণ হলেই তবেই শিক্ষক নিয়োগের জন্য আবেদন করা যায় ফলে সাত বছরের মধ্যে কেউ চাকরি না পেলে তাঁকে আবার টেট পরীক্ষায় বসতে হত।

    কিন্তু এই ব্যবস্থা কার্যকর হলে, একবার TET পাশ করলে যতদিন কারও চাকরি পাওয়ার বয়স থাকবে, ততদিন তিনি নিয়োগ পরীক্ষায় বসতে পারবেন। উল্লেখ্য, ২০১১ সালে যাঁরা টেট দিয়েছিলেন, তাঁদের সময় সেই নয়া নিয়ম চালু হবে। ইতিমধ্যে যাঁদের টেট শংসাপত্রের পূর্ব-নির্ধারিত মেয়াদ (সাত বছর) পেরিয়ে গিয়েছে, তাঁদের নয়া শংসাপত্র দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে কেন্দ্রের তরফে।

    Somraj Bondyopadhyay

    Published by:Shubhagata Dey
    First published: