BIS Recruitment 2021: Scientist B পদে নিয়োগ, শর্তাবলী সম্পর্কে জেনে নিন বিস্তারিত!

ইচ্ছুক এবং যোগ্য প্রার্থীদের আবেদন করতে হবে অনলাইনে, সংস্থার ওয়েবসাইট www.bis.gov.in মারফত।

ইচ্ছুক এবং যোগ্য প্রার্থীদের আবেদন করতে হবে অনলাইনে, সংস্থার ওয়েবসাইট www.bis.gov.in মারফত।

  • Share this:

#নয়াদিল্লি: গ্র্যাজুয়েট অ্যাপটিটিউড টেস্ট ইন ইঞ্জিনিয়ারিং (Graduate Aptitude Test in Engineering), সংক্ষেপে GATE পরীক্ষা দিয়ে যাঁরা চাকরি খুঁজছেন, তাঁদের জন্য বেশ ভালো সুযোগ নিয়ে এসেছে ব্যুরো অফ ইন্ডিয়ান স্ট্যান্ডার্ডস (Bureau of Indian Standards), সংক্ষেপে BIS। ব্যুরো অফ ইন্ডিয়ান স্ট্যান্ডার্ডস সম্প্রতি এই মর্মে একটি নিয়োগ সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। জানা গিয়েছে যে সংস্থা বেশ কিছু Scientist B শূন্যপদে নিয়োগ করতে চলেছে। এর জন্য ইচ্ছুক এবং যোগ্য প্রার্থীদের আবেদন করতে হবে অনলাইনে, সংস্থার ওয়েবসাইট www.bis.gov.in মারফত।

গুরুত্বপূর্ণ তারিখ:

ব্যুরো অফ ইন্ডিয়ান স্ট্যান্ডার্ডসের Scientist B নিয়োগ শুরু হয়ে গিয়েছে ৫ জুন, ২০২১ তারিখ থেকে। ২৫ জুন, ২০২১ তারিখের মধ্যে ইচ্ছুক এবং যোগ্য প্রার্থীদের আবেদন করতে হবে; এই তারিখের পরে আর আবেদন গ্রাহ্য করা হবে না।

শূন্যপদের বিবরণ:

ব্যুরো অফ ইন্ডিয়ান স্ট্যান্ডার্ডসের Scientist B নিয়োগে ২৮টি শূন্যপদ রয়েছে। ইনস্ট্রুমেনটেশন ইঞ্জিনিয়ারিংয়ের (Instrumentation Engineering) জন্য ২, এনভায়রনমেন্টাল ইঞ্জিনিয়ারিংয়ের (Environmental Engineering) জন্য ২, সিভিল ইঞ্জিনিয়ারিংয়ের (Civil Engineering) জন্য ১৩টি, কেমিস্ট্রির (Chemistry) জন্য ৭টি এবং টেক্সটাইল ইঞ্জিনিয়ারিংয়ের (Textile Engineering) জন্য ৪টি শূন্যপদ ধার্য করা হয়েছে বলে জানা গিয়েছে।

ব্যুরো অফ ইন্ডিয়ান স্ট্যান্ডার্ডসের Scientist B নিয়োগের বেতন:

ব্যুরো অফ ইন্ডিয়ান স্ট্যান্ডার্ডসের Scientist B নিয়োগের ক্ষেত্রে নয়াদিল্লিতে কাজে যোগ দেওয়ার সময় আপাতত ৮৭,৫২৫ টাকা গ্রস স্যালারি হিসাবে ধার্য করা হয়েছে।

প্রার্থীদের কী ভাবে বাছাই করা হবে:

মেধাতালিকা এবং GATE পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ভিত্তিতে প্রথমে প্রার্থীদের বাছাই করা হবে, এর পর ইন্টারভিউয়ের উপরে ভিত্তি করে চূড়ান্ত স্তরে নির্বাচন হবে।

আবেদনকারী প্রার্থীদের শিক্ষাগত যোগ্যতা:

ইনস্ট্রুমেনটেশন ইঞ্জিনিয়ারিং, এনভায়রনমেন্টাল ইঞ্জিনিয়ারিং, সিভিল ইঞ্জিনিয়ারিং এবং টেক্সটাইল ইঞ্জিনিয়ারিংয়ের ক্ষেত্রে ইঞ্জিনিয়ারিং বা টেকনোলজিতে ন্যূনতম ৬০ শতাংশ নম্বর পেয়ে পাশ করতে হবে। শিডিউলড কাস্ট এবং শিডিউলড ট্রাইবদের ক্ষেত্রে ন্যূনতম ৫০ শতাংশ নম্বর থাকা প্রয়োজনীয়। এছাড়া ২০১৯/২০২০/২০২১ সালের GATE শংসাপত্র থাকতে হবে।

অন্য দিকে, কেমিস্ট্রির ক্ষেত্রে ন্যাচারাল সায়েন্সেসে ন্যূনতম ৬০ শতাংশ নম্বর পেয়ে পাশ করতে হবে। শিডিউলড কাস্ট এবং শিডিউলড ট্রাইবদের ক্ষেত্রে ন্যূনতম ৫০ শতাংশ নম্বর থাকা প্রয়োজনীয়। এছাড়া ২০১৯/২০২০/২০২১ সালের GATE শংসাপত্র থাকতে হবে।

Published by:Simli Raha
First published: