Home /News /education-career /
Indians For Job: ভবিষ্যৎ যা হয় হোক! মোটা টাকা বেতনেই নজর ভারতীয়দের! প্রকাশ্যে চাঞ্চল্যকর পরিসংখ্যান

Indians For Job: ভবিষ্যৎ যা হয় হোক! মোটা টাকা বেতনেই নজর ভারতীয়দের! প্রকাশ্যে চাঞ্চল্যকর পরিসংখ্যান

ভবিষ্যৎ সুরক্ষা না মোটা মাইনে?

ভবিষ্যৎ সুরক্ষা না মোটা মাইনে?

Indians For Job: ৫০ শতাংশেরও বেশি পেশাদার আগামী ৩ মাসের মধ্যে তাঁদের চাকরি পরিবর্তন করার জন্য উন্মুখ।

  • Share this:

#নয়াদিল্লি: ভবিষ্যতের পরোয়া না করে বর্তমানের কথা ভেবে বেশিরভাগ ভারতীয়দের পছন্দ মোটা অঙ্কের চাকরি (Indians For Job)। সাম্প্রতিক সমীক্ষায় উঠে এল এমনই চাঞ্চল্যকর তথ্য। চলতি বছরের শুরুতে করোনার প্রভাব দ্রুত হ্রাস পাওয়ায় গোটা দেশ জুড়ে ফের মাথা তুলে দাঁড়িয়েছে কর্মসংস্থান। এই সুযোগে বর্তমান চাকরির বাজার নিয়ে apna.co একটি সমীক্ষা চালিয়েছে গোটা দেশের চাকরিপ্রার্থীদের নিয়ে। সংস্থার তরফ থেকে ওই সমীক্ষাটির নাম দেওয়া হয়েছে আপনা ভারত ব্যাক টু ওয়ার্ক (Apna Bharat Back to Work)। ওই সমীক্ষায় উঠে এসেছে, প্রায় ৭৪ শতাংশ চাকরিপ্রার্থীরা মোটা টাকা বেতনের চাকরি করতেই পছন্দ করেন। মাত্র ৩৭ শতাংশ চাকরিপ্রার্থীরা তাঁদের ভবিষ্যৎ নিয়ে বেশি চিন্তিত। তবে চাকরির বাজারে মোটা টাকা বেতনের পাশাপাশি চিকিৎসা বিমা এবং অন্যান্য সুযোগ-সুবিধা নিতেও আগ্রহী প্রার্থীরা।

আরও পড়ুন : গরম পড়তে না পড়তেই ফ্রিজের ঠান্ডা জল খাচ্ছেন? কত বড় ক্ষতি করছেন জানেন?

সাম্প্রতিক apna.co-র রিপোর্ট অনুযায়ী ৫০ শতাংশেরও বেশি পেশাদার আগামী ৩ মাসের মধ্যে তাঁদের চাকরি পরিবর্তন করার জন্য উন্মুখ। এমনকী দেখা গিয়েছে, প্রত্যেক ৫ জনের মধ্যে ৪ জন পেশাদার একই কাজের প্রোফাইল চালিয়ে যেতে চান (Indians For Job)। উত্তরদাতাদের অধিকাংশই তাঁদের পছন্দের অবস্থান অর্থাৎ চাকরিস্থল সম্পর্কে নিশ্চিত নন। এ ছাড়াও ওই সমীক্ষা রিপোর্টে প্রকাশ করা হয়েছে যে, প্রতি মাসে গড়ে কমপক্ষে ৫টি চাকরির জন্য আবেদন করেন এমন চাকরি প্রার্থীর সংখ্যা ৫০ শতাংশ। আবার একাধিক চাকরির প্ল্যাটফর্মে সক্রিয় চাকরি সন্ধানকারীর সংখ্যা ২২ শতাংশ। এছাড়াও মাসে একবার মাত্র চাকরি অনুসন্ধান করেন ৩০ শতাংশও প্রার্থী।

আরও পড়ুন : স্বামীর মৃত্যুর ৪ বছর পর বিরাট সত্য ফাঁস! স্ত্রী-র কাণ্ডে কেঁপে উঠল সমাজ সংসার

এছাড়াও সমীক্ষায় (Indians For Job) জানানো হয়েছে, মাত্র কয়েক শতাংশ চাকরি খোঁজার সময় তাঁদের কেরিয়ারের কথা চিন্তা করেন, বাদ বাকি বেশিরভাগ চাকরিপ্রার্থীরা মোটা টাকা বেতনকেই বেশি গুরুত্ব দেন। এ ছাড়াও পড়াশোনা চলাকালীন শিক্ষার্থীরা পার্ট টাইম জব অনুসন্ধান করছেন দেশে পড়াশোনার খরচ চালানোর জন্য। ওই রিপোর্টে আরও বলা হয়েছে বর্তমানে পুরুষদের তুলনায় মহিলারাই বেশি চাকরির অনুসন্ধান করছেন। পাশাপাশি বাড়ি থেকে দূরবর্তী স্থানে গিয়ে চাকরি (Indians For Job) করতে স্বচ্ছন্দ বোধ করছেন মহিলারাই। এ বিষয়ে apna.co-এর চিফ অপারেটিং অফিসার কর্ণ চোকসি বলেছেন, ক্রমবর্ধমান কর্মী সংখ্যাই যে কোন ব্যবসার মেরুদণ্ড। বেসরকারি সংস্থাগুলির জন্য তাদের কর্মী বৃদ্ধি নিশ্চিত করা গুরুত্বপূর্ণ বলেই মত দিয়েছেন তিনি। এছাড়াও দেশের বেশির ভাগ বেসরকারি সংস্থার আধিকারিকদের এই সমীক্ষা রিপোর্টটি গুরুত্ব সহকারে দেখা এবং বিবেচনার আহ্বান জানিয়েছেন তিনি।

Published by:Sanjukta Sarkar
First published:

Tags: Job News 2022

পরবর্তী খবর