Home /News /education-career /
Job News: ভারতের চাকরির বাজারে সুদিন! একসঙ্গে চলতি বছরে প্রচুর নিয়োগের সম্ভাবনা, জানুন বিশদে

Job News: ভারতের চাকরির বাজারে সুদিন! একসঙ্গে চলতি বছরে প্রচুর নিয়োগের সম্ভাবনা, জানুন বিশদে

ভারতের চাকরির বাজারে ফের পৌষ মাস, চলতি বছরে প্রচুর নিয়োগের সম্ভাবনা!

ভারতের চাকরির বাজারে ফের পৌষ মাস, চলতি বছরে প্রচুর নিয়োগের সম্ভাবনা!

চলতি বছরের শেষ হওয়ার আগেই প্রতিটি সংস্থা প্রচুর সংখ্যক লোক নিয়োগের পরিকল্পনা নিয়েছে।

  • Share this:

#নয়াদিল্লি: করোনা পরিস্থিতিতে চাকরি হারিয়েছেন অনেকে। এমনকী, সংস্থাগুলিও নতুন নিয়োগের ক্ষেত্রে তেমন জোর দেয়নি। কারণ হিসেবে জানা গিয়েছে এক দিকে চাহিদা কম, অন্য দিকে স্কিল ডেভেলপমেন্টের অভাব। কিন্তু এই পরিস্থিতি এবার কাটিয়ে ওঠা সম্ভব বলে মনে করছে অনেকে। এমনই একটি সার্ভে প্রকাশ করেছে ম্যানপাওয়ার গ্রুপ (Manpower Group)।

কী উঠে এসেছে ওই সমীক্ষা?

ম্যানপাওয়ার গ্রুপের ওই সমীক্ষায় উঠে এসেছে যে চলতি বছরের শেষ হওয়ার আগেই প্রতিটি সংস্থা প্রচুর সংখ্যক লোক নিয়োগের পরিকল্পনা নিয়েছে।

কোন কোন ক্ষেত্রে কর্মী নিয়োগ করা হবে?

ম্যানপাওয়ার গ্রুপ প্রায় ৩০৪৬টি সংস্থার সঙ্গে কথা বলেছে। প্রতিটি সংস্থাই জানিয়েছে এবছরের শেষের মধ্যে তারা নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করবেমূলত ফিনান্স, ইনসিওরেন্স, ম্যানুফ্যাকচারিং এবং রিয়েল এস্টেট ক্ষেত্রে কর্মী নিয়োগ করা হবে।

এবিষয়ে প্রায় ৯০ শতাংশ সংস্থার তরফে জানানো হয়েছে, তারা এতদিন কর্মী নিয়োগের ক্ষেত্রে কোনও না কোনও সমস্যার সম্মুখীন হয়েছে। সেকারণে কর্মী নিয়োগ বন্ধ ছিল। কিন্তু এবার সেই পরিস্থিতি অনেকটাই কাটিয়ে ওঠা গিয়েছে বলে জানিয়েছে তারা। তাদের মধ্যে অধিকাংশই জানিয়েছে, প্রশিক্ষণ, কাজের সময়ের অপ্রতুলতা সহ একাধিক বিষয়ে সমস্যার সম্মুখীন হয়েছিলেন তারা। সেই কারণে কর্মী নিয়োগ বন্ধ রেখেছিল।

ওই ৩০৪৬ সংস্থাগুলির মধ্যে তুলনামূলকভাবে বড় সংস্থাগুলির তরফে জানানো হয়েছে কোয়ার্টার ৪ -এ ৪৮ শতাংশ কর্মী নিয়োগের পরিকল্পনা নিয়েছে তারা। অন্য দিকে, তুলনামূলক ছোট সংস্থাগুলি ৩৮ শতাংশ কর্মী নিয়োগ করবে।

আরও পড়ুন- উত্তর প্রদেশ পাবলিক সার্ভিস কমিশনে প্রফেসর, প্রিন্সিপাল, লাইব্রেরিয়ান নিয়োগ!

এবিষয়ে ম্যানপাওয়ার গ্রুপের ম্যানেজিং ডিরেক্টর সন্দীপ গুলাটি জানিয়েছেন, “কর্পোরেট সংস্থাগুলির ব্যবসা অনেকটাই ভালোর দিকে। করোনা পরিস্থিতিতে যে পরিস্থিতি তৈরি হয়েছিল তা অনেকটাই কাটিয়ে উঠেছে তারা। ওই সংস্থাগুলি দেশের অর্থনৈতিক ব্যবস্থাকে ধরে রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। নিউ নর্মালে তারা আবার পুরনো অবস্থায় ফিরে আসার চেষ্টা করেছে।” তিনি আরও বলেন, “করোনা ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ সম্পূর্ণ হওয়ায় সবাই আবার আগের মতো পরিস্থিতিতে ফিরে যাওয়ার চেষ্টা করছে। তবে করোনার তৃতীয় ঢেউয়ের বিষয়টিও মাথায় রাখা হয়েছে।

বড় বড় সংস্থাগুলি যে নিয়োগ শুরু করবে তার মধ্যে সব থেকে বেশি নিয়োগের সম্ভাবনা রয়েছে পশ্চিম রিজিয়ন থেকে। এর পর পূর্ব এবং উত্তর রিজিয়ন থেকে নিয়োগ হতে পারে বলে মনে করা হচ্ছে। এবং তার পর নিয়োগের সম্ভাবনা রয়েছে দক্ষিণ রিজিয়ন থেকে।

আরও পড়ুন- JEE পাশ করে কোথায় ভর্তি হবেন? রইল দেশের সেরা কলেজের হদিশ

কোন কোন সেক্টরে নিয়োগের সম্ভবনা বেশি?

কম-বেশি সব সেক্টরে নিয়োগ করা হলেও সব থেকে বেশি নিয়োগ করা হবে বেশ কয়েকটি সেক্টরে। তার মধ্যে রয়েছে ম্যানুফ্যাকচারিং, ফিনান্স, ইনসিওরেন্স এবং রিয়েল এস্টেট সেক্টর। পাশাপাশি খনিজ এবং কনস্ট্রাকশন সেক্টরেও কর্মী নিয়োগ হবে বলে জানা গিয়েছে।

Published by:Swaralipi Dasgupta
First published:

Tags: Job News

পরবর্তী খবর