Home /News /education-career /
HS Exam Results 2022: শুক্রবার উচ্চ মাধ্যমিকের ফলপ্রকাশ, নজরে রাখতেই হবে যে বিষয়গুলি...

HS Exam Results 2022: শুক্রবার উচ্চ মাধ্যমিকের ফলপ্রকাশ, নজরে রাখতেই হবে যে বিষয়গুলি...

শুক্রবার উচ্চ মাধ্যমিকের ফলপ্রকাশ

শুক্রবার উচ্চ মাধ্যমিকের ফলপ্রকাশ

HS Exam Results 2022: কাল উচ্চ মাধ্যমিকের ফল প্রকাশ। নজরে মেধা তালিকা, শীর্ষে কোন জেলা থাকবে?

  • Share this:

#কলকাতা: শুক্রবার উচ্চ মাধ্যমিকের (HS Exam Results 2022) ফল প্রকাশ। সাড়ে সাত লাখের বেশি পরীক্ষার্থী এবার উচ্চমাধ্যমিক পরীক্ষার জন্য আবেদন জানিয়েছিলেন। রেকর্ড দিনের মাথায় আগামীকাল এ বছরের উচ্চ মাধ্যমিকের ফল প্রকাশ করতে চলেছে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। আর সেই ফল প্রকাশ ঘিরেই কৌতুহল তুঙ্গে। প্রতিবারের মত এবারেও প্রথম ১০ তম স্থান পর্যন্ত মেধা তালিকা ঘোষণা করবে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। আর তাকে ঘিরেই কৌতুহল তুঙ্গে।কোন জেলা থাকবে শীর্ষে? গত কয়েকবছরে নিরিখে দেখা গেছে কলকাতা তুলনায় উচ্চ মাধ্যমিকের ফল প্রকাশের জেলাগুলি এগিয়ে রয়েছে। এবারেও সেই একই রকম ফলাফল হয় নাকি সে দিকেই নজর রয়েছে ছাত্র-ছাত্রীদেরও।

এ বছর প্রথম হোম সেন্টারে পরীক্ষা নেওয়া হয় ছাত্র-ছাত্রীদের। মূলত করোনা পরিস্থিতির কথা মাথায় রেখেই হোম সেন্টারে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। রাজ্যের মোট সাড়ে ছয় হাজারের বেশি স্কুলে এবছর উচ্চ মাধ্যমিক পরীক্ষা নেওয়া হয়। যদিও আগামী বছর থেকে পুরনো নিয়মেই ফেরার পরিকল্পনা নিয়েছে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। শুক্রবারে সাংবাদিক সম্মেলনে সেই সংক্রান্ত কিছু ঘোষণা হওয়ার সম্ভাবনা রয়েছে বলেই সংসদ সূত্রে খবর। পাশাপাশি আগামী বছরের উচ্চ মাধ্যমিক পরীক্ষা কবে শুরু হবে তা নিয়েও ঘোষণা করা হতে পারে বলে সূত্রের খবর। প্রসঙ্গত মাধ্যমিক পরীক্ষার ফল প্রকাশের দিন এই আগামী বছরের মাধ্যমিক পরীক্ষার সূচি ঘোষণা করেছে মধ্যশিক্ষা পর্ষদ। সেই নিয়মেই আগামী বারের পরীক্ষাসূচি উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ ঘোষণা করতে পারে বলেই মনে করা হচ্ছে। সে ক্ষেত্রে আগামী বছরের উচ্চ মাধ্যমিক পরীক্ষা মার্চ মাসের মাঝামাঝি শুরু করা হতে পারে বলে মনে করা হচ্ছে।

আরও পড়ুন: এক কথাতেই 'তেজ' বোঝালেন রোদ্দুর, কলকাতায় পা রেখেই বিস্ফোরক মন্তব্য! যা বললেন...

প্রসঙ্গত এ বছর কত সিলেবাস এর উপর উচ্চ মাধ্যমিক পরীক্ষা নেওয়া হবে তা আগেই জানিয়ে দিয়েছিল উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। করো না পরিস্থিতির কারণে দীর্ঘদিন স্কুল বন্ধ থাকার জেরে একটি নির্দিষ্ট সংখ্যক সিলেবাসের ওপরই এবছর উচ্চ মাধ্যমিক পরীক্ষা নিয়েছে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। সেক্ষেত্রে অবশ্যই নজরে থাকবে এবারের বিজ্ঞান বিভাগের পড়ুয়াদের ফলাফল কেমন?

আরও পড়ুন: পয়গম্বর বিতর্কে মুখ খুললেন মমতা বন্দ্যোপাধ্যায়, নূপুরদের গ্রেফাতারির দাবিতে শোরগোল

সংসদ সূত্রে খবর ক্রমশই পড়ছে পড়ুয়াদের বিজ্ঞান পড়ার প্রবণতা। এ বছর মোট পরীক্ষার্থী মাত্র ১০ শতাংশ পরীক্ষার্থী বিজ্ঞান নিয়ে উচ্চমাধ্যমিক পরীক্ষা দিয়েছেন। উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ জানিয়েছে শুক্রবার সকাল ১১ টায় আনুষ্ঠানিকভাবে ফলাফল ঘোষণা হলেও বেলা বারোটা থেকেই ওয়েবসাইট মারফত ফলাফল জানা যাবে। তবে আগামীকাল ফল প্রকাশ হলেও ২০ জুন থেকে ছাত্রছাত্রীরা ফলাফল ও মার্কশিট পাবেন স্কুল গুলি থেকে।

Published by:Suman Biswas
First published:

Tags: HS Exam, Hs exam results 2022, West Bengal HS Exam 2022

পরবর্তী খবর