Home /News /education-career /
Bihar Board Examination: বাড়ির সামনে ভিড় জমে গেল, রিক্সাচালকের ছেলের রেজাল্ট দেখে তাজ্জব প্রতিবেশীরা

Bihar Board Examination: বাড়ির সামনে ভিড় জমে গেল, রিক্সাচালকের ছেলের রেজাল্ট দেখে তাজ্জব প্রতিবেশীরা

সঙ্গম রাজ

সঙ্গম রাজ

Viral News: নিউজ১৮-এর সঙ্গে কথা বলার সময় সঙ্গম জানিয়েছেন, তিনি বড় হয়ে একজন আইএএস অফিসার হতে চান।

  • Share this:

    #পাটনা: তিনি যা করেছেন, তা দেখে কার্যত চমকে গিয়েছেন পাড়া-প্রতিবেশীরা। বিহারের গোপালগঞ্জের দ্বাদশ শ্রেণির (Bihar Board Examination) পড়ুয়া সঙ্গম রাজের দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষার ফল চমকে দিয়েছে সাধারণ মানুষকে। বিহারের গোটা রাজ্যভিত্তিক ফলে দেখা গিয়েছে, সঙ্গম পেয়েছেন সর্বোচ্চ নম্বর। কলা বিভাগের ছাত্র হিসাবে তাঁর ঝুলিতে এসেছে ৯৬.৪ শতাংশ। সামান্য রিক্সাচালকের ছেলে, দারিদ্র্যের মধ্যে দিন কাটিয়েও বোর্ড (Bihar Board Examination) পরীক্ষার ফলে যে নম্বর পেয়েছেন, তাতে বাহবা দিচ্ছেন প্রতিবেশীরা।

    আরও পড়ুন: প্রকাশিত বিহার বোর্ডের দ্বাদশ শ্রেণির ফলাফল, ৯৬.৪% নম্বর পেয়ে কলাবিভাগে প্রথম সঙ্গম রাজ

    পরিবারের পক্ষ থেকে বলা হয়েছে, সঙ্গম ছোটবেলা থেকেই পডুয়া ছেলে। তিনি কোনও বাধার তোয়াক্কা না করেই পড়াশোনা চালিয়েছে। প্রবল আর্থিক কষ্ট ছিল, কিন্তু তবু তিনি হার মানেননি। আর্থিক কষ্টকে কার্যত উপেক্ষা করেই জেদ ধরে পড়াশোনা চালিয়ে গিয়েছেন। আর সেই কষ্টের ফলই মিলেছে উচ্চমাধ্যমিকের রেজাল্টে। সঙ্গম কলা বিভাগের ছাত্র। তিনি যে শুধু প্রথম হয়েছেন, এমনই নয়, তিনটি বিভাগের মধ্যেই সর্বোচ্চ নম্বর এসেছে তাঁর ঝুলিতে। বিহারে এ-বার দ্বাদশের বোর্ড পরীক্ষা (Bihar Board Examination) দিয়েছেন মোট ১৩.৪৫ লক্ষ মানুষ, সঙ্গম তাঁদের সবাইকে পরাস্ত করেছেন।

    নিউজ১৮-এর সঙ্গে কথা বলার সময় সঙ্গম জানিয়েছেন, তিনি বড় হয়ে একজন আইএএস অফিসার হতে চান। তিনি বলেছেন, আমার অভিভাবক, মা বাবা, অত্যন্ত খুশি হয়েছেন এই ফলে। আমার এটা বোধ করে ভাল লাগছে যে আমি ওঁদের খুশির কারণ। নম্বর তো পরের বিষয়। সঙ্গম তাঁর পরিবারের তিন ভাইয়ের মধ্যে দ্বিতীয় সন্তান। আর তাঁর বাবা রিক্সাচালক। বিহারে এমন উদাহরণ শুধু সঙ্গম নন, ইন্টামিডিয়েটেও প্রথম স্থান পাওয়া পড়ুয়া এসে দরিদ্র্য পরিবার থেকে। তার বাবা একজন সবজি বিক্রেতা।

    উচ্চশিক্ষার জন্য এই মেধাবী পড়ুয়াদের বিশেষ ব্যবস্থাও করা হয়েছে। বলা হয়েছে, যিনি প্রথম হয়েছেন, তিনি পাবেন ১ লক্ষ টাকা, আর দ্বিতীয় ও তৃতীয় স্থান অধিকারী পাবেন ৭৫ হাজার টাকা করে। এ ছাড়াও এই পড়ুয়ারা যাতে সেরা কলেজে, নিজের পছন্দের বিষয় নিয়ে পড়াশোনা করতে পারে, তার ব্যবস্থাও করা হবে।

    Published by:Uddalak B
    First published:

    Tags: Education

    পরবর্তী খবর