Home /News /education-career /
State Govt Job: ৩২১ কলেজে মোট ৯১৮ জন সহকারী অধ্যাপক নিয়োগ করা হবে, জানাল রাজ্য সরকার!

State Govt Job: ৩২১ কলেজে মোট ৯১৮ জন সহকারী অধ্যাপক নিয়োগ করা হবে, জানাল রাজ্য সরকার!

চাকরির বড় খবর

চাকরির বড় খবর

Govt Job: মঙ্গলবার উচ্চশিক্ষা অধিদফতরের কর্মকর্তা ও রাজ্যের শিক্ষা দফতরের এক উচ্চ পদস্থ কর্মকর্তা এই তথ্য জানিয়েছেন।

  • Share this:

#নয়াদিল্লি: উত্তরপ্রদেশে ৩২১টি সরকারি সাহায্যপ্রাপ্ত কলেজে মোট ৯১৮টি শূন্য পদে ৩৪টি বিষয়ের সহকারী অধ্যাপকের জন্য শীঘ্রই নিয়োগ শুরু হতে চলেছে। সম্প্রতি একটি বৈঠকের পর এই পদের সংখ্যা চূড়ান্ত করা হয়। মঙ্গলবার উচ্চশিক্ষা অধিদফতরের কর্মকর্তা ও রাজ্যের শিক্ষা দফতরের এক উচ্চ পদস্থ কর্মকর্তা এই তথ্য জানিয়েছেন।

আরও পড়ুন : অফলাইনে 'না', অনলাইনে পরীক্ষার দাবি! পথ অবরোধে বিশ্ববিদ্যালয়ের  ছাত্রছাত্রীরা

"এই পদগুলির লিখিত ফরমাশ শীঘ্রই উত্তরপ্রদেশ উচ্চ শিক্ষা পরিষেবা কমিশন (UPHESC)-এর অধিদফতরেপাঠানো হবে। এর পরেই নিয়োগ শুরু করার জন্য একটি বিজ্ঞাপন জারি করা হবে," জানান রাজ্যের শিক্ষা দফতরের ওই উচ্চ পদস্থ কর্মকর্তা।

UPHESC বর্তমানে বিজ্ঞাপন নং ৫০-এর অধীনে ২০০১ টি শূন্য পদে সহকারী অধ্যাপক নিয়োগ করছে। এই প্রক্রিয়া জুলাই মাসে শেষ হবে। এরপর ৯১৮ জন সহকারী অধ্যাপক পদে নিয়োগের জন্য নতুন বিজ্ঞাপন দেওয়া হবে বলে অনুমান করা হচ্ছে।

উচ্চ শিক্ষা অধিদফতরের একজন সিনিয়র আধিকারিক জানিয়েছেন, সম্প্রতি সমস্ত আঞ্চলিক উচ্চ শিক্ষা আধিকারিকদের কাছ থেকে সরকারি সাহায্যপ্রাপ্ত কলেজগুলিতে শূন্য পদের ব্যাপারে বিশদ জানতে চাওয়া হয়েছিল।

আরও পড়ুন :  ব্লেডের এই নকশার আসল রহস্য জানেন? নেপথ্যের কারণ শুনলে চমকে যাবেন!

উত্তরে জানানো হয়ে শিক্ষা দফতরে প্রায় ২০০০ শূন্য পদ রয়েছে। এই তথ্য পাওয়ার পরেই নিয়োগের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সরকার নির্ধারিত শিক্ষক-ছাত্র অনুপাত অনুযায়ী সমস্ত কলেজগুলিতে জনবলের চাহিদা নির্ধারণের নির্দেশ দেয়।

এরপর নতুন করে ফের কলেজগুলির শূন্য পদের তথ্য চাওয়া হয়। পরের ধাপে শিক্ষার্থীদের জন্য প্রয়োজনীয় জনবল নির্ধারণের পর দেখা যায় পূর্বের শূন্যপদের তুলনায় পদের সংখ্যা কিছুটা কমে গিয়েছে। অধিদফতরের প্রাপ্ত তথ্য অনুযায়ী, সরকারি সাহায্যপ্রাপ্ত কলেজে ৩৪টি বিষয়ে সহকারী অধ্যাপকের জন্য মোট ৯১৮টি পদ শূন্য রয়েছে।

এই পদগুলি পূরণের জন্য প্রক্রিয়া শুরু হয়। নিয়োগের জন্য উত্তরপ্রদেশ উচ্চ শিক্ষা পরিষেবা কমিশনের কাছে চিঠি পাঠানো হয়। একজন সরকারি আধিকারিক জানিয়েছে, এই শূন্যপদগুলি পূরণ করার জন্য উচ্চ শিক্ষা দফতরের কাছে চিঠি পাঠিয়ে নিয়োগ প্রক্রিয়া চালু করার কথা জানানো হয়েছে।

বর্তমানে দেশব্যাপী বেকারত্ব একটি অন্যতম বড় সমস্যা। এই নিয়োগ প্রক্রিয়া শুরু হওয়ার পর কিছুটা হলেও স্বস্তির নিঃশ্বাস ফেলবেন চাকরিপ্রার্থীরা। সম্প্রতি পশ্চিমবঙ্গ রাজ্য শিক্ষা দফতরও একটি বিজ্ঞপ্তি জারি করে জানায় খুব শ্রিঘ্রই রাজ্যের সমস্ত স্কুলগুলির জন্য সহকারি শিক্ষকের নিয়োগ প্রক্রিয়া শুরু হবে।

Published by:Sanjukta Sarkar
First published:

Tags: Job, State Govt

পরবর্তী খবর